শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
তীব্র গরমে আলোকিত মানিকছড়ি জনকল্যাণ সংস্থার প্রশংসনীয় উদ্যোগ ফরিদপুরের দুই শহীদ পরিবারের পাশে হেফাজত নেতৃবৃন্দ নির্বাচনে প্রার্থী হওয়ায় বিএনপির ৭৫ নেতা বহিষ্কার ছাদ থেকে পড়ে মাদরাসাছাত্রীর মৃত্যু টানা তাপপ্রবাহে ভাঙল ৭৬ বছরের রেকর্ড তাপপ্রবাহ থেকে সুরক্ষায় রেলওয়ে কর্মকর্তাদের ৫ নির্দেশনা ‘বাংলাদেশ ও থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা জোরদারের সুযোগ রয়েছে’  মন্দিরে হামলাকারীদের বিরুদ্ধে তদন্তভিত্তিক বিচারের দাবি ইসলামী আন্দোলনের পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্য থেকে বিএনপির শিক্ষা নেওয়া উচিত: কাদের থাইল্যান্ডের রাজা-রানির সঙ্গে প্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ

একাদশ সংসদ নির্বাচনের চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ আজ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : আসন্ন  একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে নির্বাচন কমিশন (ইসি) চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করবে আজ। এবার নির্বাচনে ১০ কোটি ৪০ লাখ ৫০ হাজারের বেশি ভোটার ভোট দেবেন।

২০০৮ সালের নবম জাতীয় সংসদ নির্বাচনের আগে দেশে প্রথমবারের মতো নাগরিকদের ছবিসহ জাতীয় পরিচয়পত্র ও ভোটার তালিকা তৈরি হয়। সেই তালিকায় নারী ভোটার ছিল ৪ কোটি ১২ লাখের বেশি। আর পুরুষ প্রায় ৩ কোটি ৯৮ লাখ। অর্থাৎ পুরুষের চেয়ে ১৪ লাখ বেশি ছিল নারী ভোটার। সেবারই প্রথম দেশে নারী ভোটার ছিল বেশি।

পরের বছরগুলোর ভোটার তালিকা হালনাগাদে অবশ্য নারী ভোটারের সংখ্যা ক্রমান্বয়ে কমতে দেখা গেছে। ২০১৩ সালের হালনাগাদে নারীর তুলনায় ২ লাখ ৯১ হাজার বেশি ছিল পুরুষ ভোটার। ২০১৫ সালে সেই ব্যবধান হয় ৭ লাখ ৪ হাজার। আর ২০১৭ সালে নারী ও পুরুষের ব্যবধান ছিল ৯ লাখ ৭২ হাজারের বেশি। তবে আশার কথা হলো এবার এই ব্যবধান এক লাখ কমেছে।

জাতীয় নির্বাচনের আগে প্রবাসীদের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করার প্রক্রিয়া শুরু হয়েছে ফেব্রুয়ারি থেকে। বিভিন্ন দূতাবাস ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাথে মতবিনিময়ের মধ্য দিয়ে শুরু হচ্ছে এই প্রক্রিয়া।

এবারের ভোটার তালিকা হালনাগাদে প্রায় সাড়ে ১৭ লাখ মৃত ব্যক্তির নাম বাদ ও ২ লাখের বেশি দ্বৈত ভোটার চিহ্নিত হয়েছে। আগামী নির্বাচনে ভোট দেবে প্রায় ১০ কোটি ৪০ লাখ ভোটার।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ