শনিবার, ১৮ মে ২০২৪ ।। ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১০ জিলকদ ১৪৪৫


যে খাবারে হাড় সুস্থ রাখবে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: হাড় সুস্থ রাখতে প্রয়োজন হয় ক্যালশিয়াম ও ম্যাগনেশিয়াম। এ সব খনিজের অভাব মেটাতে চাইলে আপনাকে অবশ্যই পাতে রাখতে হবে লেবু, কলার মতো খাবার। এছাড়া এমন কিছু খাবার রয়েছে যা খেলে হাড় শক্ত হবে।

জেনে নিন এমন কয়েকটি খাবার যা হাড়কে শক্তিশালী করে তুলতে পারে:

কলা হাড়ের জন্য ভালো: কলার মধ্যে রয়েছে ভালো পরিমাণে ম্যাগনেশিয়াম। বলা হয় যে, ম্যাগনেশিয়াম হাড়ের জন্য খুবই প্রয়োজনীয়। তাই হাড় থেকে শুরু করে দাঁতের জন্য এ খাবার ভালো। এবার প্রতিদিন আপনি কলা খেতে পারেন। তবেই ভালো থাকতে পারবেন। এমনকী কমবে হাড়ের দুর্বলতা।

​পালং শাক: আসলে শাকের মধ্যে রয়েছে অনেকটা পরিমাণ ক্যালশিয়াম। তাই হাড় ও দাঁতের জন্য ভালো এ খাবার। পালং শাকের মধ্যে রয়েছে অনেকটা পরিমাণে ক্যালশিয়াম। বলা হয়ে থাকে, এককাপ সিদ্ধ পালং শাকে শরীরের প্রয়োজনীয় প্রায় ২৫ শতাংশ ক্যালশিয়াম থাকে। এ ছাড়া এতে রয়েছে ভিটামিন ‘এ’ এবং আয়রন।

বাদাম: বাদামে রয়েছে অনেকটা পরিমাণে ক্যালশিয়াম। এ ছাড়া এরমধ্যে রয়েছে ম্যাগনেশিয়াম ও ফসফরাস। এটা হাড়ের স্বাস্থ্যের জন্য ভালো। এই ম্যাগনেশিয়াম হাড়ের ক্যালশিয়াম প্রবেশে সাহায্য করে। তাই চিন্তার কারণ নেই।

দুগ্ধজাত খাবার: বিভিন্ন দুগ্ধজাত খাবারে রয়েছে অনেকটা পরিমাণে ক্যালশিয়াম। দুধ, দই, চিজে রয়েছে ভালো পরিমাণে ক্যালশিয়াম। তাই এ খাবার আপনি নিয়মিত খান। এ খাবার খেতে পারলে অ্যন্যান্য খাদ্যগুণও মেলে।

কমলা লেবু: কমলা লেবু খেলে শরীর ভালো থাকতে পারে। এ খাবারে রয়েছে অনেকটা পরিমাণে ভিটামিন ডি। এ ছাড়াও দেখা গেছে, নিয়মিত কমলা লেবু খেতে পারলে অস্টিওপোরোসিসের সমস্যা কমে।

এছাড়া ভিটামিন ‘ডি’ কিন্তু হাড়ের জন্য প্রয়োজনীয়। দেখা গেছে, খাবার থেকে ভিটামিন ডি বেশি পরিমাণে পাওয়া যায় না। সেই জন্য সূর্যের আলো থেকে পাওয়া যেতে পারে এ ভিটামিন। তাই সারা দিনে অন্তত কিছুটা সময় রোদে কাটান।

-এসআর


সম্পর্কিত খবর