fbpx
           
       
           
       
নাইজেরিয়ায় তরুণ উদ্যোক্তা হিসেবে পুরস্কার পেলো দুই বাংলাদেশি
সেপ্টেম্বর ১৭, ২০২২ ১০:২৩ অপরাহ্ণ

আওয়ার ইসলাম ডেস্ক: নাইজেরিয়া ভিত্তিক সংগঠন Opportunities Hub এর উদ্যোগে প্রতিই বছরের মত এবছরেও OH Youth Award প্রদান করা হয়েছে। যেখানে তিন সামাজিক অন্তর্ভুক্তিতে উদ্ভাবন, উদ্যোক্তা এবং পরিবেশগত ক্ষেত্রে সাফল্যে অবদান রাখায়, ২০২১ সালের ১০০ জন সবচেয়ে প্রভাবশালী তরুণদের পুরস্কারের তালিকার ২য় বার্ষিক তালিকা ঘোষণা করেছে।

আন্তর্জাতিক এই সন্মাননা তরুণদের প্রকৃত সম্ভাবনাকে বিশ্বজুড়ে প্রকাশ ও অনুপ্রাণিত করার উদ্দেশ্যে প্রদান করা হয়েছে যাদের কাজগুলি সামাজিক ও বৈশ্বিক প্রভাবের সাথে প্রতিশ্রুতিবদ্ধ করে। প্রভাবশালী তরুণদের নির্বাচনের মানদণ্ডের মধ্যে রয়েছে: নেতৃত্ব ও কর্মক্ষমতায় শ্রেষ্ঠত্ব, ব্যক্তিগত কৃতিত্ব, জ্ঞান ভাগ করে নেওয়ার প্রতিশ্রুতি এবং দক্ষতা অর্জন।

No description available.

প্রভাবশালী তরুণের এ তালিকায় রয়েছেন উগান্ডার সাবেক সংসদ সদস্য ববি ওয়াইন, তিউনিসিয়ান কূটনীতিক এবং একজন প্যান-আফ্রিকান নারীবাদী কর্মী আয়া চেব্বি এবং ডঃ কিশভা অ্যাম্বিগাপ্যাথি প্রাক্তন কমনওয়েলথ ইয়ুথ কাউন্সিল (সিওয়াইসি) এর মতো উল্লেখযোগ্য মুখ রয়েছে।
১০০ জনের এ তালিকায় বাংলাদেশ, ব্রিটেন, ভারত, পাকিস্তান, রাশিয়া, কানাডা, মলোয়েশিয়া সহ ২৫ দেশের উল্লেখযোগ্য তরুণ ব্যক্তিবর্গ স্থান করে নিয়েছেন। আফ্রিকান ১৭ দেশের মধ্যে নাইজেরিয়া ৫৮ জন এবং ইউরোপ (কানাডা, ব্রিটেন) ও এশিয়ার (বাংলাদেশ, রাশিয়া,ভারত, পাকিস্তান, মালোয়েশিয়া, ফিলিপাইন্স,শ্রীলঙ্কা) ৯ দেশের মধ্যে বাংলাদেশের ৪ জন সর্বোচ্চ প্রতিনিধিত্ব করার রেকর্ড অর্জন করেছে। যেখানে আফ্রিকান ১৫টি দেশ থেকে নির্বাচিত হয়েছেন ৩১ জন যার মধ্যে নারী রয়েছেন ১১ জন।

বাংলাদেশ থেকে প্রভাবশালী তরুন হিসেবে নির্বাচিতরা হলেন, সুমাইয়া জামান, সরকার তানভীর আহমেদ, ইমরান ফাহাদ এবং আশিকুর রহামান।

সুমাইয়া জামানঃ বাংলাদেশি মিডিয়া ব্যক্তিত্ব সুমাইয়া জামান মিডিয়া ক্ষেত্রে উদ্যোক্তাদের নিয়ে কাজের মাধ্যমে ইতিবাচক প্রভাব রাখার স্বীকৃতিস্বরূপ ১০০ প্রভাবশালী তরুণ তালিকায় স্থান করে নিয়েছেন। তিনি বাংলাদেশের সবচেয়ে মর্যাদাপূর্ণ প্রতিষ্ঠান ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে টেলিভিশন এবং চলচ্চিত্র বিভাগে এমএসএস সমাপ্ত করেন, তার আগে তিনি ইউনিভার্সিটি অব লন্ডন থেকে ইংলিশ আইনে এলএলবি অনার্স প্রোগ্রামে অধ্যয়ন করেছেন। ক্যারিয়ার শুরুর আগে ইংরেজি সাহিত্যে স্নাতক ডিগ্রি সম্পন্ন করার পর তিনি সাংবাদিকতা পেশায় যুক্ত হন। তিনি বাংলাদেশের একজন অত্যন্ত জনপ্রিয় কন্ঠ শিল্পী এবং জাতীয় জরুরী কল সেন্টার এবং অন্যান্য অনেক মন্ত্রণালয়ের একমাত্র কন্ঠ শিল্পী হিসেবে কাজ করেছেন।

No description available.

বর্তমানে সুমাইয়া বাংলাদেশের অন্যতম জনপ্রিয় টিভি চ্যানেল- বৈশাখী টিভিতে সংবাদ উপস্থাপক হিসেবে কাজ করছেন এবং সবচেয়ে জনপ্রিয় ব্যবসায়িক টক শো ‘বিজনেস বাংলাদেশ’ উপস্থাপনা করছেন। সেই সাথে তিনি ন্যাশনাল ব্রডকাস্টার অ্যাসোসিয়েশন(এনবিএ) সক্রীয় সদস্য এবং বাংলাদেশ অনলাইন মিডিয়া অ্যাসোসিয়েশনের (বোমার) ইসি মেম্বার। সাংবাদিকতার পাশাপাশি সুমাইয়া একজন ব্যবসায়ী এবং অসংখ্য মানবিক ও সামাজিক উন্নয়ন সংস্থার সাথে জড়িত।

নারী উদ্যোক্তাদের প্রশিক্ষণ এবং জীবিকা অর্জনে সহায়তা করতে তিনি WEAB এর মুখপাত্র হিসেবে কাজ করছেন। এছাড়াও তিনি বাংলাদেশ প্রগ্রেসিভ উইমেনস সোসাইটি’র একজন প্রতিষ্ঠাতা কমিটির সদস্য, আন্তর্জাতিক শ্রম সংস্থা দ্বারা স্বীকৃত এসআইওয়াইবি ফাউন্ডেশন অফ বাংলাদেশ এর সদস্য, জন্টা ইন্টারন্যাশনাল ক্লাব ও রোটারি ইন্টারন্যাশনাল এর পিআর কমিটির সদস্য সহ সার্ক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ এর ইয়ুথ এন্ড মিডিয়া কাউন্সি এর সদস্য হওয়ার মত উল্লেখযোগ্য গৌরব অর্জন করেছেন।

সরকার তানভীর আহমেদঃ সরকার তানভীর আহমেদ একজন বাংলাদেশি ইয়ুথ চেঞ্জমেকার ও যুব নেতৃত্ব দক্ষতার মাধ্যমে সমাজে ইতিবাচক প্রভাব রাখার স্বীকৃতিস্বরূপ ১০০ প্রভাবশালী তরুণ তালিকায় স্থান করে নিয়েছেন। তরুণদের সংঘাত, জঙ্গিবাদ, মাদক, দেশবিরোধী কর্মকাণ্ড থেকে বিরত রাখতে প্রতিকি সংসদীয় চর্চায় নেতৃত্ব বিকাশে ইয়ুথ পার্লামেন্ট প্রতিষ্ঠা করেন। তিনি অর্থনীতি অনার্স ও মাস্টার্স ডিগ্রি অর্জন করেছেন এবং পিএইচডির জন্য প্রস্তুতি নিচ্ছেন।

No description available.

আন্তর্জাতিকভাবে স্বীকৃত এ তরুণ ব্রিটেনের প্রয়াত রাণী এলিজাবেথের পৃষ্ঠপোষকতায় পরিচালিত কুইন্স কমওয়েলথ ট্রাষ্টের কমোয়েলথভুক্ত দেশের তরুণ নেতা হিসেবে নির্বাচিত হবার গৌরব অর্জন করেছেন। তিনি তাঁর দীর্ঘমেয়াদি কার্যক্রমের স্বীকৃতিস্বরূপ ব্রিটিশ রাজপরিবারের ডায়ান পুরষ্কার-২০২১ অর্জন করেন। আন্তর্জাতিক তরুণদের সামাজিক পরিবর্তনে অবদান রাখতে বিশেষ করে দক্ষিণ এশিয়ার তরুণদের জন্য প্রতিকি সার্ক সম্মেলন, ভারত-বাংলাদেশ যুব সম্মেলন, নারী শাখা এবং উন্নয়নশীল ৮ দেশের তরুণদের নেতৃত্ব চর্চায় ২০১৮ সাল থেকে সুযোগ প্রদান করে আসছেন।

যুব নেতৃত্ব চর্চার সুযোগ প্রদান করার পাশাপাশি তিনি বাংলাদেশ ফুটবল ফেডারেশনের একজন নিবন্ধিত রেফারি ও ইউনেস্কোর একজন মাষ্টার ট্রেইনার। উদীয়মান এই তরুণ বিভিন্ন সময় কাজের স্বীকৃতিস্বরূপ অর্জন করেছেন দেশি, বিদেশি সন্মাননা। তাঁর মধ্যে রয়েছে ব্রিটিশ রাজপরিবারের ডিউক অব এডিনবার্গ পুরষ্কার, কেন্দ্রীয় খেলাঘর আসর পুরষ্কার যেখানে বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি জনাব আব্দুল হামিদ পুরষ্কার প্রদান করেন, ৩য় ও ৪র্থ আন্তর্জাতিক যুব সম্মেলনে বিভিন্ন দেশের সাবেক রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং জাতিসংঘের কর্মকর্তাদের ২৪ জনের একজন হিসেবে বক্তব্য প্রদান, ২০১৯ সালে জাতীয়ভাবে শ্রেষ্ঠ যুব বৃক্ষরোপণ কর্মসূচির বিজয়ী ও ২০২১ সালে জাতিসংঘের গণহত্যা বিষয়ক জেনেভা অধিবেশনে যোগ দেবার জন্য জাতিসংঘ থেকে অফিশিয়াল পাস অর্জন উল্লেখযোগ্য।

Opportunities Hub এর সিইও ডঃ, বাবাঙ্গিদা রুমা উল্লেখ করেছেন: “২০২১ সালের তালিকায় এমন যুবক-যুবতীরা রয়েছে যারা নিঃস্বার্থ ত্যাগ এবং উদ্যমী নেতৃত্বের মাধ্যমে বিশ্বে তাদের দেশের নাম তুলে ধরার উদ্দেশ্যে বিভিন্ন অবদান রেখেছেন। তিনি আরও বলেন, যে তরুণরা বৈশ্বিক এ সকল তরুণ নেতাদের গল্পের দ্বারা অনুপ্রাণিত হবেন এবং পদচিহ্ন রেখে যেতে প্রস্তুত থাকবেন।

-এটি

সর্বশেষ সব সংবাদ