শুক্রবার, ১৯ জুলাই ২০২৪ ।। ৪ শ্রাবণ ১৪৩১ ।। ১৩ মহর্‌রম ১৪৪৬


তালাকের পরও ভরণপোষণ পাবেন ভারতীয় মুসলিম নারীরা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
ভারতীয় মুসলিম নারী ও সুপ্রিম কোর্ট-ছবি: সংগৃহীত

বিবাহবিচ্ছেদ হওয়ার পরেও স্বামীর কাছ থেকে ভরণপোষণ চাইতে পারেন মুসলিম নারীরা। বুধবার ( ১০ জুলাই) এই আদেশ জারি করেছে ভারতের সুপ্রিম কোর্ট।

বিচারপতি বিভি নাগারত্ন এবং বিচারপতি অগাস্টিন জর্জ মাসিহের ডিভিশন বেঞ্চ এই রায় দেন। ভারতীয় গণমাধ্যম হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

আরও পড়ুন; গাজায় দখলদার ইসরায়েলি বর্বরতায় আরও অর্ধশতাধিক শহীদ

প্রতিবেদনে বলা হয়েছে, নারীদের ঘরের কাজ করা অথবা পরিবার সামলানোর জন্য জন্য কোন বিনিময় মূল্য ছিল না। এজন্য হোমমেকার বা গৃহিণীদের কাজের কোন স্বীকৃতি দিতেও দেখা যায়নি। কিন্তু এখন থেকে ভারতীয় পুরুষদের স্ত্রীদের ঘর সামলানো ও পরিবারের দেখাশোনা করার মূল্য দিতে হবে।

বিচারপতি বিভি নাগারথনা এবং বিচারপতি অগাস্টিন জর্জ মাসিহের বেঞ্চ এই রায় দিয়ে বলেন, একজন তালাকপ্রাপ্ত মুসলিম নারী ফৌজদারি কার্যবিধির ধারা ১২৫ এর অধীনে তার স্বামীর কাছ থেকে ভরণপোষণ চাইতে পারেন। বেঞ্চ আরও বলেছে, ভরণপোষণ চাওয়ার অধিকার সমস্ত বিবাহিত নারীদের জন্য প্রযোজ্য, ধর্ম নির্বিশেষে।

আরও পড়ুন; ফের ইসরায়েলকে কড়া হুশিয়ারি দিয়ে যা বললেন এরদোগান

এক্ষেত্রে পরিবারের নারীদের অর্থনৈতিক স্থিতিশীলতা নিশ্চিত করতে যৌথ ব্যাংক অ্যাকাউন্ট করা এবং স্ত্রীকে এটিএম অ্যাক্সেস দেওয়ার মতো ব্যবহারিক ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে আদালত।

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ