ঢাকায় আসছেন ব্রুনাইয়ের সুলতান
অক্টোবর ০৪, ২০২২ ১২:০৭ অপরাহ্ণ

আওয়ার ইসলাম ডেস্ক: তিন দিনের রাষ্ট্রীয় সফরে চলতি মাসেই বাংলাদেশে আসছেন ব্রুনাইয়ের সুলতান হাজি হাসানাল বলকিয়াহ মুইজ্জাদ্দিন ওয়াদদৌল্লাহ। এটি হতে যাচ্ছে তার প্রথম বাংলাদেশ সফর। এ সফরকে ঘিরে দুই দেশের মধ্যে কয়েকটি সমঝোতা স্মারক সইয়ের প্রস্তুতি নেওয়া হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, গত ৩১ আগস্ট দুই দেশের মধ্যে পররাষ্ট্র সচিব পর্যায়ের দ্বিতীয় বৈঠক ফরেন অফিস কনসালটেশন (এফওসি) অনুষ্ঠিত হয়েছে। এ বৈঠকে জ্বালানি আমদানি, বাংলাদেশি শ্রমিক নিয়োগ, সরাসরি বিমান চলাচল এবং সংস্কৃতি খাতে সমঝোতা স্মারক সাক্ষরের প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

এই সফরের সময় ব্রুনেইয়ে বাংলাদেশ থেকে কর্মী ও নাবিক পাঠানো এবং দুই দেশের মধ্যে বিমান চলাচল সুগম করার জন্য কয়েকটি সমঝোতা স্মারক স্বাক্ষরের প্রস্তুতি চলছে বলে কূটনীতিকেরা জানান।

ব্রুনাইয়ের সুলতানের সফরের বিষয়টি নিশ্চিত করে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেন, সফরের তারিখ এখনও নির্ধারিত হয়নি। ব্রুনাই থেকে ডিজেল আমদানি নিয়ে কাজ করছে বাংলাদেশ।

সূত্রে আরও জানা গেছে, সুলতানের এ সফরে দ্বিপক্ষীয় ব্যবসা-বাণিজ্য, কৃষি, প্রাণী ও মৎস্য, স্বাস্থ্য, যোগাযোগ, সংস্কৃতি, প্রতিরক্ষা সহযোগিতাসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হবে। এছাড়া দ্রুত রোহিঙ্গা প্রত্যাবাসন এবং আসিয়ান জোটের ডায়ালগ অংশীদার হতে ব্রুনাইয়ের সহযোগিতা চাওয়া হবে ঢাকার পক্ষ থেকে।

২০২০ সালে বাংলাদেশে আসার কর্মসূচি থাকলেও করোনাভাইরাস মহামারি কারণে হাসানাল বলকিয়াহ সফর স্থগিত হয়ে যায়। ২০১৯ সালে ব্রুনেই সফর করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

-এসআর