fbpx
           
       
           
       
শিরোনাম :
৬০% ছাড়ে মাদরাসা শিক্ষার্থীদের জন্য ক্যালিগ্রাফি প্রশিক্ষণ কর্মশালা বারিধারায়
মার্চ ০৯, ২০২১ ৪:০০ অপরাহ্ণ

আওয়ার ইসলাম: ইসলামী শিল্পকলা তথা ক্যালিগ্রাফি শিল্প এখন বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ শিল্পের জায়গা দখল করে আছে। দেশে-বিদেশে ক্রমাগত বেড়ে চলছে নান্দনিক এই শিল্পের চাহিদা ও চর্চা। সাম্প্রতিক সময়ে বাংলাদেশে ক্যালিগ্রাফি শিল্পের তুঙ্গস্পর্শি চর্চাও শুরু হয়েছে!

ক্যালিগ্রাফি শিল্পে মাদরাসা শিক্ষার্থীদের ব্যাপক অংশগ্রহণ আছে। তবে মানসম্মত প্রশিক্ষণ না থাকায় সেভাবে প্রতিষ্ঠিত হতে পারছেন না মাদরাসা শিক্ষার্থীরা। জাতীয়ভাবে মাদরাসা শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিত করতে এবার ৬০% ছাড়ে শুধু মাদরাসা শিক্ষার্থীদের জন্য দেশের সর্ববৃহৎ ক্যালিগ্রাফি প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হতে যাচ্ছে রাজধানীর জামিয়া মাাদানিয়া বারিধারা মাদরাসায়। মাদরাসা শিক্ষার্থীদের জন্য ক্যালিগ্রাফি প্রশিক্ষণ কর্মশালা দেশের এটিই প্রথম।

‘সাফা ক্যালিগ্রাফি ইনস্টিটিউট অব বাংলাদেশ’ এর পরিচালক, ঢাকাস্থ ইরানিয়ান কালচারাল সেন্টারের ক্যালিগ্রাফি ড্রইং এন্ড পেইন্টিং বিভাগের প্রধান, খ্যাতিমান ক্যালিগ্রাফার সাইফুল্লাহ সাফার পরিচালনায় ১০দিন ব্যাপী এ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হবে।

আগামী ৩ এপ্রিল’২১ ঈসায়ী থেকে ১২ এপ্রিল’২১ ঈসায়ী পর্যন্ত প্রতিদিন সকাল নয়টা থেকে দুপুর ১টা পর্যন্ত চলবে এ ক্যালিগ্রাফি প্রশিক্ষণ কর্মশালা।

No description available.

৩ এপ্রিল সকাল ৯ টায় বারিধারা মাদরাসা মিলনায়তনে ক্যালিগ্রাফি প্রশিক্ষণ কর্মশালা উদ্বোধন করবেন, মাদরাসার সিনিয়র মুহাদ্দিস ও মাদরাসা পরিচালনা পর্ষদের সদস্য মুফতি মুনির হোসাইন কাসেমী। উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত থাকবেন, দেশসেরা ক্যালিগ্রাফার ও বারিধারা মাদরাসার অন্যান্য আসাতিজায়ে কেরাম।

দেশের সর্ববৃহৎ ক্যালিগ্রাফি প্রশিক্ষণ কর্মশালার প্রশিক্ষক সাইফুল্লাহ সাফা আওয়ার ইসলামকে কর্মশালা বিষয়ে বলেন, ক্যালিগ্রাফি সুস্থ সংস্কৃতির এক নিরব বিপ্লব। সুস্থ ধারার সংস্কৃতি বিকাশের লক্ষ্যেই আমাদের এ আয়োজন। কওমি মাদরাসার ছাত্ররা মেধাবী। তাদের নিয়ে কাজ করতে চাই। আমার ২২ বছরের অভিজ্ঞতা কাজে লাগিয়ে এগিয়ে নিতে চাই মাদারাসা শিক্ষার্থীদের। মাদরাসা পড়ুয়াদের অনেকেই ক্যালিগ্রাফিতে আগ্রহ রাখে। তাদের আর্থিক দিক বিবেচনা করে আমাদের এ কোর্সে ৬০% ছাড় দেওয়া হয়েছে। কোর্স শেষে আমি মনে করি একজন শিক্ষার্থী ক্যালিগ্রাফির পথে চলতে বাধাগুলো পিছনে ফেলে এগিয়ে যেতে পারবে।

কোর্স শেষে অত্যান্ত আড়ম্বরপূর্ণ ও জমকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে কর্মশালায় অংশগ্রহণকারী সকল শিক্ষার্থীকে সার্টিফিকেট প্রদান করা হবে ইনশাআল্লাহ! সার্টিফিকেট প্রদান অনুষ্ঠানে উপস্থিত থাকবেন জামিয়া মাদানিয়া বারিধারার শাইখুল হাদীস আল্লামা উবায়দুল্লাহ ফারুক, মাদরাসার সিনিয়র মুহাদ্দিস, মুফতি মুনীর হোসাইন কাসেমী, বিশিষ্ট শিল্পগুরু সাবিহ্ উল আলম স্যারসহ জামিয়ার অন্যান্য আসাতিযায়ে কেরামগণ।

কোর্স ফি:
৬০% স্কলারশিপে ১০০০০(দশ হাজার) টাকার কোর্স মাত্র ৪৫০০ (চার হাজার পাঁচশত) টাকা। সার্টিফিকেটের জন্য অতিরিক্ত কোনো টাকা নেওয়া হবে না। কোর্সটি শুধুমাত্র মাদরাসা শিক্ষার্থীদের জন্য।

♦️ কোর্সে আপনি যা শিখবেন।

❇ বাংলা টাইপোগ্রাফি।
❇ শিরোনাম তৈরী।
❇ এরাবিক ক্যালিগ্রাফি।
❇ ক্যালিগ্রাফি ও পেইন্টিং।

♦️ প্রশিক্ষণ কর্মশালায় ব্যবহার প্রণালী।

❇ বাঁশের কলমের নান্দনিক ব্যাবহার।
❇ ক্যালিগ্রাফি কম্পোজিশন।
❇ জলরঙে ক্যালিগ্রাফি।
❇ এক্রেলিক কালার ও ক্যানভাসে ক্যালিগ্রাফি।

রেজিষ্ট্রেশন নিশ্চিত করতে যোগাযোগ করুন- ০১৭২২০৬৪৩৫২ নগদ/রকেট। ০১৬৭১৮৫২৫৯৫ বিকাশ।
কোর্সটিতে সীমিত আসনে রেজিষ্ট্রেশন চলবে আগামী ৩০ মার্চ ২০২১ পর্যন্ত। আপনার রেজিষ্ট্রেশন এখনই নিশ্চিত করুন৷ (আসন সংখ্যা সীমিত)।
♦️রেজিষ্ট্রেশন লিংক
ক্লিক করুন

♦️ বিঃদ্রঃ ক্যানভাস, বাঁশের কলম, ইঙ্ক, জলরঙ, কার্টিজ পেপার, হ্যান্ড মেইড পেপার, পেন্সিল, ইরেইজার, শার্পনার, এক্রেলিক কালারসহ সকল আর্ট ইনস্ট্রুমেন্ট কতৃপক্ষ সরবরাহ করবে ইনশাআল্লাহ। শুধু তুলি/ব্রাশ নিজ দায়িত্বে সংগ্রহ করতে হবে।

♦️আয়োজনেঃ সাফা ক্যালিগ্রাফি ইনস্টিটিউট অব বাংলাদেশ।

এমডব্লিউ/এটি

সর্বশেষ সব সংবাদ