রবিবার, ১৯ মে ২০২৪ ।। ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১১ জিলকদ ১৪৪৫


মুসকানকে ঘিরে সোশ্যাল মিডিয়ায় নানা অপবাদ ও ভিত্তিহীন সংবাদ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

।।কাউসার লাবীব।।

ভারতের কর্ণাটক পিইএস কলেজ মান্ডিয়ার ছাত্রী মুসকান তার শিক্ষাঙ্গণে প্রবেশের সময় গেরুয়া বাহিনীর কাছে উপহাসের শিকার হোন। উগ্র হিন্দুত্ববাদী নানা স্লোগানে তাকে ভয় দেখানোর চেষ্টা করেন তারা, কিন্তু তিনি ভড়কে না গিয়ে উল্টো সাহসী এক প্রতিবাদ করেছেন। ধ্বনি তোলেন ‘আল্লাহু আকবার’। সাহসী স্বরে ধ্বনি তুলতে তুলতে শ্রেণিকক্ষে প্রবেশ করেন তিনি।

তার এ সাহসিকতায় তিনি বিশ্বব্যাপী প্রশংসিত হয়েছেন। অনেক সংগঠন তাকে তার সাহসিকতার জন্য সম্মানিত করেছে। একদিকে যখন তিনি সত্যিই সম্মানিত হচ্ছেন, অন্যদিকে সোশ্যাল মিডিয়ায় সস্তা খ্যাতি অর্জনের জন্য কিছু ইউটিউবার মুসকান খানকে নিয়ে ভুয়ো খবরও চালাচ্ছেন।

কেউ কেউ তাদের ইউটিউবে খবর ছড়াচ্ছেন তুরস্ক মুসকানের জন্য কোটি কোটি টাকা পুরস্কারের ঘোষণা দিয়েছে। আবার কিছু ইউটিউব চ্যানেল দাবি করছে, দুবাই মুসকানকে সম্মান জানিয়ে বিশ্বের সবচেয়ে উঁচু ভবন বুর্জ খলিফায় তার ছবি দেখিয়েছে।

তাছাড়া কিছু ষড়যন্ত্রকারী ইউটিউবার জিন্স-টপস পরা একটি মেয়ের কিছু ছবি ছড়িয়ে দিয়ে বলছে এগুলো মুসকানের ছবি। তারা দাবি করছে, মুসকান স্বাভাবিকভাবে সবসময় জিন্স-টপস টাইপের পোশাক পরে। শুধু কলেজে আসার সময় উদ্দেশ্য প্রণোদিতভাবে বোরকা ও হিজাব পরে। তারা আরো দাবি করছে, মুসকান বিজেপি বিরোধী কোনো দলের হয়ে কাজ করছে।

এদিকে ভারতের মুসলিম অভিনেতা সালমান খান ও আমির খান নাকি মুসকান খানকে ৫ কোটি রুপি পুরস্কারের ঘোষণা দিয়েছেন এমন খবরও প্রচার করছেন কেউ কেউ। এ সসব সংবাদ ভিত্তিহীন ও কাল্পনিক। শুধু ইউটিউবে ভিউ বাড়ানোর জন্য দর্শকদের প্রতারিত করা হচ্ছে। তাই এসবে কেউ বিভ্রান্ত হবেন না।

প্রসঙ্গত, গত মাসে উদুপি জেলার সরকারি বালিকা পিইউ কলেজে ছয়জন মুসলিম ছাত্রীকে হিজাব পরার কারণে শ্রেণিকক্ষের বাইরে বসতে বাধ্য করা হয়। সেই সময় কলেজ প্রশাসন জানায়, ইউনিফর্মের অংশ নয় হিজাব এবং ওই ছাত্রীরা কলেজের নিয়ম লঙ্ঘন করেছে। ছাত্রীদের ক্লাসে হিজাব পরার বিষয়ে আপত্তি জানায় স্থানীয় ডানপন্থী বিভিন্ন গোষ্ঠী।

পরে এই রাজ্যের অন্যান্য এলাকাতেও হিজাব পরার বিরুদ্ধে গেরুয়া ওড়না পরে অনেক শিক্ষার্থী অবস্থান নিয়ে আন্দোলন শুরু করে। তারা কলেজে হিজাব নিষিদ্ধের দাবি তোলে এবং হিজাববিরোধী বিভিন্ন ধরনের স্লোগান দেয়।

ছাত্র-ছাত্রীদের এরূপ পাল্টাপাল্টি অবস্থানের কারণে কলেজ দুটি সোমবার বন্ধ ঘোষণা করা হয়েছে। এরইমধ্যে এই ভিডিওটি সামনে এলো। সূত্র- দেওবন্দ টাইমস।

-কেএল


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ