শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


স্বপ্নে যদি স্ত্রীকে তিন তালাক দিতে দেখে তালাক হবে কি?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: রাতে আমি স্বপ্নে দেখি, আমার স্ত্রীর সঙ্গে আমার প্রচণ্ড ঝগড়া হচ্ছে। ঝগড়ার একপর্যায়ে আমি তাকে বলে ফেলি, তোকে তিন তালাক দিলাম, তুই আমার ঘর থেকে চলে যা।

ঘুম থেকে উঠে বেশ আতঙ্কে পড়ে যাই যে, আমার স্ত্রী কি সত্যিই তালাক হয়ে গেল কি না। তো এখন আমার করণীয় কী? জানালে অনেক উপকৃত হতাম।

উত্তর: স্বপ্নে তালাক দিলে তালাক পতিত হয় না। হাদীস শরীফে এসেছে-

رُفِعَ الْقَلَمُ عَنْ ثَلَاثَةٍ: عَنِ النّائِمِ حَتّى يَسْتَيْقِظَ، وَعَنِ المُبْتَلَى حَتَّى يَبْرَأَ، وَعَنِ الصّبِيِّ حَتّى يَكْبُرَ.

তিন ধরনের মানুষের উপর থেকে কলম (অর্থাৎ হুকুম) উঠিয়ে নেওয়া হয়েছে। ঘুমন্ত ব্যক্তি জাগ্রত হওয়া পর্যন্ত। শিশু বালেগ হওয়া পর্যন্ত এবং পাগল সুস্থ হওয়া পর্যন্ত। (সুনানে আবু দাউদ, হাদীস ৪৩৯৮)

হযরত ইবরাহীম নাখায়ী রাহ. বলেন- لَيْسَ طَلَاقُ النّائِمِ بِشَيْءٍ. ঘুমন্ত ব্যক্তির তালাক পতিত হয় না। (কিতাবুল আছার, ইমাম মুহাম্মাদ, বর্ণনা ৫০০)

সুতরাং প্রশ্নোক্ত ক্ষেত্রে ঘুমন্ত অবস্থায় তালাক দেওয়ার কারণে তা কার্যকর হবে না। আপনারা পূর্বের মতই স্বামী-স্ত্রী হিসেবে বসবাস করতে পারবেন।

দলিল- আলমুহীতুল বুরহানী ৪/৩৯১; আলবাহরুর রায়েক ৩/২৫০; আলজাওহারাতুন নায়্যিরাহ ২/৪১; ফাতাওয়া তাতারখানিয়া ৪/৩০২; ফাতাওয়া হিন্দিয়া ৪/৩০২। সূত্র: আল কাউসার

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ