শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


‘এক পতাকাতলে জড়ো হয়ে আল্লাহর রশ্মি আঁকড়ে ধরতে হবে’

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

।। মুহাম্মাদ ইশতিয়াক সিদ্দিকী।।

চট্টগ্রাম থেকে>

দারুল উলূম হাটহাজারী মাদরাসার সিনিয়র মুহাদ্দিস আল্লামা আশরাফ আলী নিজামপুরী-এর পরিচালনাধীন
উত্তর চট্টলার ঐতিহ্যবাহী দ্বীনী শিক্ষানিকেতন মীরসরাই উপজেলার অন্তর্গত বিশুমিয়ারহাট নূরিয়া ইসলামিয়া মাদরাসা'র ঐতিহাসিক বার্ষিক মাহফিল সুন্দর ও সুশৃঙ্খলভাবে সম্পন্ন হয়েছে।

৭ই মার্চ (সোমবার) দুপুর ২ টা হতে শুরু হয়। মাওলানা আশরাফ হোসাইন-এর সঞ্চালনায় কেরাত পরিবেশন করেন, ফেনী উলামা বাজার মাদরাসার মাওলানা কারী আব্দুর রহমান সাহেব ও সংগীত পরিবেশন করেন নবজাগরণ চট্টগ্রাম এর শিল্পীরা।

মাহফিলে প্রধান মেহমান হিসেবে উপস্থিত ছিলেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন মুফাসসিরে কুরআন আল্লামা ড. মুহাম্মদ শহীদুল্লাহ উজানী। বিশেষ মেহমান হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট লেখক, গবেষক ও মিডিয়া ব্যক্তিত্ব, চট্টগ্রাম ওমরগণি এম.ই.এস কলেজের সাবেক অধ্যাপক ও জামিয়া ইসলামিয়া জিরির সিনিয়র মুহাদ্দিস আল্লামা ড. আ ফ ম খালিদ হোসাইন ও দারুল উলূম মুঈনুল হাটহাজারীর মুহাদ্দিস আল্লামা ড. নূরুল আবছার আজহারী।

প্রধান অতিথির বক্তব্যে ড. মুহাম্মদ শহীদুল্লাহ বলেন, পৃথিবীর এই ক্রান্তিলগ্নে মুসলিমবিশ্বকে ঐক্যের প্রাচীর গড়ে তুলতে হবে। ঐক্য ছাড়া এ জাতির উন্নয়ন কখনো সম্ভব নয়। আমাদের পাঠশালার মূলভিত্তি হল মদিনা, আমাদের পাঠশালার নাম 'আসহাবে সুফফা মাদরাসা, আমাদের পাঠ্যবই হল 'আল-কুরআন', আমাদের শিক্ষক হলেন মুহাম্মাদুর রাসুলুল্লাহ (সা.) এবং আমাদের পরিক্ষক হলেন আল্লাহ সুবহানাহু ওয়া তাআলা।

বিশেষ অতিথির বক্তব্যে ড. আ ফ ম খালিদ হোসাইন বলেন, সারাবিশ্বে যেভাবে ইসলামের প্রচার-প্রসার ঘটছে আগামী ৫০ বছরে গোটা ইউরোপসহ পুরো বিশ্বে ইসলামের পতাকা উড্ডীন হবে ইনশাআল্লাহ। ইসলাম তাঁর হারানো গৌরব ফিরে পাবে। আর এজন্য প্রয়োজন আমাদের মাঝে দলাদলি বাদ দিয়ে এক পতাকাতলে জড়ো হয়ে আল্লাহপাকের রশ্মি আঁকড়ে ধরা।

তিনি আরও বলেন, দেশের প্রত্যেকটি সেক্টরে কুরআনী শিক্ষা চালু করে দিতে হবে। দেশে ইসলামী আইন চালু করার চেষ্টা হিসেবে প্রশাসনের প্রত্যেকটি সেক্টরে দ্বীনের দাওয়াত পৌঁছে দাও, তারাই দেশে ইসলামী বিপ্লব ঘটাবে।

বিশেষ অতিথির বক্তব্যে আল্লামা ড. নুরুল আবছার আজহারী বলেন, বান্দাদের উচিৎ সবসময়ই মালিকের সাথে সম্পর্ক রাখা। যারা মালিকের সাথে সম্পর্ক রাখে না তারা বিপদগামী হয়ে যায়। তাওবার গুরুত্ব বুঝাতে গিয়ে তিনি বলেন, গুনাহমুক্ত জীবন কখনো সম্ভব নয়। তাই তাওবাযুক্ত জীবন আমাদের গড়তে হবে। যে যত তাওবা করবে সে তত আল্লাহর সান্নিধ্য অর্জন করবে।

এতে আরও বয়ান করেন জামালপুর আজিজুল উলূম মাদরাসার মুহতামিম মাওলানা মাকছুদ আহমাদ, নোয়াখালী দারুল উলূম মুকিল্লা মাদরসার মুহতামিম মাওলানা হাবিবুল্লাহ কামাল, তেমুহানী মাদরাসার সিনিয়র শিক্ষক মাওলানা মুফতি আব্দুল গনী ও মীরসরাই'র কৃতিসন্তান মাওলানা মুফতী ফখরুল ইসলাম নিজামপুরীসহ আরও অনেকে।

মাহফিলে মাদরাসার আশপাশ ও দূরদূরান্ত থেকে অসংখ্য হিতাকাঙ্ক্ষী, শুভানুধ্যায়ী,অতিথিবৃন্দ ও এলাকার মান্যবরেষু মেহমানগণ উপস্থিত ছিলেন।

মাদরাসা পরিচালক ও দারুল উলূম মুঈনুল ইসলাম হাটহাজারীর সিনিয়র মুহাদ্দিস আল্লামা আশরাফ আলী নিজামপুরী মাহফিলে আগত সকল মেহমানের প্রতি শুকরিয়া আদায় করেন।

বিশেষ করে এলাকার মুরব্বী, যুবসমাজ ও মান্যবর ব্যক্তিদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ ও মাহফিলে দান-দাক্ষিণ্য, দুআ ও পরামর্শদান এবং সর্বোপরি ঘামঝরা শ্রম দেয়ায় তাদের প্রতি শুকরিয়া ও ধন্যবাদ জ্ঞাপন করেন। এবং প্রধান মেহমানের মুনাজাতের মাধ্যমে মাহফিল সমাপ্ত হয়।

এনটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ