শুক্রবার, ১৯ জুলাই ২০২৪ ।। ৪ শ্রাবণ ১৪৩১ ।। ১৩ মহর্‌রম ১৪৪৬


ওমরার ভিসা নিয়ে সৌদির দারুণ সুখবর

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

পবিত্র ওমরার ভিসা নিয়ে দারুণ সুখবর দিয়েছে সৌদি আরব। দেশটি এবার ওমরাকারীদের জন্য ই-ভিসা চালু করেছে। এ ছাড়া ২৪ ঘণ্টার মধ্যেই ভিসা পাওয়া যাবে বলে জানিয়েছে সৌদি আরবের হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রণালয়। আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

মন্ত্রণালয় জানিয়েছে, নুসুক অ্যাপের মাধ্যমে ওমরা পালনে আগ্রহী ব্যক্তিরা ই-ভিসার জন্য আবেদন করতে পারবেকন। এ অ্যাপের মাধ্যমে আবেদনের ২৪ ঘণ্টার মধ্যেই ভিসা পাবেন।

মন্ত্রণালয় আরও জানিয়েছে, ওমরার ভিসার মেয়াদ ৩০ দিন থেকে বাড়িয়ে ৯০ দিন করা হয়েছে। এ ছাড়া এ ভিসার জন্য স্বাস্থ্য পরীক্ষারও প্রয়োজন হবে না। এমনকি নারীদের জন্য পুরুষ অভিভাবকের বাধ্যবাধকতাও আর থাকছে না।

আরব নিউজ জানিয়েছে, নতুন ব্যবস্থায় আরবি ক্যালেন্ডারের প্রথম দিন ১ মহররম তথা ১৯ জুলাই থেকে ওমরা পালন করতে পারবেন।

সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে, মন্ত্রণালয় ওমরা পালনকারীদের সেবার মান বাড়াতে এবং তাদের সৌদিতে প্রবেশ আরও সহজ করতে ই-ভিসা চালুসহ অন্যান্য সেবা সম্প্রসারণের সিদ্ধান্ত নিয়েছে।

মক্কা ও মদিনায় আসা মুসলমানদের স্বাগত জানানোর প্রক্রিয়া সহজ করতে নুসুক অ্যাপ ব্যবহার করা হয়। এখন থেকে এ অ্যাপের মাধ্যমে ই-ভিসার আবেদন করতে পারবেন ওমরাকারীরা। এ ছাড়া অ্যাপটিতে পরিবহন আবাসনসহ বিভিন্ন সেবাও মিলবে প্লাটফর্মটিতে।

এর আগে ভিসা ছাড়াই ২৭ দেশের বাসিন্দাদের জন্য ওমরা পালনে সুযোগের কথা জানিয়েছিল সৌদি আরব। দেশটির হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রণালয় জানিয়েছিল, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) ২৭ দেশের স্থায়ী বাসিন্দারা ভিসা ছাড়াই ওমরাহ পালন করতে পারবেন। ভ্রমণকালে তারা পর্যটনের উদ্দেশ্যে নাকি ওমরাহ পালনের জন্য এসেছেন, সে বিষয়টি বিবেচনা করা হবে না।

মন্ত্রণালয় বলছে, ওমরাহ প্রক্রিয়া সহজ, উন্নতমানের সেবা এবং পুণ্যার্থীদের সৌদির সাংস্কৃতিক ও ধর্মীয় অভিজ্ঞতা সহজলভ্য করার লক্ষ্যে সৌদি ভিশন-২০৩০ এর অংশ হিসেবে এমন উদ্যোগ নেওয়া হয়েছে। হজ পালনে যোগ্য ব্যক্তিরা সহজেই নুসুক অ্যাপের মাধ্যমে তাদের ওমরাহ পালনের পরিকল্পনা সাজাতে পারবেন।

কেএল/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ