শনিবার, ১৮ মে ২০২৪ ।। ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১০ জিলকদ ১৪৪৫


সরকারি খরচে মক্কা যাওয়া মুয়াল্লিমকে দিয়ে কম টাকায় বদলি হজ করালে আদায় হবে?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: শাহেদ সাহেব বৃদ্ধ হয়ে গেছেন। তার উপর হজ ফরয। কিন্তু হজে যাওয়ার সামর্থ্য নেই। অন্যকে দিয়ে বদলী হজ করাতে চান। আব্দুল কারীম সরকারি মুআল্লিম। বাংলাদেশ থেকে সরকারি খরচে মক্কা যায়। হাজিদের খেদমত করে এবং নিজেও হজ করে।

সে শাহেদকে বলল, আমি আপনার বদলী হজ করে দিব। পুরো খরচ দিতে হবে না। ১ লক্ষ ২০ হাজার টাকা দিলেই চলবে। কেননা আমার তো খরচ নেই। তাই আপনার থেকে কম নিব। এখন শাহেদ সাহেব কি আব্দুল কারীমকে দিয়ে বদলী হজ করাতে পারবে?

উত্তর
বদলী হজের ক্ষেত্রে মুখ্য বিষয় হল, হজের খরচাদি প্রেরণকারীর পক্ষ থেকে ব্যয় হওয়া এবং যাকে প্রেরণ করা হচ্ছে সে ঐ ব্যক্তির পক্ষ থেকেই যাওয়া।

প্রশ্নোক্ত ক্ষেত্রে এই বিষয়গুলো অনুপস্থিত। কেননা আব্দুল কারীম সাহেব মূলত যাচ্ছেন এজেন্সির কাজে সরকারি খরচে। তিনি শাহেদ সাহেবের পক্ষ থেকে হজ করার জন্য যাচ্ছেন না।

আর বদলী হজ বাবদ তিনি যে টাকা নিচ্ছেন তাও হজের কাজে ব্যবহার হচ্ছে না। কারণ যাতায়াত ভাড়া ও মৌলিক খরচাদি তো ঐ ব্যক্তি তার নিয়োগকর্তা থেকে পাচ্ছেন। তাই এভাবে বদলী হজ আদায় হবে না। বদলী হজে পাঠাতে হবে এমন ব্যক্তিকে, যে শুধু ঐ লোকের হজ আদায়ের উদ্দেশ্যেই তার খরচে যাবে। সূত্র: আল কাউসার

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ