fbpx
           
       
           
       
কীভাবে ডিলিট করবেন অ্যান্ড্রয়েড ফোনের ট্র্যাস ফাইল
আগস্ট ০৩, ২০২২ ১২:৫৩ অপরাহ্ণ

আওয়ার ইসলাম ডেস্ক: স্মার্টফোনে কম্পিউটারের মতো রিসাইকেল বিন না থাকলেও অ্যান্ড্রয়েড অ্যাপে বিল্ট-ইন ট্র্যাস সিস্টেম রয়েছে। কিছু অ্যাপ অপ্রয়োজনীয় ফাইলগুলো নির্দিষ্ট সময় পরপর মুছে দেয়। কিন্তু প্রয়োজনীয় অনেক অ্যাপে ট্র্যাস ফাইল জমে থাকায় স্টোরেজ ভর্তি হয়ে যায়। তাই এসব ট্র্যাস ফাইল ডিলিট করে ফেলতে হয়।

এ ক্ষেত্রে ছবি ও ভিডিওর ট্র্যাস ফাইল পেতে গুগল ফটোজ অ্যাপে যেতে হবে। ডিলিট ফাইলের বিন ট্র্যাস খুঁজে পাওয়া যাবে ‘ফাইলস বাই গুগল’ অ্যাপে। তবে ছবি, ভিডিও কিংবা ফাইল মুছে ফেলার আগে মনে রাখতে হবে ‘গুগল ফটোজ’ কিংবা ‘ফাইলস বাই গুগল’ অ্যাপের ট্র্যাসবিন থেকে একবার ডিলিট করা ফাইল আর ফিরে পাওয়া যাবে না।

তাই ডিলিট করার পূর্বে কোনো প্রয়োজনীয় ফাইল আছে কি না তা ভালো করে দেখে নেওয়া উচিত। ট্র্যাস ফোল্ডার থেকে গুরুত্বপূর্ণ ফাইল ফিরিয়ে নেওয়া যায়।

এ ছাড়া অ্যান্ড্রয়েড ফোনে ট্র্যাস ফাইল সরাসরি অ্যাপ থেকেই ডিলিট করা যায়। এ জন্য অ্যাপের সেটিংসে গেলেই ট্র্যাস ফাইল ডিলিট অপশন পেয়ে যাবেন। এ ছাড়া মেসেঞ্জার, কিংবা হোয়াটসঅ্যাপের মতো অনেক অ্যাপ সরাসরি অ্যাপের সেটিংসে স্টোরেজ পরিষ্কার করার অপশন প্রদান করে থাকে। এসব ফিচার ব্যবহার করার মাধ্যমে ফোনের স্টোরেজ খালি করা যায়।

বর্তমানে অনেক ফোনের ফাইল ম্যানেজার বা গ্যালারি অ্যাপে রিসাইকেল বিন বা ট্র্যাস বিন ফিচার থাকে। তাই কোনো ফাইল বা মিডিয়া ডিলিট করার পরও স্টোরেজ খালি না হলে ফোনের ফাইল ম্যানেজার বা গ্যালারি অ্যাপের রিসাইকেল বিন কিংবা ট্র্যাস ফোল্ডারে এসব ফাইল জমে আছে কি না তা দেখে নেওয়া যেতে পারে।

গুগল ফটোজ: ছবি ও ভিডিও মুছতে গুগল ফটোজের নিচে ‘লাইব্রেরি অপশন নির্বাচন করুন। পেজ ওপেন হলে ট্র্যাস কিংবা বিন অপশনে ট্যাপ করুন। এবার দেখুন এখানে ডিলিট করা ছবি, ভিডিও দেখা যাচ্ছে। এবার এগুলো চাইলে একবারে নির্বাচন করে ডিলিট করা যায়। তবে ডিলিট করা ফাইল কিন্তু আর ফেরত আনা যাবে না। ট্র্যাস বিনে থাকা ফাইল প্রতি ৬০ দিন অন্তর ডিলিট হয়ে যায়। ছবি ও ভিডিও চিরতরে ডিলিট করতে থ্রি-ডট মেন্যুতে ট্যাপ করুন এবং এমটি ট্র্যাস/এমটি বিন অপশনে চাপুন।

ফাইলস বাই গুগল: ট্র্যাস ফাইল ডিলিট করার জন্য ‘ফাইলস বাই গুগল’ গুরুত্বপূর্ণ অ্যাপ। এর মাধ্যমে ট্র্যাস মুছে ফেলতে অ্যাপের বামদিকের ওপরে থাকা হ্যামবার্গার মেন্যুতে ট্যাপ করুন ও বিন নির্বাচন করুন। এবার অল আইটেমস অপশন সিলেক্ট করে ডিলিট বাটনে ট্যাপ করলে বিনে কিংবা ট্র্যাস অপশনে থাকা ফাইল ডিলিট হয়ে যাবে।

-এএ

সর্বশেষ সব সংবাদ