শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
ফরিদপুরে দুই সহোদর হত্যা: ৩ মে ঢাকাসহ সারা দেশে ইসলামী আন্দোলনের বিক্ষোভ তীব্র গরমে আলোকিত মানিকছড়ি জনকল্যাণ সংস্থার প্রশংসনীয় উদ্যোগ ফরিদপুরের দুই শহীদ পরিবারের পাশে হেফাজত নেতৃবৃন্দ নির্বাচনে প্রার্থী হওয়ায় বিএনপির ৭৫ নেতা বহিষ্কার ছাদ থেকে পড়ে মাদরাসাছাত্রীর মৃত্যু টানা তাপপ্রবাহে ভাঙল ৭৬ বছরের রেকর্ড তাপপ্রবাহ থেকে সুরক্ষায় রেলওয়ে কর্মকর্তাদের ৫ নির্দেশনা ‘বাংলাদেশ ও থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা জোরদারের সুযোগ রয়েছে’  মন্দিরে হামলাকারীদের বিরুদ্ধে তদন্তভিত্তিক বিচারের দাবি ইসলামী আন্দোলনের পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্য থেকে বিএনপির শিক্ষা নেওয়া উচিত: কাদের

কাশ্মী*রের স্বাধী*নতাকামী নেতা ইয়াসিন মালিকের যাবজ্জীবন কারাদণ্ড

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: কাশ্মীরের স্বাধীনতাকামী জ্যেষ্ঠ নেতা ইয়াসিন মালিককে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন ভারতের দিল্লির একটি আদালত। সন্ত্রাসবাদে অর্থায়নের মামলায় তাকে দোষী সাব্যস্ত করা হয়েছে। খবর এনডিটিভি ও আল-জাজিরা।

গতকাল বুধবার দেওয়া রায়ে বলা হয়েছে, তার বিরুদ্ধে সন্ত্রাসী কর্মকাণ্ডে অংশগ্রহণ, অর্থায়ন এবং অপরাধী ষড়যন্ত্রে সম্পৃক্ততার অভিযোগ প্রমাণিত হয়েছে।

আদালতে ইয়াসিন মালিক জানান, তিনি ১৯৯০ এর দশকে অস্ত্র সমর্পণ করেছেন। গত সপ্তাহে তাকে দোষী সাব্যস্ত করা হয়।

ভারত শাসিত কাশ্মীরের স্বাধীনতাকামীদের মধ্যে অন্যতম হলেন ইয়াসিন মালিক। বর্তমানে নিষিদ্ধ সংগঠন জম্মু ও কাশ্মীর লিভারেশন ফ্রন্টের প্রধান তিনি।

রাষ্ট্রপক্ষের আইনজীবী উমেশ শর্মা বলেছেন, ইয়াসিন মালিককে দুটি যাবজ্জীবন এবং ১০ বছরের সশ্রম কারাদণ্ডের পাঁচটি শাস্তি দেওয়া হয়েছে। সব সাজা একসঙ্গে চলবে। এ ছাড়াও তাকে ১০ লাখ রুপি অর্থদণ্ড দেওয়া হয়েছে।

ভিন্ন ভিন্ন মামলায় তাকে পৃথক সাজা দেওয়া হয়েছে। তবে এ রায়ের বিরুদ্ধে ভারতের সর্বোচ্চ আদালতে আপিল করতে পারবেন ইয়াসিন মালিক।

রায় ঘোষণার পর ভারত শাসিত কাশ্মীরের মূল শহর শ্রীনগরের কিছু এলাকায় দোকানপাট বন্ধ হয়ে যায়। ইয়াসিন মালিকের বাসভবনের বাইরে সমবেত বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাস নিক্ষেপ করে পুলিশ। নিরাপত্তা সতর্কতা হিসেবে ওই এলাকায় মোবাইল ইন্টারনেট সেবা বন্ধ করে দেওয়া হয়েছে।

২০১৬ সালে কাশ্মীরে ভারতীয় আইনশৃঙ্খলাবাহিনীর সঙ্গে সংঘর্ষে হিজবুল মুজাহিদীন কমান্ডার বুরহান ওয়ানির মৃত্যুর পরপরই ইয়াসিন মালিককে গ্রেপ্তার করা হয়।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ