শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৪ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


লক্ষীপুর বাড়ি, ঢাকায় বাসা, চাকরি ফেনীতে, এমন ব্যক্তি কোথায় কখন মুসাফির হবে?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: আসসালামুয়ালাইকুম। একটা প্রশ্ন ছিলো। আমি ফেনিতে চাকুরি করি। আমার ফ্যামিলি থাকে ঢাকা। ছোট বেলা থেকেই আমি ঢাকায়। প্রতি সপ্তাহে এক দিন ঢাকায় থাকি। আমার জন্মস্থান লক্ষীপুর। আমাকে কসর নামাজ পড়তে হবে কোথায়? জানালে উপকৃত হোবো। ধন্যবাদ।

উত্তর:-

وعليكم السلام ورحمة الله وركاته

بسم الله الرحمن الرحيم

আপনি যদি ফেনীতে পনের দিন থাকার নিয়ত ছাড়া অবস্থান করেন, তাহলে আপনি মুসাফির হিসেবে কসর পড়বেন। আর যদি পনের দিন থাকার নিয়ত করেন, তাহলে মুকীম হিসেবে পুরো নামাযই আদায় করবেন।

এছাড়া ঢাকা ও লক্ষীপুরে গমণ করলে আপনি মুকীম হিসেবে পুরো নামাযই পড়বেন।

যদিও ঢাকা ও লক্ষীপুর গমণের সময় সফরের দূরত্ব হওয়ায় পথিমধ্যে কসর পড়বেন। কিন্তু ঢাকা ও লক্ষীপুরে প্রবেশের পর মুকীম হিসেবে পুরো নামাযই পড়তে হবে। সূত্র- আহলে হক মিডিয়া।

ولا يزال على حكم السفر حتى ينوى الإقامة فى بلدة أو قرية خمس عشر يوما، أو اكثر (الفتاوى الهندية، كتاب الصلاة، الباب الخامس فى صلاة المسافر-1\139، جديد-1\199)

وإن لم يكن وطنا أصليا له، فإنه يقصر الصلاة ما لم ينوى الإقامة بها خمسة عشر يوما (قاضى خان على الهندية-1\165، جديد-1\104)

والحاصل أن إنشاء السفر يبطل الإقامة إذا كان منه، أما لو أنشأه من غيره، فإن لم يكن فيه مرور على وطن الإقامة أو كان ولكن بعد سير ثلاثة أيام فكذالك (رد المحتار، كتاب الصلاة، باب صلاة المسافر-2\615)

انما كانت وطنا بالأهل لا بالعقار، ألى ترى أنه لو تأهل ببلدة لم يكن له فيها عقار صارت وطنا له، وقيل: تبقى وطنا له، لأنها كانت وطنا له بالأهل والدار جميعا، فبزوال أحدهما لا يرتفع الوطن كوطن الإقامة، تبقى ببقاء الثقل وإن أقام بموضع آخر (البحر الرائق-2\239، مجمع الأنهر، كتاب الصلاة، باب المسافر، دار الكتب العلمية بيروت-1\243، مصرى قديم-1\164)

أو تطنه بأن اتخذها دارا، وليس من قصده الارتحال عنها بل التعيش بها وإن لم يتأهل بها (حاشية الطحطاوى على الدر، كتاب الصلاة، باب صلاة المسافر-1\336)

أى عزم على القرار فيه، وعدم الارتحال وإن لم يتأهل (رد المحتار-2\614)

-কেএল


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ