শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


দেওবন্দের ফতোয়ার বিরুদ্ধে ভারত সরকারের নোটিশ জারি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ইবনে নাজ্জার।

সম্প্রতি দারুল উলুম দেওবন্দ সন্তান দত্তক নেওয়ার বিষয়ে একটি গুরুত্বপূর্ণ ফাতাওয়া প্রকাশ করেছে তাদের অফিসিয়াল ওয়েবসাইটে। উক্ত ফাতাওয়াকে কেন্দ্র করে দেওবন্দের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে ভারতের শিশু অধিকার সুরক্ষা কমিশন NCPCR।

সন্তান দত্তক নেওয়ার বিষয়ে দেওবন্দের ফাতাওয়া প্রকাশিত হওয়ার পর সাহারানপুরের জেলা ম্যাজিস্ট্রেট বরাবর একটি নোটিশও জারি করেছে শিশু অধিকার সুরক্ষা কমিশন। নোটিশে বলা হয়েছে, শিশু ও তাদের শিক্ষা সংক্রান্ত বিষয়ে দারুল উলুম দেওবন্দের বিরুদ্ধে অভিযোগ আসায় জারি করা হলো উক্ত নোটিশ।

দেওবন্দের বিরুদ্ধে জারিকৃত নোটিশে ভারতের শিশু অধিকার সুরক্ষা কমিশন কর্তৃক সাহারানপুর জেলা ম্যাজিস্ট্রেটকে দারুল উলুম দেওবন্দের ওয়েবসাইট চেক করে উক্ত বিষয়বস্তু মুছে ফেলতে বলা হয়েছে। সাথে সাথে ভারতীয় সংবিধান, ভারতীয় দণ্ডবিধি, শিশু অধিকার আইন ২০১৫ ও শিক্ষাঅধিকার বিধান লঙ্ঘনের দরুন উপযুক্ত ব্যবস্থাও নিতে বলা হয়েছে। এ বিষয়ে ১০ দিনের মধ্যে প্রতিবেদনও চাওয়া হয়েছে তাদের নিকট। সূত্র: আজতক নিউজ

দত্তক নেয়ার বিষয়ে দেওবন্দ যে ফতোয়াটি প্রকাশ করেছে

গত কয়েকদিন পূর্বে দেওবন্দে সন্তান দত্তক নেওয়ার বিষয়ে একটি প্রশ্ন আসে। প্রশ্নে জানতে চাওয়া হয়েছে, ইসলামে সন্তান দত্তক নেওয়ার হুকুম কী?

উত্তরে মুফতি সাহেব বলেন, সন্তান দত্তক নেওয়া জায়েজ। তবে সে, প্রকৃত সন্তান হিসেবে গণ্য হবে না। তার পিতৃপরিচয়ও পরিবর্তন করা যাবে না বরং প্রকৃত পিতার দিকেই তার সম্বন্ধ হবে। আর প্রাপ্তবয়স্ক হওয়া পর্যন্ত তাকে লালনপালন করতে পারবে। নিজেদের সাথে একই ঘরে থাকতে পারবে। কিন্তু প্রাপ্তবয়স্ক হতেই তার সাথে পর্দা করা ফরজ হয়ে যাবে। এমনিভাবে পালিত পিতা-মাতার কেউ মৃত্যু বরণ করলে, দত্তক নেওয়া সন্তান তাদের ওয়ারিশ হবে না। তাদের সম্পত্তিতে কোনো অংশ পাবে না।

ফতোয়ার লিঙ্ক

-ওআই/আবদুল্লাহ তামিম


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ