198324

একুশে বইমেলায় স্টল বরাদ্ধের জন্য আবেদনের সুযোগ

আন্দামান নওশাদ: ‘বাংলা একাডেমি বাঙালি জাতিসত্তা ও বুদ্ধিবৃত্তিক উৎকর্ষের প্রতীক’ শ্লোগানকে ধারণ করে প্রতি বছরের ন্যায় এ বছরও হতে যাচ্ছে অমর একুশে বইমেলা ২০২১। এ জন্যঅমর একুশে বইমেলা ২০২১ এ স্টল বরাদ্ধের জন্য প্রকাশকদের প্রতি প্রাথমিক আগ্রহপত্রদেয়ার অনুরোধ করা হয়েছে।

অমর একুশে বইমেলা ২০২১ পরিচালনা কমিটি সদস্য সচিব ড. জালাল আহমেদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে প্রকাশকদের প্রতি এ অনুরোধ জানানো হয়েছে।

জানা গেছে, আগামী ৩০ সেপ্টেম্বর ২০২০ তারিখের মধ্যে www.ba21bookfair.c0m-এই ওয়েবসাইটে থাকা প্রাথমিক আগ্রহপত্র জমা দিতে হবে। এই ‘আগ্রহপত্র পূরণ করে জমাদানকারী প্রতিষ্ঠানগুলোই কেবল বইমেলায় অংশগ্রহণের সুযােগ পাবে।

এছাড়াও বিজ্ঞপ্তিতে আরো কিছু বিষয় উল্লেখ করা হয়। পাঠকদের পড়ার সুবিধার্থে বিজ্ঞপ্তিতে লেখা ‘অনুরোধ নামা’টি হুবহু তুলে ধরছি।

“বাংলা একাডেমি অমর একুশে উদযাপনের অংশ হিসেবে প্রতি বছর অমর একুশে বইমেলার আয়ােজন করে থাকে। এবার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মসন ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তিতে বইমেলার বিশেষ গুরুত্ব রয়েছে। কিন্তু করােনা-পরিস্থিতিতে বহু দিক বিবেচনা করে বাংলা একাডেমিকে বইমেলা আয়োজনের দিকে অগ্রসর হতে হচ্ছে। ইতোমধ্যে একাডেমি প্রকাশকদের দুটি সমিতি ও অন্যান্য প্রতিষ্ঠানের সঙ্গে এ নিয়ে আলোচনা করেছে। প্রকাশকদের সমিতির পক্ষ থেকে প্রতি বছরের মতো এবারও বইমেলা আয়োজনের পরামর্শ দেওয়া হয়েছে। তবে তারা স্বাস্থ্যবিধি মেনে চলার ওপর গুরুত্ব আরােপ করেছেন।

করোনা-পরিস্থিতি সম্পর্কে যেহেতু নিশ্চিতভাবে কিছু বলা যায় না, তাই সঙ্গত কারণেই বইমেলা সম্পর্কে সরকারের সামগ্রিক স্বাস্থ্যনীতির আলােকে গৃহীত ও প্রদত্ত সিন্ধান্তের প্রতি সকলকে সম্মান দেখাতে হবে। এই অবস্থায় গতবার বইমেলায় স্টল পাওয়া (প্রকাশনা, শিল্প, সরকারি, বেসরকারি, মিডিয়া, গবেষণা) প্রতিষ্ঠানগুলাের মধ্যে যাঁরা ২০২১ সালের বইমেলায় অংশগ্রহণ করতে চান তাদের প্রাথমিক আগ্রহপত্র জমা দেওয়ার জন্য অনুরােধ করা হলাে।

এবার কোনাে প্রতিষ্ঠান বর্ধিত আকারের স্টলের আবেদন করতে পারবে না, তবে চাইলে স্টলের আকার কমাতে পারনে। ‘অনিবার্যকারণে সরকারের বৃহত্তর স্বাস্থ্যনীতির স্বার্থে বইমেলা যেকোনাে পর্যায়ে স্থগিত বা বাতিল হলে বাংলা একাডেমিকে দায়ী করা যাবে না।’

No description available.

আগামী ৩০শে সেপ্টেম্বর ২০১০ তারিখের মধ্যে www.ba21bookfair.c0m-এই ওয়েবসাইটে থাকা প্রাথমিক আগ্রহপত্র জমা দিতে হবে। এই ‘আগ্রহপত্র পূরণ করে জমাদানকারী প্রতিষ্ঠানগুলোই কেবল বইমেলায় অংশগ্রহণের সুযােগ পাবে। নতুন প্রতিষ্ঠান বইমেলায় অংশগ্রহণের সুযোগ পাবে কিনা তা পরে জানানো হবে।

প্রাথমিক আগ্রহপত্রের মাধ্যমে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে বইমেলার আয়তন, স্টলের বিন্যাস ও ‘স্বাস্থ্যবিধির জন্য অনুসরণীয় শর্তাদি যুক্ত করা হবে। সুতরাং বইমেলা আয়োজনের জন্য বিষয়টি খুবই গুরুত্তপূর্ণ। এজন্য সকলকে নির্ধারিত সময়ের মধ্যে আগ্রহপত্র জমা দিতে অনুরোধ করা হলো।

২০২১ সালের বইমেলায় কোনাে প্রতিষ্ঠান অংশগ্রহণ না করলে ২০২২ সালের আবেদনপত্র বিবেচনার সময় সেই প্রতিষ্ঠানের ক্ষেত্রে ২০২০ সালের তথ্যাদির ভিত্তিতে সিদ্ধান্ত নেওয়া হবে। বাংলা একাডেমি সবার সহযােগিতা প্রত্যাশা করে।”

যোগাযোগ: বাংলা একাডেমি, কাজী নজরুল ইসলাম এভিনিউ, (৬ষ্ঠ তলা), ১৬ মহাখালী, মোবাইল: ০১৭৯৩-০১৩৫২৭

এমডব্লিউ/

ads