শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৪ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :

প্রণব কন্যাকে সোনিয়া গান্ধীর চিঠি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি সোমবার (৩১ আগস্ট) নয়াদিল্লির আর্মি রিসার্চ অ্যান্ড রেফারাল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যায়। তার মৃত্যুতে ভারতের সাবেক প্রধানমন্ত্রী ও ভারতীয় জাতীয় কংগ্রেসের (কংগ্রেস) সভাপতি সোনিয়া গান্ধী চিঠি লিখেন প্রণব কন্যা শর্মিষ্ঠা মুখোপাধ্যায়কে।

প্রিয় শর্মিষ্ঠা,

যদিও আপনার শ্রদ্ধেয় বাবা বেশ কিছু দিন ধরেই অসুস্থ ছিলেন, তবু তাঁর মৃত্যুসংবাদ একটা বিরাট ধাক্কা।

পাঁচ দশকের বেশি সময় ধরে প্রণবদা জাতীয় জীবন, কংগ্রেস দল এবং কেন্দ্রীয় সরকারের অবিচ্ছেদ্য এবং উল্লেখযোগ্য অঙ্গ ছিলেন। তাঁর প্রজ্ঞা, অভিজ্ঞতা, জ্ঞানগর্ভ পরামর্শ এবং বিবিধ বিষয়ে গভীর বোধের অনুপস্থিতিতে আমরা কী ভাবে পথ চলব, সে কথা চিন্তা করাও কঠিন।

যে পদেই থাকুন, তাকে অন্য মাত্রা এনে দিতেন প্রণবদা। দলমতনির্বিশেষে সকল সহকর্মীর সঙ্গে তাঁর হৃদ্যতা ছিল। অপার নিষ্ঠার সঙ্গে তিনি দেশের সেবা করে গিয়েছেন। গত ৫০ বছরে তাঁর জীবন দেশের গত ৫০ বছরের ইতিহাস। কেন্দ্রীয় মন্ত্রী থাকুন বা দেশের রাষ্ট্রপতি— ঘটনাপ্রবাহে অংশগ্রহণ বা তাকে রূপ দেওয়ার ক্ষেত্রে তাঁর ভূমিকা ছিল গুরুত্বপূর্ণ।

ব্যক্তিগত ভাবে আমার অনেক উষ্ণ স্মৃতি রয়েছে তাঁর সঙ্গে কাজ করার। তাঁর কাছ থেকে কত কী শিখেছি। কংগ্রেস দল তাঁর মৃত্যুতে গভীর ভাবে শোকাহত এবং সর্বদা তাঁর স্মৃতির প্রতি সশ্রদ্ধ থাকবে।

এই শোকের সময়ে আমার প্রার্থনা আপনার, আপনার দাদা এবং গোটা পরিবারের সঙ্গে রয়েছে। প্রণবদা কষ্ট থেকে মুক্তি পেয়েছেন। তাঁর আত্মা শান্তি লাভ করুক।

আন্তরিক শোক-সহ

সনিয়া গাঁধী

সূত্র: আনন্দবাজার পত্রিকা

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ