মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ।। ১৪ ফাল্গুন ১৪৩০ ।। ১৭ শাবান ১৪৪৫


কোরআন অবমাননাকারী সুইডেনকে ন্যাটোতে যোগ দিতে দেব না

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: কোরআন পোড়ানোয় সমর্থন দিলে সুইডেনকে পশ্চিমা সামরিক জোট ন্যাটোতে যোগ দিতে দেব না বলে হুঁশিয়ারি দিয়ে তুরস্ক এর প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান।

তিনি বলেন, যতদিন আমাদের পবিত্র ধর্মগ্রন্থ আল কোরআন পোড়ানো হবে, ততদিন ন্যাটো যোগদানে আমরা সুইডেনকে সমর্থন দেব না। তবে ফিনল্যান্ডের ব্যাপারে আমাদের কোনো আপত্তি নেই।

সম্প্রতি, রাসমুস পালুদান নামে এক উগ্রবাদী সুইডিশ স্টকহোমে অবস্থিত তুরস্ক দূতাবাসের সামনে এবং ডেনমার্কের একটি মসজিদের সামনে কোরআন পোড়ায়।

পালুদান আরও জানায়, ন্যাটোতে সুইডেনকে যতদিন যোগদান করতে দেওয়া হবে না, ততদিন প্রতি সপ্তাহে কুরআন পোড়াবেন তিনি। ওই ব্যক্তির কোরআন পোড়ানোকে মৌন সমর্থনও দিচ্ছে সুইস সরকার।

এ ঘটনায় সুইডেনের ওপর বেশ ক্ষুব্ধ এরদোগান। এরপরই এমন ঘোষণা দিয়েছেন তিনি। সুইডেনকে ন্যাটোর সদস্যপদ লাভের অনুমোদন দেবেন না তিনি।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলা করে রাশিয়া। এরকয়েক মাস পরই ৩০ সদস্যের সামরিক জোট ন্যাটোতে যোগ দিতে এক সাথে আবেদন করে ফিনল্যান্ড ও সুইডেন।

উল্লেখ্য, নতুন কোনো দেশ ন্যাটোর সদস্য হতে চাইলে বর্তমান ৩০ সদস্যের প্রতিটি দেশের সমর্থন প্রয়োজন হয়। ইতিমধ্যে ২৮ দেশ ফিনল্যান্ড-সুইডেনের আবেদন অনুমোদন করেছে। বাকি রয়েছে শুধু হাঙ্গেরি ও তুরস্ক। ফেব্রুয়ারিতে হাঙ্গেরিও দেশ দুটিকে অনুমোদন দেওয়ার ইঙ্গিত দিয়েছে।

অন্যদিকে,কুরআন অবমাননার ঘটনার আগ থেকেই সুইডেনের সঙ্গে তুরস্কের বিবাদ ছিল।

-এসআর

 


সম্পর্কিত খবর