শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৪ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


২০% পরিচ্ছন্নতাকর্মী মারা যাচ্ছে ক্যান্সারে; স্বাভাবিক মৃত্যু ২৭.৭৬ ভাগ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ আফফান: ঢাকা শহরের পরিচ্ছন্নতাকর্মীদের শতকরা ২০ ভাগ ক্যান্সার আক্রান্ত হয়ে মারা য়ায়। সম্প্রতি এমনটিই জানিয়েছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন।

ডিএনসিসি জানায়, ক্যান্সারের বাইরে অ্যাজমায় শতকরা ২৩ ভাগ, ব্রেনস্ট্রোকে শতকরা ১০.৭৫ ভাগ, হৃদরোগে ১৮.৪৬ ভাগ মারা যাচ্ছেন। আর স্বাভাবিক মৃত্যুর হার শতকরা ২৭.৭৬ ভাগ।

বৃহস্পতিবার রাজধানীর মোহাম্মদপুরের সূচনা কমিউনিটি সেন্টারে পরিচ্ছন্নতাকর্মীদের ক্যান্সার স্ক্যানিং কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়।

ডিএনসিসি জানায়, ২০১৫ সালের জুলাই থেকে চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত পরিচ্ছন্নতাকর্মীদের মৃত্যুর কারণ পর্যালোচনা করে তারা এমন তথ্য পেয়েছে।

অনুষ্ঠানে বক্তারা বলেন, পরিচ্ছন্নতাকর্মীরা আমাদের শহর পরিষ্কারে সবচেয়ে বড় ভূমিকা পালন করছে। প্রয়াত মেয়র আনিসুল হক তাদের সুযোগ-সুবিধা দ্বিগুণ করেছেন।

অনিরাপদ পরিবেশে রাজধানী পরিষ্কার-পরিচ্ছন্ন করতে গিয়ে পরিচ্ছন্নতাকর্মীরা দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হচ্ছেন বলে জানান বক্তারা।

ডিএনসিসির সাড়ে তিন হাজার পরিচ্ছন্নতাকর্মীর ক্যান্সার স্ক্যানিং এ কার্যক্রমের আয়োজন করে আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ ও হাসপাতাল।

বৃহস্পতিবার সকাল থেকে দুপুর পর্যন্ত ২০০ জন পরিচ্ছন্নতাকর্মীর ক্যান্সার স্ক্যানিং করে ৪ জনকে সন্দেহভাজন হিসেবে চিহ্নিত করেছেন চিকিৎসকরা। তাদের সম্পূর্ণ বিনামূল্যে ক্যান্সার চিকিৎসাসেবা দেবে আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ ও হাসপাতাল।

ক্যান্সারের থেরাপি আবিষ্কার করে নোবেল পেলেন দুই বিজ্ঞানী

-আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ