সেসব খাবার শীতের সর্দি, কাশি থেকে সুরক্ষা রাখবে
নভেম্বর ১৯, ২০২২ ৭:২৮ অপরাহ্ণ

আওয়ার ইসলাম ডেস্ক: ধীরে ধীরে ঠান্ডা পড়তে শুরু করেছে। এই সময় একটু অসাবধান হলেই ঠান্ডা লেগে যেতে পারে। মাথা যন্ত্রণা, গলা ব্যথা, কাশি ও বুকে কফ জমে যাওয়ার মতো উপসর্গ দেখা দিতে পারে। তাই ঋতু পরিবর্তনের সময় এমন খাবার খাওয়া উচিত যা আমাদের শরীরে উষ্ণতা প্রদান করতে পারে, সর্দি-কাশি থেকে বাঁচাতে পারে।

যেসব খাবার শীতের সময় সর্দি-কাশি ও ফ্লু থেকে আপনাকে বাঁচাতে পারবে: 

আদার উপকারিতা: আদায় থার্মোজেনিক বৈশিষ্ট্য রয়েছে। শীতের সময় শরীরে তাপ উৎপন্ন করতে সাহায্য করে এটি, অর্থাৎ ঠান্ডা আবহাওয়ায় শরীরকে উষ্ণ রাখতে সাহায্য করে আদা। দৈনন্দিন তরকারিতে আদা ব্যবহারের পাশাপাশি, আপনার সকাল-বিকেলের চায়ে আদা দিয়ে পান করুন, আদা দিয়ে কাড়া তৈরি করতে পারেন। আদায় অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য রয়েছে, যা ব্যক্তিকে শীতকালে সুস্থ থাকতে সাহায্য করে।

রসুনের উপকারিতা: রসুন আমাদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারি। রসুন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে, রক্ত​​সঞ্চালন উন্নত করে এবং কোলেস্টেরল লেভেল নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে। তাই স্বাস্থ্যের বিভিন্ন সমস্যা থেকে বাঁচতে আপনার দৈনন্দিন ডায়েটে রসুন অবশ্যই অন্তর্ভুক্ত করুন।

লেবুর খোসার উপকারিতা: লেবু ব্যাকটেরিয়াল এবং ভাইরাল সংক্রমণ থেকে আমাদের বাঁচাতে পারে। ভিটামিন সি সমৃদ্ধ লেবু শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে দারুণ কার্যকর। এছাড়াও লেবুর খোসায় রয়েছে ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্ট। এই অ্যান্টিঅক্সিডেন্ট ক্যান্সারের ঝুঁকি কমায়, অনাক্রম্যতা বাড়ায় এবং হার্ট ভাল রাখে।

এছাড়া লেবুর খোসা, কয়েক কোয়া রসুন এবং এক ইঞ্চি আদা একসঙ্গে পিষে নিন। এই মিশ্রণে প্রায় ২-৩ কাপ পানি দিয়ে কিছুক্ষণ ফোটান। এরপরে পানি ঠান্ডা করে নিন। এবার এটি ছেঁকে পান করুন।

-এসআর