শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৪ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


এটম বো*মা আল্লাহ তায়ালার সৃষ্টি একটি মাছি থেকেও দুর্বল: মাওলানা তারিক জামিল

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুযযাম্মিল হক উমায়ের।।

প্রিয় ভাইয়েরা! মশা, মাছি, ইঁদুর যেমন দুর্বল ও তুচ্ছ তেমনি এটম বোমাও আল্লাহ তায়ালার কাছে দুর্বল ও তুচ্ছ। বাদশাও আল্লাহ তায়ালার কাছে দুর্বল ও তুচ্ছ। পৃথিবীর যতো পরাশক্তি আছে, সবকিছু আল্লাহ তায়ালার কাছে অতি নগন্য ও তুচ্ছ। আল্লাহ তায়ালার কাছে আসমান তুচ্ছ। জমিন তুচ্ছ। কারণ, আরশ, কুরসি, লাওহ, কলম, জিবরাঈল, মিকাঈল, আজরাঈল, ইসরাফিলসহ সকলেই আল্লাহ তায়ালার সৃষ্টি। তিনিই সবকিছুকে সৃষ্টি করেছেন। সুতরাং ¯্রষ্টার হুকুম ছাড়া সৃষ্টি চাইলেই কোন কিছু করতে পারবে না। আল্লাহ তায়ালা তাদের দ্বারা যা কিছু করাতে চান, সেগুলিই হবে। এর বাইরে কোন কিছু হবে না।

সুতরাং ভাইয়েরা! আল্লাহ তায়ালাকে রাজি করিয়ে নিন। আল্লাহ তায়ালাকে রাজি করিয়ে নিন। যদি আপনারা নিজেদের অবস্থার পরিবর্তন কামনা করেন, তাহলে আল্লাহ তায়ালাকে রাজি করিয়ে নিন। তাঁকে নিজের করে নিন। আপন করে নিন। তাহলে সব কিছুর সমাধান তাঁর পক্ষ থেকে অত্যন্ত সুচারুপে হয়ে যাবে।

একদিন আমাকে একটি ছোট বাচ্চা বললো, হজরত! প্রতি জুমাবারের জন্য কী আপনি বয়ান প্রস্তুত করে নিয়ে আসেন?

উত্তরে বলি, যার বাগিচা উন্মুক্ত। মানুষদেরকে অন্তরের দরদ আর ব্যথা বুঝানোর জন্য তার পূর্ব থেকে প্রস্তুতি নিয়ে আসতে হয় না। যার ঘরে অগণিত শব্দ ভান্ডার রয়েছে, সেখান থেকে লোকজনকে শুনানোর জন্য তার কোন শব্দ চয়ন করতে হয় না। কোন বিষয়বস্তু নির্বাচন করতে হয় না। কারণ, তার সমস্ত কথাই তখন আল্লাহ তায়ালার দরবারে ফরিয়াদ হয়ে যায়। সূত্র: আল্লাহ কো রাজি কী যিয়ে

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ