শনিবার, ১৮ মে ২০২৪ ।। ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১০ জিলকদ ১৪৪৫


শিশুকে গোসল করানোর সময় যেসব বিষয় খেয়াল রাখবেন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: শিশুর গোসলের সময় বাড়তি সতর্কতা অবলম্বন করা লাগে। নিয়ম মেনে গোসল না করালে শিশু অসুস্থ হয়ে যেতে পারে। দেখা দিতে পারে জ্বর, সর্দি-কাশি ও ঠাণ্ডার সমস্যা।

শিশুকে কখনও একা রাখবেন না: গোসলের সময় আপনার শিশুকে কখনই একা রাখবেন না, এতে বিপদ হতে পারে। কারণ ছোট্ট শিশুর নিজের দিকে খেয়াল রাখার ক্ষমতা থাকে না। ফলে পানিতে গভীরতা শিশুর জন্য বিপজ্জনক হতে পারে।

ছোট গামলা ব্যবহার করুন: গোসলের করানোর গামলা বেশি বড় হলে সমস্যা হতে পারে, তাই ছোট গামলা ব্যবহার করুন। প্রথমে ঠান্ডা পানি ভরে তারপরে পরিমাণমতো গরম পানি মিশ্রিত করুন। এবার সেই পানিতে গোসল করান। শিশুকে গোসল করানোর আগে সর্বদা আপনার কনুই দিয়ে জলের তাপমাত্রা পরীক্ষা করে দেখবেন।

শিশুর মাথা ঢাকা দিন:  যেখানে বাচ্চাকে গোসল করাবেন সেই ঘরের তাপমাত্রা প্রায় ৭৫ ডিগ্রি ফারেনহাট হওয়া উচিত। গোসল করানো হয়ে গেলে সঙ্গে সঙ্গে তোয়ালে দিয়ে শিশুর গা-হাত-পা মুছে দিন। এরপর পরিষ্কার শুকনো তোয়ালে দিয়ে আপনার শিশুর মাথাটি ঢেকে দিন। মাথা ঢাকা দেওয়া গুরুত্বপূর্ণ, কারণ এইসময় তাদের মাথায় চুল কম থাকে ফলে দ্রুত ঠান্ডা লাগতে পারে। প্রথমে শিশুর শরীর এবং শেষে মাথা ধোওয়া উচিত, যাতে মাথা দীর্ঘক্ষণ ভেজা না থাকে।

খুব বেশি পানি ব্যবহার না করা: আপনার শিশুর বয়স যদি তিন মাসের কম হয়, তাহলে আপনি একদিন পর পর তাকে গোসল করাতে পারেন। গামলায় খুব বেশি পানি ভরে বা শিশুর উপর বেশি করে পানি ঢেলে গোসল করাবেন না, এতে শিশুর দম বন্ধ হয়ে যেতে পারে। যত্নের সাথে সামলানো কান বা নাকের ভেতর কোনও কিছু ঢুকিয়ে পরিষ্কার করবেন না। এতে ক্ষতি হতে পারে। যত্নের সঙ্গে কান এবং নাক পরিষ্কার করুন।

-এসআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ