সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ ।। ১৬ বৈশাখ ১৪৩১ ।। ২০ শাওয়াল ১৪৪৫


মাদরাসা শিক্ষার ঐতিহ্য ও অস্তিত্ব রক্ষার শপথ নিন: ড. মুহাম্মদ ঈসা শাহেদী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: মাদরাসা শিক্ষার ঐতিহ্য ও অস্তিত্ব গভীর সংকটের সম্মুখীন হয়েছে। অথচ মাদরাসা শিক্ষার সুবিধাভোগী মহল উদাসীনতার গভীর ঘুমে তলিয়ে রয়েছেন। এ অবস্থায় ইসলামি শিক্ষার বিরুদ্ধে গভীর ষড়যন্ত্র রুখে দাঁড়াতে অতীতের মতো জমিয়তে তালাবায়ে আরাবিয়ার প্রাক্তন ও বর্তমান কর্মীদের শপথ নিতে হবে।

শনিবার (২০ জুলাই) ঢাকার ফটোজার্নালিস্ট এ্যাসোসিয়েশন মিলনায়তনে বাংলাদেশ জমিয়তে তালাবায়ে আরাবিয়ার প্রাক্তন সদস্যদের পুনর্মিলনী অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে ড. মাওলানা মুহাম্মদ ঈসা শাহেদী এ কথা বলেন।

তিনি আরও বলেন, মাওলানা আকরম খাঁ ও মাওলানা মুনিরুজ্জমান ইসলামাবাদীর হাত ধরে প্রতিষ্ঠিত জমিয়তে তালাবা ইতিহাসের সুদীর্ঘ পরিক্রমায় মাদরাসা শিক্ষার উন্নয়ন ও ইসলামী বিশ্ববিদ্যালয় ও আরবি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় ঐতিহাসিক ভূমিকা পালন করেছে। দুঃখজনক হলেও সত্য, মাদরাসা শিক্ষাকে আন্তর্জাতিক মানে উন্নয়নের লক্ষে প্রতিষ্ঠিত কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয় এখন সাধারণ বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত হয়েছে।

“সম্প্রতি প্রতিষ্ঠিত আরবি বিশ্ববিদ্যালয়ও মাদরাসা শিক্ষার ঐতিহ্য পূনপ্রতিষ্ঠার ক্ষেত্রে কোন অবদান রাখতে পারছে না। যেসব মাদরাসায় অনার্স কোর্স চালু করা হয়েছে, সেখানে অনার্স-মাষ্টার্সের শিক্ষকদের এমপিও ভুক্তি না থাকায় উপযুক্ত শিক্ষক পাওয়া যাচ্ছে না। ফলে প্রতিযোগিতামূলক শিক্ষার বর্তমান যুগে মাদরাসাগুলোতে ছাত্রশূন্যতার হাহাকার চলছে। এবতেদায়ী মাদরাসাগুলোতে প্রাইমারী স্কুলের মতো সুযোগ সুবিধা না থাকায় নিচ থেকে ছাত্র যোগান হচ্ছে না। অপরিকল্পিতভাবে আধুনিক সাব্জেক্টের বোঝার চাপে মাদরাসাগুলোর দীনি শিক্ষার করুণ অবস্থা চোখে না দেখলে বিশ্বাস করা যাবে না।”

ড. শাহেদী আরও বলেন, নতুন শিক্ষানীতিতে জেনারেল শিক্ষায় এতদিন ধরে স্কুলের নবম-দশম শ্রেণীতে বাধ্যতামূলক ১০০ নং এর ইসলাম শিক্ষা ঐচ্ছিক করে দেয়া হয়েছে। কলেজগুলোতে নতুন করে কোনো ইসলামিক স্টাডিজের অনুমোদন দেয়া হচ্ছে না। সব মিলিয়ে শিক্ষা ব্যবস্থা থেকে সন্তর্পনে ইসলামী শিক্ষা নির্বাসন দেয়ার পরিকল্পনা চূড়ান্ত করা হয়েছে। অথচ দেশকে নৈতিক অনাচার থেকে রক্ষার জন্য ধর্মীয় শিক্ষার বিকল্প নাই বলে অভিজ্ঞ মহল মনে করেন। মাদরাসা শিক্ষার এহেন দুর্দিনে অতীতের সংগ্রামী চেতনা নিয়ে জাগ্রত হওয়া ও জাতিকে জাগ্রত করার চিন্তা থেকেই আজকের পূনর্মিলনীর আয়োজন করা হয়েছে।

পূণর্মিলনীতে প্রাক্তন তালাবা নেতৃবৃন্দের মধ্য বক্তব্য রাখেন, অধ্যাপক মাওলানা এ.টি.এম. হেমায়েত উদ্দিন, অধ্যাপক মাওলানা এরশাদ উল্যাহ ভূইয়া, অধ্যক্ষ মুহাম্মদ শওকাত হোসেন, মাওলানা মুহাম্মদ রুহুল আমীন, অধ্যাপক মাওলানা মুহিবুল্লাহ নাসির, অধ্যক্ষ মাওলানা রফিকুল ইসলাম খান, অধ্যক্ষ এ্যাডভোকেট মনিরুজ্জামান, এ্যাডভোকেট আবু হানিফ।

মাওলানা কাজী সাইফুদ্দীন, মাওলানা সুরুজুজ্জামান, অধ্যাপক মোস্তফা তারেকুল হাসান, অধ্যাপক মাওলানা মুহা. কামাল উদ্দীন, মাওলানা মাহফুজুর রহমান, ডা. সাখওয়াত হুসাইন, এ্যাডভোকেট ওয়াজী উল্লাহ তাওহীদ, মাওলানা মাকসুদ উল্লাহ আমীনী, মাওলানা মুহা. আবু বকর সিদ্দিক, এ্যাডভোকেট মাওলানা ওয়াহিদুজ্জামান, মাওলানা মুহা. নুরুল হুদা।

এছাড়াও বর্তমান নেতৃবৃন্দের মধ্যে বক্তব্য রাখেন কেন্দ্রীয় সভাপতি মুহা. আব্দুর রহমান, সেক্রেটারী জেনারেল মোস্তফা আল মুজাহিদ, ইবি তালাবার সভাপতি মুহা. জহিরুল ইসলাম।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ