fbpx
           
       
           
       
যুক্তরাষ্ট্রকে তালেবানের হুঁশিয়ারি: স্বীকৃতি না দিলে হুমকির মুখে পড়বে মার্কিন স্বার্থ
জানুয়ারি ২৭, ২০২২ ৭:২৩ অপরাহ্ণ

আওয়ার ইসলাম ডেস্ক: আফগানিস্তানে তালেবান সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী সিরাজ উদ্দিন হাক্কানি আমেরিকাকে সতর্ক করে দিয়ে বলেছেন, হোয়াইট হাউজ যদি তালেবানকে স্বীকৃতি না দেয় তাহলে মার্কিন স্বার্থ হুমকির মুখে পড়বে।

তিনি আল জাজিরা টিভি চ্যানেলকে দেয়া সাক্ষাতকারে এ সতর্কবাণী উচ্চারণ করেছেন। তিনি বলেন, তালেবান আমেরিকার স্বীকৃতি পেতে ব্যর্থ হলে ওই দেশটির বিরুদ্ধে হুমকি ও নানা কর্মকাণ্ড শুরু হবে।

আফগান স্বরাষ্ট্রমন্ত্রী আরো বলেছেন, আমেরিকা তালেবানকে স্বীকৃতি না দেয়ার অর্থই হচ্ছে আফগান জনগণের বিরুদ্ধে শত্রুতার দরজা পুরোপুরি খুলে রাখা।

তিনি তালেবানের ব্যাপারে মার্কিন নীতির তীব্র সমালোচনা করে বলেছেন, ওয়াশিংটন এই গোষ্ঠীর প্রতি আন্তর্জাতিক সমাজের সমর্থন আদায়ের পথেও বাধা সৃষ্টি করছে যা একেবারেই অগ্রহণযোগ্য।

পর্যবেক্ষকরা বলছেন, স্বীকৃতি না দিলে মার্কিন স্বার্থ হুমকির মুখে পড়বে বলে তালেবান স্বরাষ্ট্রমন্ত্রী যে সতর্কবাণী উচ্চারণ করেছেন তা থেকে বোঝা যায় আমেরিকার ব্যাপারে তাদের নীতিতে ব্যাপক পরিবর্তন এসেছে।

গত ১৫ আগস্ট তালেবান গোষ্ঠী ফের আফগানিস্তানের ক্ষমতা দখল করে এবং সাম্প্রতিক মাসগুলোতে তাদেরকে স্বীকৃতি দেয়ার জন্য বারবার আমেরিকার প্রতি আহ্বান জানিয়ে আসছে। কিন্তু যুক্তরাষ্ট্র জানিয়েছে তালেবান সরকারকে স্বীকৃতি দেয়ার জন্য তাদের কোনো তাড়াহুড়া নেই এবং বেশ কিছু বিষয়ে তালেবানের নীতিতে পরিবর্তন এলেই কেবল তাদেরকে স্বীকৃতি দেয়া হবে।

আমেরিকা শুধু যে তালেবানকে স্বীকৃতি দিচ্ছে না তাই নয় একইসঙ্গে ওই দেশটির বিপুল অর্থ সম্পদ আটকে দেয়ায় আফগান জনগণ কঠিন অর্থনৈতিক সংকটে পড়েছে। ব্যাংকের ওপর মার্কিন নিষেধাজ্ঞার কারণে তালেবান জনগণের কাছে খাদ্য ও ওষুধ সরবরাহ করতে ব্যর্থ হওয়ায় সাধারণ মানুষজন চরম বিপাকে পড়েছে। ধারণা করা হচ্ছে এভাবে আমেরিকা তালেবান সরকারকে চ্যালেঞ্জের মুখে ফলে তাদেরকে দুর্বল করার চেষ্টা চালাচ্ছে।

তালেবান অভিযোগ করেছে তাদের ব্যাপারে সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে ইউরোপও মার্কিন নীতি অনুসরণ করছে। এ অবস্থায় ধারণা করা হচ্ছে, আমেরিকা যতদিন পর্যন্ত তালেবানকে স্বীকৃতি না দিচ্ছে ততদিন পর্যন্ত ইউরোপও তালেবানকে স্বীকৃতি দেবে না।

প্রকৃতপক্ষে, আমেরিকা ও ইউরোপ আফগানিস্তানের বিভিন্ন রাজনৈতিক সংগঠন, ধর্মীয় গ্রুপ ও বিভিন্ন পেশাজীবী সংগঠনের ওপর আরোপিত সীমাবদ্ধতা তুলে নেয়ার জন্য তালেবানের প্রতি আহ্বান জানিয়েছে। তারা এও জানিয়েছে তালেবান যদি স্বীকৃতি পেতে চায় তাহলে তাদেরকে অবশ্যই ব্যক্তি ও সামাজিক স্বাধীনতার প্রতি সম্মান দেখাতে হবে এবং সবাইকে নিয়ে একটি অংশগ্রহণমূলক সরকার গঠন করতে হবে।

প্রকৃতপক্ষে, তালেবান ক্ষমতা দখল করার পর পাঁচ মাসের বেশি সময় অতিক্রান্ত হলেও এখন পর্যন্ত তারা গণতান্ত্রিক মূল্যবোধের প্রতি সম্মান দেখানো এবং অংশগ্রহণমূলক সরকার গঠনে আন্তরিকতার প্রমাণ দিতে ব্যর্থ হয়েছে। এমনকি নারীদেরকে শিক্ষার অধিকার থেকেও তারা বঞ্চিত করে রেখেছে। এসব কারণে এখন পর্যন্ত কোনো দেশই তালেবানকে স্বীকৃতি দিতে রাজি হয়নি। এ অবস্থায় তালেবান স্বীকৃতি আদায়ের জন্য যুক্তরাষ্ট্রকে পাল্টা হুমকি দিয়েছে। সূত্র: পার্সটুডে

-এটি

সর্বশেষ সব সংবাদ