শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৪ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


আসন্ন মৌসুমে হাজারের মতো মুসল্লি হজ আদায়ের সুযোগ পাবেন: জানাল সৌদি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

বেলায়েত হুসাইন ।।

আসন্ন হজ মৌসুমে এক হাজারের মতো মুসল্লি হজ আদায়ের সুযোগ পাবেন বলে ঘোষণা দিয়েছে সৌদিআরব। বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের সঙ্কটময় পরিস্থিতি থেকে সুরক্ষিত থাকতে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে প্রভাবশালী গণমাধ্যম আল জাজিরা আরবি।

বুধবার দেশটির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী মুহাম্মাদ সালেহ বান্তেন এই খবর নিশ্চিত করে জানিয়েছেন, আসন্ন মৌসুমে হজে অংশগ্রহণকারী মুসল্লির সংখ্যা কতো হতে পারে সে বিষয়ে আজ আমরা সিদ্ধান্তে উপনীত হয়েছি, সাকুল্যে ১ হাজার হাজি এবছর হজ আদায়ের সুযোগ পাবেন।

এর আগে গত সোমবার (২২ জুন) আগামী মৌসুমে সীমিত পরিসরে হজ আয়োজনের ঘোষণা দেয় সৌদি প্রশাসন।

দেশটির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়ের ওই ঘোষণায় বলা হয়, বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী মহামারি করোনাভাইরাসের কারণে এবার সীমিত পরিসরে অল্পসংখ্যক মানুষের অংশগ্রহণে হজের আয়োজন করা হবে-এক্ষেত্রে আসন্ন হজ মৌসুমে শুধুমাত্র সৌদি আরবে অবস্থানরত বিভিন্ন জাতীয়তার স্বল্পসংখ্যক ধর্মপ্রাণ মুসল্লি অংশ নিতে পারবেন।

মাত্র দুই দিনের মাথায় আজ জানা গেল 'স্বল্পসংখ্যক' এর আসল সংখ্যা ১ হাজার। করোনাভাইরাসের কারণে বিগত ৯০ বছরের সৌদি ইতিহাসে এবারই প্রথম হজ নিয়ে শঙ্কা দেখা দিয়েছিল। আর এবার সেই শঙ্কাই বিশ্ব মুসলিম উম্মাহকে এক কঠিন বাস্তবতার মুখোমুখি দাঁড় করলো।

উল্লেখ্য, প্রতি বছর হজ মৌসুমে বিশ্বজুড়ে মুসলমানদের ধর্মীয় যাত্রা হয় সৌদিআরবের পবিত্র দুই শহর মক্কা ও মদিনাকে কেন্দ্র করে, যেখানে প্রায় ২৫ লাখ মুসুল্লি দীনের ফরজ এই বিধান পালনের উদ্দেশ্যে জড়ো হন। সূত্র: আল জাজিরা মুবাশির

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ