সোমবার, ২০ মে ২০২৪ ।। ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১২ জিলকদ ১৪৪৫


উৎসব মুখর আয়োজনে সম্পন্ন হলো সীরাত উৎসব

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

|| কাউসার লাবীব ||

রাজধানী ঢাকার চৌধুরীপাড়ায় উৎসব মুখর আয়োজনে অনুষ্ঠিত হলো ‘সীরাত উৎসব ২০২৩।’ শেখ জনূরুদ্দীন রহ. দারুল কুরআন মাদরাসার উদ্যোগে, আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকমের আয়োজনে মসজিদ-ই নূরের বিস্তৃত আঙ্গিনায় আয়োজিত হয় এই উৎসব। উৎসবে ছিল সিরাতুন্নবী সা. বইমেলা, বক্তৃতা প্রতিযোগিতা, সাধারণ জ্ঞান প্রতিযোগিতা, ব্লাড ক্যাম্পিং ও সীরাত মাহফিল।

হাফেজ্জী চ্যারিটেবল সোসাইটি অব বাংলাদেশ ও ভয়েজার এ্যাপারেলস লি. (সাঙ্গু গ্রুপ) এর সহযোগিতায় চৌধুরীপাড়ার মসজিদ-ই নূরের বিস্তৃত আঙ্গিনায় বৃহস্পতিবার জোহরের পর উদ্বোধন হয় প্রতীক্ষিত এই আয়োজনের। উদ্বোধন করেন শেখ জনূরুদ্দীন রহ. দারুল কুরআন মাদরাসা ও মসজিদ-ই নূরের মুতাওয়াল্লি মুহাম্মদ ইমাদুদ্দীন নোমান।

এ সময় উপস্থিত ছিলেন হাফেজ্জী চ্যারিটেবল সোসাইটি অব বাংলাদেশ’র নির্বাহী পরিচালক প্রফেসর আমিরুল ইসলাম, শেখ জনূরুদ্দীন রহ. দারুল কুরআন মাদরাসার মুহতামিম মাওলানা মাহফুজুল হক কাসেমী, মসজিদ-ই নূরের ইমাম ও খতিব মাওলানা খুরশিদ আলম কাসেমী, আওয়ার ইসলাম সম্পাদক হুমায়ুন আইয়ুব, বাংলাদেশ ইসলামী লেখক ফোরামের সভাপতি মাওলানা মুনীরুল ইসলাম প্রমূখ।

এদিকে সীরাত উৎসব উদ্বোধনের সময় শেখ জনূরুদ্দীন রহ. দারুল কুরআন মাদরাসা ও মসজিদ-ই নূরের মুতাওয়াল্লি ইমাদুদ্দীন নোমান বলেন, মানুষের মাঝে সীরাত চর্চাকে আরো ব্যাপক করতে গত বছরের মতো এবারও আয়োজিত হচ্ছে ‘সীরাত উৎসব।’ আশা করছি উৎসব মুখর এই আয়োজন এলাকাবাসীকে সীরাত চর্চার প্রতি আরো উদ্বুদ্ধ করবে।

শেখ জুনূরুদ্দীন রহ. দারুল কুরআন মাদ্রাসার মুহতামিম মাওলানা মাহফুজুল হক কাসেমী বলেন, সীরাতের মাসে মানুষের ঘরে ঘরে নবী জীবনীর গ্রন্থ পৌঁছে দিতে বইমেলা বড়ই সহায়ক। আমরা চাই রবিউল আউয়ালের এই গুরুত্বপূর্ণ সময়ে মহানবী সা. এর জীবন চর্চা আরও ব্যাপক হোক। আমাদের মুতাওয়াল্লি ইমাদুদ্দীন নোমান সাহেবও আন্তরিকভাবে চান সব মুসল্লির ঘরে নবীর জীবনী পৌঁছে যাক। তাই আমাদের এই আয়োজন।  

আওয়ার ইসলাম সম্পাদক হুমায়ুন আইয়ুব বলেন, বাজারে প্রচুর বই আছে, আছে প্রচুর বিক্রেতা ও হকার। কিন্তু বিপুল সম্ভাবনাময় পাঠক  শ্রেণী গড়ে তোলবার  তেমন কোন উদ্যোগ নেই। রবিউল আওয়াল মাসে নবী কারিম সা. এর জীবনী গ্রন্থকে উপলক্ষ্য করে একটি বিশাল পাঠক  শ্রেণি তৈরি করা সম্ভব। বইমেলা শুধু বই বিক্রির জন্য নয়। বইবান্ধব সমাজ গড়তেও সহায়ক। আমরা বইবান্ধব একটি সমাজ গড়ার জন্যই কাজ করছি। মেলার আবেদনকে কাজে লাগিয়ে আমরা পাঠকের কাছাকাছি যেতে চাই।

দেড় শতাধিক প্রতিযোগী নিয়ে সিরাতুন্নবী সা. বক্তৃতা প্রতিযোগিতা-

এবারের সীরাত উৎসবে ১৫৩ জন প্রতিযোগীকে নিয়ে অনুষ্ঠিত হয়েছে সিরাতুন্নবী সা. বক্তৃতা প্রতিযোগিতা। প্রতিযোগিতায় মোহাম্মদপুর জামিয়া রাহমানিয়ার শিক্ষার্থী নাজমুল হাসান ১০ম, মোহাম্মদপুরের জামিয়াতুল উলুমিল ইসলামিয়ার শিক্ষার্থী উসামা হক ৯ম, সানারপাড় মারকাজুশ শাইখ আ. হাফিজ মক্কী রহ. এর শিক্ষার্থী শাহাদাত হুসাইন ৮ম, ওয়ালী উল্লাহ ৭ম, জামিয়া আজমিয়া দারুল উলুম রামপুরা বনশ্রীর শিক্ষার্থী বেলাল হুসাইন ৬ষ্ঠ, মারকাজু শাইখিল ইসলাম আলমাদানী ঢাকার শিক্ষার্থী ফেরদাউস ইসলাম ৫ম, দক্ষিণ কেরাণীগঞ্জ দারুল উলুম জামিরীয়ার শিক্ষার্থী নূরে আলম ৪র্থ, জামিয়া আজমিয়া দারুল উলুম রামপুরা বনশ্রীর শিক্ষার্থী কাউসার আহমাদ ৩য়, জামিয়া মাদানিয়া বারিধারার শিক্ষার্থী নাজমুল হাসান ২য় ও একই মাদরাসার শিক্ষার্থী আরিফুর রহমান ১ম স্থান অর্জন করেন।

প্রতিযোগিতায় প্রথম ১০ স্থান অর্জনকারীদের নগদ অর্থ, মেডেল ও সার্টিফিকেট প্রদান করা হয়। সীরাত উৎসবের চমৎকার এই পর্বে অতিথি বিচারক হিসেবে ছিলেন স্বপ্নচারী লেখক, মুহাদ্দিস ও আলোচক মাওলানা মুহাম্মদ যাইনুল আবিদীন। এছাড়া বিচারক হিসেবে ছিলেন বাংলাদেশ ইসলামী লেখক ফোরামের সভাপতি মাওলানা মুনীরুল ইসলাম, দারুল উলুম বনশ্রীর মুহাদ্দিস মাওলানা জামিল আহমাদ, মাসিক নকীবের সম্পাদক ও ছড়াকার জিয়াউল আশরাফ।

সিরাতুন্নবী সা. সাধারণ জ্ঞান প্রতিযোগিতা

শিক্ষার্থীদের মাঝে সীরাত চর্চাকে ব্যাপক করতে সীরাত উৎসবের আরো একটি আয়োজন ছিল সিরাতুন্নবী সা. সাধারণ জ্ঞান প্রতিযোগিতা। ৩৫ জন প্রতিযোগীকে নিয়ে আয়োজিত হয় এই আয়োজন। এতে বসুন্ধরা ইসলামিক রিসার্চ সেন্টারের শিক্ষার্থী হারুনুর রশীদ ১০ম, তেঁজগাও মাদরাসার শিক্ষার্থী সিদ্দীকুর রহমান ৯ম, শেখ জনূরুদ্দীন রহ. দারুল কুরআন মাদরাসার শিক্ষার্থী মুহাম্মদ হাসান ৮ম, শেখ জনূরুদ্দীন রহ. দারুল কুরআন মাদরাসার শিক্ষার্থী তালহা ৭ম, বসুন্ধরা ইসলামিক রিসার্চ সেন্টারের শিক্ষার্থী ৬ষ্ঠ, শেখ জনূরুদ্দীন রহ. দারুল কুরআন মাদরাসার শিক্ষার্থী সিয়াম হাসান ৫ম, জামিয়া মাদানিয়া বারিধারার শিক্ষার্থী ইব্রাহিম খলিল ৪র্থ, শেখ জনূরুদ্দীন রহ. দারুল কুরআন মাদরাসার শিক্ষার্থী শাহ ইফতেখার ৩য়, দিলুরোড মাদরাসা শিক্ষার্থী তানভির আহমাদ ২য় ও শেখ জনূরুদ্দীন রহ. দারুল কুরআন মাদরাসার শিক্ষার্থী আব্দুর রহীম ১ম স্থান অর্জন করেন।

প্রতিযোগিতায় প্রথম ১০ স্থান অর্জনকারীদের নগদ অর্থ, মেডেল ও সার্টিফিকেট প্রদান করা হয়। সীরাত উৎসবের চমৎকার এই পর্বে অতিথি বিচারক হিসেবে ছিলেন মাওলানা মুসলিম উদ্দীন ও মুফতি এহসানুল হক।

সমাপনী অনুষ্ঠান-

আওয়ার ইসলাম সম্পাদক হুমায়ুন আইয়ুবের শুভেচ্ছা বক্তব্যের মাধ্যমে উৎসব মুখর এই আয়োজনের সমাপনী অনুষ্ঠান শুরু হয় শনিবার (৭ অক্টোবর) বাদ মাগরিব। এতে সিরাতুন্নবী সা. বক্তৃতা প্রতিযোগিতা ও সাধারণ জ্ঞান প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

যারা পেলেন শুভেচ্ছা স্মারক-

সমাপনী অনুষ্ঠানে আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকমের পক্ষ থেকে শেখ জনূরুদ্দীন রহ. দারুল কুরআন মাদরাসা ও মসজিদ-ই নূরের মুতাওয়াল্লি মুহাম্মদ ইমাদুদ্দীন নোমানের হাতে শুভেচ্ছা স্মারক তুলে দেওয়া হয়। এছাড়া আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকমের পক্ষ থেকে শুভেচ্ছা স্মারক পান ভয়েজার এ্যাপারেলস লি. চৌধুরী পাড়া, ঢাকা (সাঙ্গু গ্রুপ) এর পরিচালক এম এ তাহের, হাফেজ্জী চ্যারিটেবল সোসাইটি অব বাংলাদেশ’র পরিচালক মুহাম্মদ রাজ, দারুল উলুম রামপুরা বনশ্রীর শায়খুল হাদিস মাওলানা আসআদ আল হুসাইনী, জামিয়া তেজগাঁও মাদরাসার শায়খুল হাদিস  ড. মাওলানা মুশতাক আহমাদ,

প্রতিযোগিতায় বিচারকার্য পরিচালনার জন্য সম্মাননা স্মারক পান স্বপ্নচারী লেখক, মুহাদ্দিস ও আলোচক মাওলানা মুহাম্মদ যাইনুল আবিদীন, সিরাতুন্নবী সা. সাধারণ জ্ঞান প্রতিযোগিতার বিচারক মাওলানা মুসলিম উদ্দীন ও মুফতি এহসানুল হক, সিরাতুন্নবী সা. বক্তৃতা প্রতিযোগিতার বিচারক মাওলানা মুনীরুল ইসলাম, মাওলানা জামিল আহমাদ ও জিয়াউল আশরাফ।

পাশাপাশি আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকমের পক্ষ থেকে বিশেষভাবে শেখ জনূরুদ্দীন রহ. দারুল কুরআন মাদরাসা ও হাফেজ্জী চ্যারিটেবল সোসাইটি অব বাংলাদেশকে শুভেচ্ছা স্মারক প্রদান করা হয়।

এরপর শেখ জনূরুদ্দীন রহ. দারুল কুরআন মাদরাসার পক্ষ থেকে আওয়ার ইসলাম সম্পাদক হুমায়ুন আইয়ুবকে শুভেচ্ছা স্মারক প্রদান করা হয়।

সীরাত উৎসবে ব্যতিক্রমী আয়োজন-

সিরাতুন্নাবী সা. বইমেলায় স্টল নিয়েছিল আতর ও পারফিউম বিক্রয় প্রতিষ্ঠান ‘ওয়াজিহা’। সীরাত উৎসবের দ্বিতীয় দিন শুক্রবার (৬ অক্টোবর) বাদ আসর প্রায় আড়াই হাজার মুসল্লি ও মাদরাসা শিক্ষার্থীদের মাঝে সরাসরি মক্কা থেকে আমদানিকৃত জমজমের পানি বিনামূল্যে বিতরণ করা হয়। একই দিনে মসজিদ-ই-নূর এর মুসল্লিদের মাঝে আড়াই শ’ পিস আতর বিনামূল্যে বিতরণ করেন শেখ জনূরুদ্দীন রহ. দারুল কুরআন মাদরাসা ও মসজিদ-ই নূরের মুতাওয়াল্লি মুহাম্মদ ইমাদুদ্দীন নোমান।

কেএল/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ