শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


মোবাইলে দ্রুত চার্জ দেবেন যেভাবে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: বর্তমানে স্মার্টফোন ব্যবহারকারীদের ব্যস্ত জীবনে তিন-চার ঘণ্টা ধরে ফোনে চার্জ দেওয়ার সময় যেন কারও কাছে নেই। অনেকেই মোবাইল ফোন দ্রুত চার্জ করাতে চায়। তবে নতুন ফোন তাড়াতাড়ি চার্জ হলেও পুরনো ফোনগুলো চার্জ হতে অনেক বেশি সময় লাগে। এছাড়া নতুন ফোনও কিছুদিন পর থেকে এই সমস্যা দেখা দিতে পারে।

জেনে নিন মোবাইল ফোন দ্রুত চার্জ করার উপায়:

জিপিএস, ওয়াই-ফাই অফ রাখুন: জিপিএস, ওয়াই-ফাই এবং ব্লুটুথ চালু থাকলে প্রচুর ব্যাটারি অপচয় হয়। তাই ফোন চার্জের সময় ওই অপশনগুলো অন থাকলে চার্জ হতে অনেক বেশি সময় লাগে। সেই কারণে ফোন চার্জে বসানোর আগে জিপিএস, ওয়াই-ফাই এবং ব্লুটুথ অপশনগুলো টার্ন অফ করে দিন।

স্মার্টফোন ব্যবহার বন্ধ রাখুন: ফোন চার্জে বসিয়ে ব্যবহার করা মোটেও ভালো নয়। কল, মেসেজ, বিভিন্ন শপিং অ্যাপের ব্যবহার, এমন কি ক্রমাগত গেমও খেলে থাকেন অনেকেই। যার ফলে খুব স্বাভাবিকের চেয়ে ফোনের চার্জ হতে সময় বেশি লাগে। শুধু তাই নয় ফোন তাড়াতাড়ি খারাপ হয়ে যাওয়ার সম্ভাবনাও থাকে। তাই চার্জ দেওয়ার সময় ফোন ব্যবহার করা থেকে বিরত থাকুন।

অরিজিনাল কেবল ও অ্যাডাপ্টার ব্যবহার: স্মার্টফোন কেনার সময় তার সঙ্গে যে কেবল এবং অ্যাডাপ্টার দেওয়া হয়, সবসময় সেটি দিয়েই ফোন চার্জ করা উচিত। অন্য কোনো ব্র্যান্ডের চার্জার ব্যবহার করলে আপনার ডিভাইসের ব্যাটারি ক্ষতিগ্রস্ত হতে পারে এবং সেই সাথে চার্জিং স্পিডের ওপরেও তার বিরূপ প্রভাব পড়তে পারে।

ব্যাকগ্রাউন্ড প্রসেসিং অ্যাপগুলো বন্ধ: ফোনের স্ক্রিন লক করার পরেও কিছু অ্যাপ ব্যাকগ্রাউন্ডে চলতে থাকে। আপনি ব্যবহার না করলেও সেগুলো আপনার অজান্তেই ফোনের ব্যাটারি ক্ষয় করতে থাকে। তাই আপনি ফোনের সেটিংসে গিয়ে দেখতে পারেন। এতে আপনার স্মার্টফোনের চার্জিং স্পিড অনেকটাই বেড়ে যাবে।

এয়ারপ্লেন মোড ব্যবহার করুন: ফোনের এয়ারপ্লেন মোড অন করে রাখলে ফোনের নেট কানেকশন এবং কলিং ফেসিলিটি বন্ধ হয়ে যায়। এছাড়া এই মোড অন করলে একাধিক অ্যাপও কাজ করা সম্পূর্ণ বন্ধ করে দেয়। এর ফলে ফোনের ব্যাটারির অপচয় অনেক কম হয়, ফলে খুব স্বাভাবিকভাবে চার্জিং স্পিড বেড়ে যায়।

ফাস্ট চার্জিং অ্যাডাপ্টার ব্যবহার করবেন না: বর্তমান বাজারে অনেক চার্জার পাওয়া যায় যেগুলো ব্যবহার করলে ফোন অতি দ্রুত চার্জ হয়। কিন্তু মনে রাখবেন, প্রতিটি ফোনের ব্যাটারির একটি নির্দিষ্ট ক্যাপাসিটি থাকে, এবং সেই ক্যাপাসিটি অনুযায়ী ওই স্মার্টফোনের সাথে উপযুক্ত চার্জার সরবরাহ করা হয়।

আর স্মার্টফোনের ব্যাটারিকে দীর্ঘস্থায়ী এবং সুস্থ সবল রাখার জন্য বিশেষজ্ঞরা সেই কারণেই সবসময় স্মার্টফোনের সাথে প্রদত্ত চার্জারটি ব্যবহার করতে বলেন। অযথা ফাস্ট চার্জার ব্যবহার করলে আপনার ফোনের ব্যাটারির কার্যক্ষমতা দিন দিন কমতে থাকে।

সারারাত ধরে ফোন চার্জে বসিয়ে রাখবেন না: সারাদিন কাজকর্মের পর অনেকেই রাতে শুতে যাওয়ার আগে ফোন চার্জে বসিয়ে দেন। এর ফলে ফোনটি ফুল চার্জ হয়ে যাওয়ার পরেও অ্যাডাপ্টারের সাথে সংযুক্ত থাকে। এতে ধীরে ধীরে ব্যাটারির ক্ষতি হতে থাকে, ঠিক যেমন ভরপেট খাওয়ার পর আরও খেলে বিপদ হয়ে যায়। তাই সারারাত ধরে ফোন চার্জে বসিয়ে রাখা কখনোই উচিত নয়।

-এসআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ