শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


প্রকাশিত হলো সীরাত বিষয়ক শিশুতোষ ছড়াগ্রন্থ 'নবীর দেশে'

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুহাম্মাদ ইশতিয়াক সিদ্দিকী
হাটহাজারী প্রতিনিধি>

প্রবচন প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে তরুণ ছড়াকার মুহাম্মাদ এমদাদুল্লাহর সিরাত বিষয়ক ছড়াগ্রন্থ 'নবীর দেশে'। গত বছর পাঠক মহলে বেশ সাড়া ফেলেছিলেন তার প্রথম শিশুতোষ ছড়াগ্রন্থ 'ছড়া পড়ি' বইটি।

প্রবচন প্রকাশনীর সম্পাদক ও পরিচালক কাজী হামদুল্লাহ বইটি নিয়ে বলেন, বইটি আসলেই দারুণ। আমি নিজে কাজ করেছি বলে যে এমনটা বলছি তা নয়। এখন পর্যন্ত যারা বইটি দেখেছে তাদের সবারই ফিডব্যাক হলো ‘বইটি দারুণ’। এই বইটির সম্পাদনা বা ডিজাইন যেটাই বলেন—সময় নিয়ে কোনরূপ কৃপণতা করিনি। যতক্ষণ আমার মনের মতো হয়নি ততক্ষণ ঘষে গেছি। সবশেষে এখন মনে হচ্ছে বইটির পাঠকরা ভালো কিছুই পেতে যাচ্ছে ইনশাআল্লাহ।

বইটির লেখক বা ছড়াকার মুহাম্মাদ এমদাদুল্লাহ। তার চিন্তাগুলো বেশ স্বচ্ছ। খুব সুন্দর করে ভাবতে পারে। লেখালেখির শুরু পর্যায়ে তিনি ছড়ার পাশাপাশি কাব্য-কবিতা বা গল্প-গদ্যও লিখতেন প্রচুর। লিখে লিখে আমাকে দেখাতো। শুরু থেকেই খেয়াল করেছি অন্য সব বিষয়ের চেয়ে শিশুতোষ ছড়ায় তার হাত ভালো। সেই সময় আমি তাকে বলেছিলাম, যেহেতু এ বিষয়ে আপনার হাত ভালো আর এই দিকটাতে শূন্যতাও কিছুটা আছে, তাই এই বিষয়ে আপনি ধারাবাহিক কাজ করে যান।

তিনি আমার কথা রেখেছেন। সেই থেকে এখন অবদি এই বিষয়ে উঠেপড়ে লেগে আছে। এর আগে তার ‘ছড়া পড়ি’ নামের আরও একটি শিশুতোষ ছড়াগ্রন্থ বেরিয়েছিলো। সেই বইটি তখন থেকে এখন পর্যন্ত যারাই দেখেছে বা পড়েছেন সবাই মুগ্ধ হয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছেন।

আশা করছি, পাঠক এই বইটিকে আগেরটির চেয়েও মানসম্মতভাবে পাবেন ইনশাআল্লাহ।লেখকের কলম দিন দিন আরও গতিশীল হোক, তার মাধ্যমে নতুন আলোর মুখ দেখুক শিশুতোষ ছড়ার এই কোমল জগত। তার বইয়ের সর্বোচ্চ প্রচার-প্রসার কামনা করছি।

তরুণ এ ছড়াকার ১৯৯৮ খ্রিস্টাব্দে চট্টগ্রামের হাটহাজারী উপজেলার দক্ষিণ-পূর্ব মেখলে জন্মগ্রহণ করে। জন্ম ও বেড়ে ওঠা চট্টগ্রামে হলেও গ্রামের বাড়ি কুমিল্লা জেলার লাকসাম উপজেলার অন্তর্গত নারায়ণপুর গ্রামে। জন্ম থেকে শৈশব-কৈশর এবং বেড়ে ওঠার পুরোটা সময়ই সে কাটিয়েছে চট্টগ্রামে। পিতা ডা. মাওলানা আব্দুস সোবহানের প্রত্যক্ষ তত্ত্বাবধান এবং মা ফাতেমা বেগমের আদর-যত্নে একটি সম্ভ্রান্ত পরিবারের আদর্শ ছেলে হিসেবেই শুরু হয়েছে তার জীবনের পথচলা।

বর্তমানে সে আল জামিয়াতুল আহলিয়া দারুল উলুম মুঈনুল ইসলাম হাটহাজারী মাদরাসায় তাকমিল তথা মাস্টার্স শ্রেণীর শিক্ষার্থী। পাশাপাশি আন্তর্জাতিক ইসলামি বিশ্ববিদ্যালয়ের দাওয়াহ অ্যান্ড ইসলামিক স্টাডিজে অধ্যায়নরত। এছাড়াও মুহাম্মাদ এমানুল্লাহ আজিজুর রহমান হোমিওপ্যাথি মেডিকেল কলেজ থেকে ডিএইচএমএস (Diploma in Homoeopathic Medicine And (Surgery) গ্র্যাজুয়েশন কম্প্লিট করেছে। বর্তমানে সে একজন নিয়মিত হোমিওপ্যাথি চিকিৎসক (ইন্টার্নি) হিসেবেও কাজ করছে।

ছোটবেলা থেকেই লেখালেখির প্রতি আলাদা ঝোঁক ছিল তার। গল্প-প্রবন্ধ, কবিতা-ফিচারসহ সাহিত্যের অন্যান্য বিষয়েও সে প্রচুর লেখে। তবে সিরাত প্রকৃতি বিষয়ে তার বিশেষ আগ্রহ বিদ্যমান। বর্তমানে তার লেখালেখি চলছে দেশের বিভিন্ন দৈনিক-সাপ্তাহিক, মাসিক-পাক্ষিক-ষাণ্মাসিক ও সাময়িকীতে। পাশাপাশি প্রবচন মিডিয়ার সাহিত্য সাময়িকী 'প্রবচনে সহ-সম্পাদক হিসেবে কাজ করে যাচ্ছে।

বই : নবীর দেশে
লেখক : মুহাম্মাদ এমদাদুল্লাহ
প্রকাশক ও সম্পাদক : কাজী হামদুল্লাহ
প্রকাশনায় : প্রবচন প্রকাশনী


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ