fbpx
           
       
           
       
অফিস ও কর্মক্ষেত্রে ভালো কর্মী হওয়ার সহজ ৭ উপায়
জুলাই ০৭, ২০২১ ১২:০২ অপরাহ্ণ

তাসনিম আহমেদ: প্রত্যেকেরই স্বপ্ন থাকে কর্মক্ষেত্রে ভালো কর্মী হিসেবে পরিচিতি পাওয়া। বসের সুনজরে থাকা। কিন্তু চাইলেই কী সম্ভব? এবার জেনে নিন অফিসে নিজেকে যোগ্য কর্মী করে পরিচিত করবেন যেভাবে।

এক: আপনার নিজের কাজটুকু হয়ে গেলে বাড়ি ফিরলেন- এমন চিন্তা বদলাতে হবে। নিজের কাজ শেষ হলে বস কিংবা কোনো সহকর্মী কাজে পিছিয়ে গেলে তাকে সহায়তা করুন।

দুই: আধুনিক জীবনের ওয়ার্ক কালচার বলে কেউ আপনার বন্ধু নয় আবার কেউ শত্রুও নয়। কাজের জায়গায় যে ব্যক্তিগত সম্পর্ক গড়ে ওঠে না তাও কিন্তু নয়। কিন্তু কাজের জায়গায় সবার আগে সম্পর্ক কাজের। তাই সবার সঙ্গে সুসম্পর্ক বজায় রাখাই ভালো। সব সময় বেশি কিছু করার দরকার নেই। সহকর্মীদের জন্য এক কাপ কফি নিয়ে আসা, তাদের জন্মদিনে শুভেচ্ছা জানালেও যথেষ্ট কাজে দেয়।

তিন: অফিস ছুটি হলেই আমার দায়িত্ব শেষ এটা ভেবে এগোবেন না। ছোট ছোট অনুষ্ঠান, পিকনিক বা কোনো প্রতিযোগিতা হলে সেখানে অংশ নিন। এতেও কিন্তু অনেকটাই পিআর নেটওয়ার্ক গড়ে ওঠে।

চার: আপনার অফিস কিংবা কোম্পানির সমৃদ্ধি হলে আপনারই লাভ। তাই যদি এমন কোনো সুযোগ আসে যেখানে অফিস বা কোম্পানি লাভবান হতে পারে সেই সুযোগ হাতছাড়া করবেন না। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নজরে আসার এর চেয়ে ভালো উপায় আর নেই।

পাঁচ: কিছু কিছু প্রজেক্ট থাকে যেখানে সবার সঙ্গে কাজ করতে হয়। আমিই সেরা এটা না ভেবে সবার সঙ্গে সহযোগিতা করে কাজ করুন। এতে কোম্পানি বুঝতে পারবে যে আপনি একজন দক্ষ টিম প্লেয়ার।

ছয়: কার মনে কী আছে আপনি জানেন না, তাই যথা সম্ভব পরনিন্দা পরচর্চা বা অকারণে কারও নামে খারাপ কথা বলা এগুলো এড়িয়ে চলুন।

সাত: কোনো আইডিয়া বা কোম্পানির ভালো হয় এরকম কোনো উপায় জানা থাকলে সেটা সবার সামনে বলতে লজ্জা পাবেন না। হতে পারে সেই আইডিয়া নস্যাৎ হয়ে গেল। কিন্তু তারপরও বলা উচিত। এতে কোম্পানি অন্তত এটুকু বুঝতে পারবে যে আপনি আলাদা করে এ নিয়ে চিন্তা-ভাবনা করছেন।

-কেএল