শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৪ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


সৌদির জেদ্দায় ঐতিহাসিক ইসলামি স্থাপনা পুনর্নির্মাণের নির্দেশ ক্রাউন প্রিন্সের

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম
বার্তা সম্পাদক

সৌদি আরবের ক্রাউন প্রিন্স মুহাম্মদ বিন সালমান জেদ্দায় ঐতিহাসিক গুরুত্বপূর্ণ ইসলামি নিদর্শনের ৫৬ টি ভবন পুনর্নির্মাণের আদেশ দিয়েছেন।

সৌদি প্রেস এজেন্সি এসপিআরের বরাতে জানা যায়, এ প্রকল্পে প্রথম পর্যায় প্রায় ১৩ মিলিয়ন ডলার খরচ করবে সৌদি সরকার। পুনর্নির্মাণের আওতায় এ ভবনগুলিতে ইসলামি ঐতিহ্যসহ সৌদি আরবের ঐতিহাসিক স্থাপনাও রয়েছে। তাই সৌদি সরকার জেদ্দার ঐতিহ্যের গুরুত্বপূর্ণ অংশটি মেরামত করার কথা ভাবছেন।

জানা যায়, বিশ্ব ঐতিহ্যের স্থান হিসেবে ইউনেস্কোর পক্ষ থেকে সৌদি আরবের অনেক স্থান ও স্থাপনা নিবন্ধিত হয়েছে। সৌদি সরকার চায় সৌদির সবগুলো ঐতিহাসিক স্থান ও স্থাপনা ভিশন ২০৩০ এর আওতায় নান্দনিকভাবে সাজিয়ে তুলতে।

সম্প্রতি ক্রাউন প্রিন্স মুহাম্মদ বিন সালমান ঐতিহাসিক ভবনগুলিতে গভীর আগ্রহ ও মনোযোগ দিয়েছেন বলে জানা যায়।  আরব নিউজের বরাতে আরো জানা যায়, সৌদি আরব ভিশন ২০৩০ সামনে রেখে তেলের পাশাপাশি পর্যটন খাতকে সমৃদ্ধ করার জোর চেষ্টা চালাচ্ছে।

এ প্রকল্পের আওতায় জেদ্দায় ৫০০ বছরের বেশি পুরোনো ইসলামি ঐতিহ্য ও ঘরবাড়ী প্রত্নতাত্ত্বিক স্মৃতি পুনর্নির্মাণের উদ্যোগ নিয়েছে।

সৌদি আরবের সংস্কৃতিমন্ত্রী প্রিন্স বদর বিন আব্দুল্লাহ বিন ফারহান জোর দিয়ে বলেছেন, সৌদির সংস্কৃতি মন্ত্রণালয় সংস্কৃতির বিকাশের জন্য কঠোর পরিশ্রম করছে। সৌদি আরবে ঐতিহাসিক ভবনগুলো পুনরুদ্ধারের চেষ্টা করে যাচ্ছে।

আরব নিউজ ইংরেজি থেকে আবদুল্লাহ তামিমের অনুবাদ

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ