fbpx
           
       
           
       
শিরোনাম :
মুফতি মানসুরুল হকের ‘ইসলামী জিন্দেগী’ অ্যাপস; মুসলিম জীবনে চলার পাথেয়
মে ০৪, ২০২১ ৫:১০ অপরাহ্ণ

।।আব্দুল্লাহ আফফান।।

‘প্রত্যেক মুসলিমের উপর ইলম অর্জন করা ফরয।’ এই হাদীস দ্বারা ইসলামে ইলমের গুরুত্ব অনুধাবন করা যায়। ইলম ছাড়া যথাযথভাবে ইসলাম পালন সম্ভব নয়। ইলম ছাড়া ব্যক্তিজীবন, পারিবারিক জীবন, সামাজিক জীবন, রাষ্ট্রীয় জীবন- কোনো ক্ষেত্রেই সত্যিকার অর্থে ইসলাম পালন সম্ভব নয়। তাবেই উমর ইবনে আব্দুল আযীয রাহ. বলেন- من عمل على غير علم كان ما يفسد أكثر مما يصلح. অর্থাৎ যে ব্যক্তি ইলম ছাড়া আমল করবে সে সঠিকভাবে যতটুকু করবে, বরবাদ করবে তার চেয়ে বেশি। -তারীখে তাবারী ৬/৫৭২

আধুনিক বিশ্বে ইলম অর্জনের অন্যতম মাধ্যম অ্যাপস। হাদীস, আকায়েদ, মাসায়েল, ইসলামী বই, ইসলামী স্কলারদের বক্তব্য সাজিয়ে তৈরি হচ্ছে বিভিন্ন অ্যাপস। ভ্রান্ত আকিদা ও মতবাদ পোষাণকারী এবং ইসলামী জ্ঞানে প্রাজ্ঞ নয় এমন ব্যক্তিদের দ্বারা তৈরি অ্যাপস প্লেস্টোরে ভর্তি। এসবের মধ্যে ভালো ও নির্ভরযোগ্য অ্যাপস খুঁজে পান না অনেকেই। অনেকে আবার ভুলে ভরা অ্যাপসগুলো থেকেই নিচ্ছে ইসলামী শিক্ষা। ফলে ভুল শিক্ষা পেয়ে বিভ্রান্ত হয় তারা। না জেনে তারা বিভ্রান্তি ছড়ায়।

ইসলামী যিন্দেগী - Apps on Google Play

‍মুফতি মানসূরুল হক। জামিয়াতুল আবরার রাহমানিয়া মাদরাসা আলী নূর রিয়েলস্টেট এর প্রতিষ্ঠাতা এবং প্রধান মুফতী ও শাইখুল হাদীস। তিনি একাধারে জনপ্রিয় আলেম, শিক্ষক, শিক্ষাবিদ, রূহানী চিকিৎসক ও সমাজ সংস্কারক। তার লেখা থেকে মুসলিমরা উপকৃত হচ্ছে বহু বছর ধরে। বাংলাভাষীদের জন্য লিখেছেন বহু ইসলামি গ্রন্থ। ‘ইসলামী জিন্দেগী’ নামে অ্যাপস তৈরি করা হয়েছে তার তত্ত্বাবধানে। অ্যাপসটি হতে পারে একজন মুসলিমের গাইড লাইন।

অ্যাপসটিতে যা আছে: অনলাইনে কুরআন, হাফেজি কুরআন ও কলিকাতা ছাপার কুরআনের পিডিএফ। এতে আছে শাহ ওয়ালিউল্লাহ দেহলভী রহ., মাওলানা আশরাফ আলী থানভী রহ., মাওলানা আবুল হাসান নদভী রহ., মাওলানা মনজুর নোমানী মাওলানাসহ বিশ্বের ১৩৪ ইসলামী স্কলালের বিভিন্ন বিষয়ে বই। ৮৯ জন বিখ্যাত আলেমের বাংলা, ইংরেজি ও উর্দূ বয়ান। আকাইদ, সুন্নতী আমল, লেনদেনসহ বিভিন্ন বিষয়ে প্রবন্ধ। এছাড়াও নারীদের জন্য রয়েছে আলাদা কর্নার। আছে যাকাত, ইমান ও আকাইদ, নামাজ, কাফন, দাফন ও যিয়ারত ও হজের মাসাইল। দৈনন্দিন জীবনে প্রয়োজনীয় দোয়া, মুফতি মানসূরুল হকের মালফুয়াত, এলাকা হিসেবে নামাজের সময়সূচি, কেবলার কম্পাসও রয়েছে ইসলামিক এ অ্যাপসটিতে।

অ্যাপসটি পাওয়া যাবে প্লেস্টোরে। প্লেস্টোরে ‘ইসলামী জিন্দেগী’ লিখে সার্চ করলেই পেয়ে যাবেন অ্যাপসটি। এছাড়া চালানোর সুবিধার জন্য ইউটিউবে রয়েছে অ্যাপসটির স্বতন্ত্র টিউটরিয়াল ভিডিও। ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন। অ্যাপসটি ডাউনলোড করতে ক্লিক করুন এখানে

কেএল

প্রিয় পাঠক! আওয়ার ইসলামে আপনার লেখা পাঠাতে আমাদের মেইল করুন- [email protected]

সর্বশেষ সব সংবাদ