বুধবার, ১৫ মে ২০২৪ ।। ১ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ৭ জিলকদ ১৪৪৫

শিরোনাম :
হাছান মাহমুদ ও ডোনাল্ড লুর বৈঠকে যেসব আলোচনা হলো  বিএনপির আরও ৫২ নেতাকে বহিষ্কার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সায়েন্টিফিক সোসাইটির নবীনবরণ ও পূনর্মিলনী অনুষ্ঠিত স্মার্টফোন ব্যবহারের সময় চোখ নিরাপদে রাখার কৌশল ছাত্রদের মোবাইল ব্যবহার থেকে দূরে থাকতে হবে: মাওলানা আরশাদ মাদানি ‘ঢাকা শহরে কোনো ব্যাটারিচালিত রিকশা চলবে না’ : ওবায়দুল কাদের পেছনে ফিরে তাকাতে চাই না, সম্পর্ক এগিয়ে নিতে চাই: ডোনাল্ড লু আর্ত মানবতার সেবায় ‘উই আর ওয়ান ফাউন্ডেশন’ ফরিদপুরের নগরকান্দায় শ্রমজীবী মানুষের মাঝে ছাতা, গেন্জি ও গামছা বিতরণ বিশ্বনবী সা. কে নিয়ে কটূক্তি, যুবককে জনতার গণধোলাই

জ্বালানি সাশ্রয়: ইসলামিক সংস্কৃতির পথে নতুন সম্ভাবনা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

সায়েঈদা হাবিবা: জ্বালানি সাশ্রয়ে আগামীকাল থেকে সকল সরকারি ও স্বায়ত্তশাসিত অফিস খোলা থাকবে সকাল ৮টা থেকে বিকেল ৩টা পর্যন্ত।

এতদিন সরকারি কর্মীরা অফিস করতেন সকাল ৯টা থেকে বিকাল ৫টা। এখন থেকে ব্যাংকের কাজ চলবে সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত। এতদিন ব্যাংকের দাপ্তরিক কাজের সময় ছিল সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত।

এখন সবাইকে সকালে উঠতে হবে। সকালে উঠাই হচ্ছে ইসলামিক সংস্কৃতি। আর সকালে তাড়াতাড়ি ঘুম থেকে উঠতে হলে অবশ্যই রাতে তাড়াতাড়ি ঘুমাতে হবে। রাতে তাড়াতাড়ি ঘুমানোর বিষয়ে বিভিন্ন হাদিসে তাগিদ দেওয়া হয়েছে। এছাড়া নবী সা. এর সুন্নত হচ্ছে ফজরের পর আর না ঘুমানো।

হজরত রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম দোয়া করেছেন, হে আল্লাহ! আমার উম্মতের জন্য দিনের শুরু বরকতময় করুন। হাদিস বর্ণনাকারী বলেন, এ জন্যই হজরত রাসূলুল্লাহ সা. কোনো যুদ্ধ অভিযানে বাহিনী পাঠানোর সময় দিনের শুরুতে পাঠাতেন। হাদিস বর্ণনাকারী হজরত সাখর গামেদি রা. ছিলেন একজন ব্যবসায়ী।

তিনিও তার ব্যবসায়িক কার্যক্রম ভোরবেলা শুরু করতেন। এতে তার ব্যবসায় অনেক উন্নতি হয় এবং তিনি সীমাহীন প্রাচুর্য লাভ করেন। সুনানে আবু দাউদ: ২৬০৬

সরকারের অফিস সময় এগিয়ে আসার বিষয়টি কিভাবে দেখছেন স্বাধারণ মানুষ। এ বিষয়ে কথা হয় রামপুরা বনশ্রীর গৃহিনী আনোয়ারা বেগমর সঙ্গে। তিনি বলেন, আওয়ামী লীগ সরকারের অফিস সময় এক ঘণ্টা এগিয়ে আনার সিদ্ধান্ত খুবই ভালো একটি সিদ্ধান্ত। বর্তমানে ছেলে মেয়েরা রাতে অনেক দেরি করে ঘুমায় আর এই কারণে সকলে উঠতেও দেরি করে।

এটা সত্যিই খুব বিরক্তকর একটি বিষয়। আমার ছেলেকে আমি গত ছয় মাস চেষ্টা করেও একদিন ফজরের সময় মসজিদে পাঠাতে পারিনি। সরকার যখন অফিস সময় এগিয়ে দিয়েছে তখন সবাইকে বাধ্য হয়ে আগে উঠতে হবে। মানুষ এখন শুধু ইচ্ছা করলেই ফজরের নামাজ পড়ে দিনে সূচনা করতে পারবে।

ব্যাংকার পার্থ কুমার সাহার মতেও সরকারের এই সিদ্ধান্তটা ভালো একটা সিদ্ধান্ত। ব্যাংক এশিয়ার সহকারি ভাইস প্রেসিডেন্ট পার্থ কুমার সাহা বিবিসি বাংলার প্রবাহ অনুষ্ঠানে বলেন, বর্তমানে আমাদের অফিস সময় হচ্ছে সকাল ১০ থেকে বিকাল ৬টা পর্যন্ত। অফিসের কাজ শেষ করে বের হতে হতে আমাদের আলো আধা ঘণ্টা বা এক ঘণ্টা সময় লেগে যায় অর্থাৎ অফিস থেকে বের হতে হতে সাড়ে ছয়টা বা সাতটা বেজে যায়।

তখন আর সূর্যের আলো থাকে না। তখন আমাদের অতিরিক্ত এসি ও লাইট জ্বালিয়ে কাজ করতে হয়। চারটা পর্যন্ত অফিস হলে আমাদের কাজ শেষ করে বের হতে হয়তো আরো কিছু সময় বেশি লাগবে তখন পুরো কাজটাই দিনের আলোতে শেষ করা যাবে। এছাড়া ব্যাংকে কাজ করার কারণে পার্সনাল লাইফে খুব একটা সময় থাকে না। তো এখন আমরা কিছুটা সময় পাবো। অবশ্য আর্লি অফিসে যেতে হবে। এটাও ঠিক যে আর্লি বের হতে পারবো।

ইসলামিক ফাউন্ডেশনের মুহাদ্দিস ড. ওলিউর রহমান খান বলেন, সরকারের নতুন এই সিদ্ধান্ত মেনে চললে অনেক হাদিসের উপরই আমল করা সম্ভব হবে। মানুষ অফিস থেকে আগে আগে বাসায় ফিরলে আগে আগে ঘুমাতে পারবেন। আর তাড়াতাড়ি ঘুমালে তাহাজ্জুদের সময় ঘুম থেকে উঠা সহজ হয়ে যাবে।

তাছাড়া মানুষ এখন ফজরের নামাজ জামাতের সঙ্গে আদায় করতে পারবেন। ফজরের পরে কোরআন তেলাওয়াত করে আর ঘুমানোর সুযোগ থাকবে না। ফজরের পরের সময়টা মুমিন ব্যক্তির জন্য খুবই গুরুত্বপূর্ণ তখন রিজিক বন্টন হয়। তখন না ঘুমানোই ভালো। এছাড়া দুনিয়াবিও অনেক উপকার হবে। সবচেয়ে বেশি যে উপকার হবে সেটা হচ্ছে আমাদের বিদ্যুৎ সাশ্রয় হবে।

অনেক ইসলামি স্কলার বলেন, সরকারের অনেক সিদ্ধান্ত নিয়েই সমালোচনা আছে। কিন্তু সকালে এক ঘণ্টা অফিস সময় এগিয়ে আনার সিদ্ধান্তটা একটা যুগান্তকারি সিদ্ধান্ত। এই সিদ্ধান্তের মাধ্যমে ইসলামিক সংস্কৃতির পথে আমরা নতুন করে যাত্রা শুরু করলাম। মানুষ যদি ফজরের পরে না ঘুমায় তাহলেই আল্লাহপাক প্রতিটি পরিবারে বরকত দান করবেন। সেই সঙ্গে আমাদের দেশেও আল্লাহপাক অশেষ রহমত বর্ষণ করবেন।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ