রবিবার, ১৯ মে ২০২৪ ।। ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১১ জিলকদ ১৪৪৫


ঢাবির সহকারী পরীক্ষা নিয়ন্ত্রকের বিরুদ্ধে অনিয়মের অভিযোগে উপাচার্যকে চিঠি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহকারী পরীক্ষা নিয়ন্ত্রকের বিরুদ্ধে নানা রকম অনিয়মের অভিযোগ তুলে উপাচার্যের কাছে চিঠি দিয়েছেন পরীক্ষা নিয়ন্ত্রক।

গতকাল রোববার মো. তৈয়ব আলীর বিরুদ্ধে উপাচার্য মো. আখতারুজ্জামানকে চিঠিটি দিয়েছেন বাহালুল হক চৌধুরী।

অভিযোগকারী কয়েকজন জানিয়েছেন, চিঠিতে পরীক্ষা নিয়ন্ত্রক বাহালুল হক চৌধুরীসহ তার কার্যালয়ের ১৩৬ জন কর্মকর্তা-কর্মচারী স্বাক্ষর করেন। ওই চিঠিতে মো. তৈয়ব আলীর বিরুদ্ধে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ থেকে অবৈধভাবে অর্থ আদায়, ভুয়া বিল পেশ, পরীক্ষা নিয়ন্ত্রক কার্যালয়ের নিম্নপদস্থ কর্মচারীদের কাছে উৎকোচ দাবি, দুর্ব্যবহার, ক্ষমতার দাপট দেখানোসহ নানা অভিযোগ করা হয়। চিঠিতে পরীক্ষা নিয়ন্ত্রকের কার্যালয় থেকে তাকে অন্যত্র বদলি করার অনুরোধ জানানো হয়।

এদিকে এসব অভিযোগের বিষয়ে ইতিমধ্যে পরীক্ষা নিয়ন্ত্রকের কার্যালয় থেকে তৈয়ব আলীকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রকের কার্যালয় অত্যন্ত গুরুত্বপূর্ণ, গোপনীয় ও স্পর্শকাতর হওয়ায় তাঁর দ্বারা পরীক্ষা নিয়ন্ত্রকের অফিসের স্বাভাবিক কাজকর্ম চালিয়ে নেওয়া মোটেও সম্ভব নয় উল্লেখ করে উপাচার্যকে দেওয়া ওই চিঠিতে আরও বলা হয়, ‘তৈয়বকে পরীক্ষা নিয়ন্ত্রকের কার্যালয় থেকে পদসহ অন্যত্র বদলির আদেশ দানের জন্য সবিনয় অনুরোধ করছি।’

৩ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত পটুয়াখালীর গাজী মুনিবুর রহমান নার্সিং কলেজের পরিচালক জাকির হোসেন বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক বরাবর লেখা এক চিঠিতে বলেন, ‘২৭ জুন মো. তৈয়ব আলী গাজী মুনিবুর রহমান নার্সিং কলেজে বিশেষ প্রত্যবেক্ষক হিসেবে দায়িত্ব পালন করতে আসেন।

পরীক্ষা শেষ হওয়ার পর তিনি আমার নার্সিং কলেজের অ্যাকাউন্ট অফিসারের কাছ থেকে যাতায়াত ও খাওয়ার খরচ বাবদ ৮ হাজার টাকা দাবি করেন। পরে তিনি সেই টাকা গ্রহণ করেন। এর আগেও তিনি কয়েকবার আমার নার্সিং কলেজে বিশেষ প্রত্যবেক্ষক হিসেবে আসেন এবং প্রতিবারই যাতায়াত ও খাওয়া খরচ বাবদ অনৈতিকভাবে টাকা নিয়ে যান।

এ বিষয়ে জরুরিভিত্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা নিয়ে বিশ্ববিদ্যালয়ের সুনাম অক্ষুণ্ন রাখার জন্য বিনীত অনুরোধ করছি।’ এই চিঠির পরিপ্রেক্ষিতে তৈয়বকে ১১ সেপ্টেম্বর তৈয়বকে কারণ দর্শানোর নোটিশ দেন পরীক্ষা নিয়ন্ত্রক।

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান গণমাধ্যমকে বলেন, ‘অভিযোগটি পেয়েছি। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারকে বিষয়টি দেখে নোট নিতে বলেছি। নোটটা এলে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।’

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ