শুক্রবার, ০৩ মে ২০২৪ ।। ২০ বৈশাখ ১৪৩১ ।। ২৪ শাওয়াল ১৪৪৫


ছাত্র জীবনেই ওমরার সুযোগ করে দিচ্ছে চৌধুরীপাড়ার শেখ জনূরুদ্দীন র. দারুল কুরআন মাদরাসা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম।।। নববী আদর্শে পরিচালিত অনন্য এক শিক্ষাধারার নাম কওমি মাদরাসা। দারুল উলূম দেওবন্দের পথ-পদ্ধতিতে চলে আসছে কওমি মাদরাসার এই শিক্ষাধারা। রাজধানী ঢাকার চৌধুরী পাড়ায় অবস্থিত ঐতিহ্যবাহি শিক্ষা প্রতিষ্ঠান শেখ জনূরুদ্দীন র. দারুল কুরআন মাদরাসা। দারুল উলূম দেওবন্দের উসুলে হাশতে গানায় পরিচালিত অন্যতম একটি প্রতিষ্ঠান। সাম্প্রতিক এই মাদরাসাটি মেধাবী শিক্ষার্থীদেরকে বৃত্তি ও পবিত্র ওমরা পালনের সুযোগ দিচ্ছে।

মাদরাসার মুহতামিম হযরত মাওলানা মাহফুজুল হক কাসেমী আওয়ার ইসলামকে বলেন, বাংলাদেশের কওমি মাদরাসা শিক্ষাবোর্ড (বেফাক)-এর কেন্দ্রীয় পরীক্ষা ও আল হাইয়াতুল উলইয়া লিল জামিয়াতিল কওমিয়ার কেন্দ্রীয় পরীক্ষায় প্রথম স্থান থেকে দশম স্থান পর্যন্ত সিরিয়ালে থাকতে পারলে তাকে ওমরা পালনের সুযোগ করে দেওয়া হবে। তিনি বলেন, আমাদের মুহতারাম মুতাওয়াল্লী মুহাম্মাদ ইমাদুদ্দীন নোমান এই ঘোষণা দিয়েছেন।

হযরত মাওলানা মাহফুজুল হক কাসেমী আরও বলেন, আমাদের মাদরাসায় সূচনা থেকেই শিক্ষা-দীক্ষা আদব-আখলাকে ছাত্রদের অনন্য হিসেবে গড়ে তোলার চেষ্টা অব্যাহত আছে। মুতাওয়াল্লী মুহাম্মাদ ইমাদুদ্দীন নোমান ঘোষণা দেওয়ার সময় বলেন, এখন থেকে প্রতি বছর মেধাবী ছাত্রদের আল্লাহর ঘর জিয়ারতের এই ধারা অব্যাহত থাকবে, ইনশাআল্লাহ।

শেখ জনূরুদ্দীন র. দারুল কুরআনের মুহতামিম হযরত মাওলানা মাহফুজুল হক কাসেমী বলেন, নিয়মিত সবক, তাকরার, মুজাকারা ছাড়াও যেকোনো সময় মুরাজাআতের ব্যবস্থা আছে। আসাতিযায়ে কেরাম আলহামদুলিল্লাহ সর্বক্ষণ নেগারানী করেন। এবছর শিক্ষকদের মধ্যে হাজিরা পুরস্কার পেয়েছেন ১৫ জন এবং ছাত্রদের মধ্যে হাজিরা পুরস্কার পেয়েছে ১৩৩ জন। তারা পুরো বছর কোনো ক্লাসে অনুপস্থিত ছিলনা।

মাওলানা মাহফুজুল হক কাসেমী আরও জানান, দেওবন্দি মাসলাকে ছাত্রদের জীবন গঠনে আমরা বিভিন্ন সময় ফেরাকে বাতেলা সম্পর্কে মুবাহাসা, মুহাজারা সেমিনার ও প্রতিযোগিতার আয়োজন করে থাকি। আল্লামা ইসহাক ফরিদী রহ. এর চিন্তা-দর্শন ও মানবতার গুণ ছাত্রদের মাঝে ছড়িয়ে দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে।

তিনি আরো বলেন, শুধু তালিমই নয়, তরবিয়তের প্রতিও আমাদের মাদরাসা খুব যত্নবান। প্রত্যেক নামাজের পনেরো মিনিট আগে মসজিদে গিয়ে কুরআন তিলাওয়াত, কিতাব মুতালাআর ইহতিমাম করা হয়। দেশ বিদেশের বরেণ্য আলেমদের মাধ্যমে আমরা তরবিয়তি মজলিসের ব্যবস্থা করি। ছাত্রদের আমলি জীবন গঠনে ফজরের পর সুরা ইয়াসিন, আসরের পর খতমে খাজেগান, মাগরিবের পর সুরা ওয়াকিয়ার ও জিকিরের আমল, এশার পর সুরা মুলুক তিলাওয়াতের নিয়ম রয়েছে।

মাদরাসার নায়েবে মুহতামিম ও সিনিয়র মুহাদ্দিস মাওলানা খুরশীদ আলম কাসেমী আওয়ার ইসলামকে বলেন, আমাদের মাদরাসায় যারা পরীক্ষায় ১ম, ২য় ও ৩য় স্থান অর্জন করে তাদের খাবার সম্পূর্ণ ফ্রি করে দেওয়া হয়। তাদের জন্য একটি শিক্ষাবৃত্তিও চালু করা হয়েছে। প্রতি ক্লাসের মুমতাজ শিক্ষার্থীদের জন্য ফ্রি নাস্তা পুরস্কার হিসেবে দেয়া হয়। ছাত্রদের পড়াশোনার প্রতি উৎসাহিত করতে ২০০৫ সাল থেকে নিয়মটি চালু আছে।

তিনি আরো বলেন, আমরা শুধু পড়াশোনা নয় বরং, ছাত্রদের মেধা বিকাশে বাংলা ও আরবী সাহিত্য চর্চা, হাতের লেখা প্রশিক্ষণ, বক্তৃতা ও সমৃদ্ধ পাঠাগার ইত্যাদির ব্যবস্থা করে থাকি। এসব ক্ষেত্রেও যারা মেধার স্বাক্ষর রাখে তাদের জন্যও আমরা বিভিন্ন পুরস্কারের ব্যবস্থা করে থাকি। আল্লামা ইসহাক ফরিদী রহ. এর মতো বহুমুখী প্রতিভা তৈরির লক্ষ্যেই আমরা কাজ করছি।

মক্তব বিভাগকে আধুনিক ও মানসম্মত করতে নতুন করে ঢেলে সাজানোর কাজ চলছে। এর অংশ হিসেবে নূরানী তালিমুল কুরআন বোর্ডের পরিচালক, শায়খুল কুরআন আল্লামা কারী বেলায়েত হুসাইন রহ. এর সাহেবজাদা মাওলানা ইসমাইল বেলায়েতের পরামর্শে কাজ চলছে। যেনো অল্প সময়ে শিশুদের কুরআন শিক্ষার ব্যবস্থা করা যায়, এ বিষয়েও আমরা কাজ করে যাচ্ছি।

মান সম্মত হিফজ বিভাগ গড়ে তুলতে ব্যাপক উদ্যোগ নেওয়া হয়েছে আন্তর্জাতিকমানে উন্নতি করার কাজ চলছে। আন্তর্জাতিক মানের তিলাওয়াত শেখার জন্য আলাদা মাশক ও প্রশিক্ষণের ব্যবস্থা রয়েছে।

নাজেমে তালিমাত ও সিনিয়র মুহাদ্দিস মাওলানা মুসলিম উদ্দিন আওয়ার ইসলামকে বলেন, আমাদের মাদরাসায় আলহামদুলিল্লাহ দুর্বল ছাত্রদের নিয়ে আলাদা মেহনত করা হয়। পড়শোনার পাশাপাশি ছাত্রদের হাতের লেখার প্রতি বিশেষ লক্ষ্য রাখা হয়।

প্রতিটি কিতাবের আলাদা আলাদা নোট তৈরি করতে হয়। আল্লামা ইসহাক ফরীদি রহ. এর সময়কাল থেকেই থাকতে এ নেজাম চলে আসছে। এখানে ছাত্রদের দুর্বলতার দিক বিবেচনা করে বিশেষ মেহনত করা হয়। কেন্দ্রীয় পরীক্ষায় ভাল ফলাফলের জন্য ছাত্রদেরকে বিশেষ নেগরানি করা হয়। মডেল টেস্টের মাধ্যমে বোর্ড পরীক্ষার প্রস্তুতি যাচাই করা হয়।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ