fbpx
           
       
           
       
একাই লড়বেন ইমরান খান
আগস্ট ০৬, ২০২২ ৮:১৫ অপরাহ্ণ

আওয়ার ইসলাম ডেস্ক: পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান একাই নয় আসনে ভোটে লড়বেন। পাকিস্তানের ন্যাশনাল অ্যাসেম্বলির ৯ আসনে উপ-নির্বাচনের বিষয়ে এমনই সিদ্ধান্ত নিয়েছেন এই পাক সাবেক প্রধানমন্ত্রী।

পাকিস্তানি দৈনিক দ্য ডনের বরাতে বিষয়টি জানিয়েছে আনন্দবাজার।

অনাস্থা ভোটে ইমরান খানের পরাজয়ের পর গত ১১ এপ্রিল তার দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)-এর কমপক্ষে ১২৩ জন এমপি পদত্যাগ করেন। গত ২৮ জুলাই তাদের মধ্যে ১১ জনের পদত্যাগ পত্র গ্রহণ করেন স্পিকার।

সেই ১১ আসনের মধ্যে দু’টি আসনে দুই জনপ্রতিনিধি ইতিমধ্যেই নির্বাচিত হয়েছেন। যার ফলে বাকি নয় আসনে নির্বাচন ঘোষণা করেছে পাকিস্তানের নির্বাচন কমিশন। আগামী ২৫ সেপ্টেম্বর ওই ৯টি আসনে উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে।

শুক্রবার (৫ আগষ্ট) পাকিস্তানের নির্বাচন কমিশন (ইসিপি) জাতীয় পরিষদের নয়টি সাধারণ আসনে উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করেছে। এর করার কয়েক ঘণ্টা পরই পিটিআইয়ের তরফ থেকে ঘোষণা করা হয়েছে, ওই নয় কেন্দ্রে একাই লড়বেন ইমরান। বিষটি নিশ্চিত করেছেন, পিটিআই নেতা ও সাবেক তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরি।

তিনি জানিয়েছেন, আগামী ৪৮ ঘণ্টার মধ্যে ইসলামাবাদে সভা করবেন তারা। অ্যাসেম্বলি ভেঙে নতুন করে নির্বাচনের জন্য সরকারকে সময় বেঁধে দেয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

একজন প্রার্থী কত সংখ্যক আসনে লড়বেন, এ বিষয়ে কোনও আইনি বিধিনিষেধ নেই পাকিস্তানে। তবে নির্বাচনের পর শুধু মাত্র একটি কেন্দ্রই দখলে রাখতে পারবেন কোনও নির্বাচিত জনপ্রতিনিধি। এজন্য যদি একের বেশি আসনে জিতেন ইমরান, তাহলে বাকি আসনগুলিতে আবারও নির্বাচন করতে হবে। আগামী ৬০ দিনের মধ্যে বাকি কেন্দ্রগুলিতে নির্বাচন করতে হবে কমিশনকে।

-এসআর

সর্বশেষ সব সংবাদ