শিরোনাম :
বিদায় ২০২১: প্রয়োজন আত্মপর্যালোচনার
ডিসেম্বর ৩১, ২০২১ ৭:২১ অপরাহ্ণ

মুহাম্মদ ছফিউল্লাহ হাশেমী।। ইংরেজি ক্যালেন্ডার হিসেবে একটি বর্ষ শেষ হচ্ছে এবং আরেকটি বর্ষ শুরু হচ্ছে। গত বছরটি আমাদের জীবনে একবারই মাত্র এসেছিল। আর এই যে বিদায় নিল আর কখনোই সে ফিরে আসবে না। ক্যালেন্ডারে সংখ্যার এই যে আসা-যাওয়া প্রকৃতপক্ষে এ তো আমাদের জীবনের বাস্তব চিত্র।

ক্যালেন্ডার থেকে একটি সংখ্যার বিদায় আসলে কি সংখ্যার বিদায়? না, সংখ্যার বিদায় নয়, আমাদের জীবনকালের একটি অংশের বিদায়। আর এ কারণেই যে কোনো ক্যালেন্ডারে বর্ষশুরু ও বর্ষশেষ উৎসবের ব্যাপার নয়, চিন্তা-ভাবনা ও হিসাব-নিকাশের ব্যাপার। কীসের হিসাব-নিকাশ? বিনিয়োগ ও লাভ-ক্ষতির হিসাব-নিকাশ।

মানুষের সর্বশ্রেষ্ঠ পুঁজি আর তার বিনিয়োগ ক্ষেত্র হচ্ছে তার নিজের কর্ম। জীবনকাল ভালো কাজে ব্যয় হলে তা ফেরৎ আসবে মুনাফাসহ। আর মন্দ কাজে ব্যয় হলে তা বয়ে আনবে লোকশান। মহান আল্লাহ রাব্বুল আলামিন ইরশাদ করেন-

“যে কণা পরিমাণ ভালো কাজ করবে সে তা দেখতে পাবে। আর যে কণা পরিমাণ মন্দ কাজ করবে তাও সে দেখতে পাবে।” (সূরা যিলযাল, আয়াত নং- ৭-৮)।

বছরের শেষ দিন এই বার্তা দিচ্ছে যে, তোমার জীবন থেকে একটি বছর ফুরিয়ে গেল। কাজেই ব্যয় হয়ে যাওয়া দিবস ও রজনী যদি ভালো কাজে ব্যয় হয়ে থাকে তাহলে আল্লাহর শুকরিয়া, যদি মন্দ কাজে ব্যয় হয়ে থাকে তাহলে ভবিষ্যতের জন্য সংশোধনের সংকল্প- এই তো উপায় মুক্তির ও উন্নতির।

দিন, সপ্তাহ, মাস ও বছরের রূপে বস্তুত তার নিজের জীবনের আয়ুই নিঃশেষ হয়ে চলেছে। বিশেষত গত দুই বছর করোনা ভাইরাস চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে মানুষের জীবন কতোটা ঠুনকো। মহান আল্লাহ রাব্বুল আলামিনের সিদ্ধান্তের সামনে আমরা কতোটা অসহায়।

কাজেই আর অবহেলা নয়, এবার ব্রতী হতে হবে সৎকর্মে এবং ত্যাগ করতে হবে সকল বালখিল্যতা। আর তাই মহানবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ হয়েছে- “বুদ্ধিমান তো সে, যে নিজের হিসাব নেয় এবং মৃত্যুর পরের জীবনের জন্য কর্ম করে। আর অক্ষম সে, যে প্রবৃত্তির অনুসারী হয় আর আল্লাহর প্রতি (অলীক) প্রত্যাশা পোষণ করে।” (জামে আত-তিরমিজি)।

প্রতিটি সূর্যোদয় ও সূর্যাস্ত আমাদের জানাচ্ছে জীবনের ক্ষয় সম্পর্কে। সুতরাং উন্মাদনা নয়, অনুশোচনা ও আত্মসমালোচনাই হতে পারে বিগত বছরকে বিদায় এবং নতুন বছরকে স্বাগত জানানোর উত্তম পন্থা। নতুন বছরকে নতুন চেতনায় অনুভব করতে এর কোনো বিকল্প নেই। মহান আল্লাহ রাব্বুল আলামিন আমাদের সবাইকে সেই তাওফিক দান করুন। আমিন!

লেখক: আলেম, প্রাবন্ধিক ও কলেজ শিক্ষক

-এটি

সর্বশেষ সব সংবাদ