fbpx
           
       
           
       
যুক্তি নয় ভক্তির ওপর ঈমান এনেছি: দারুল উলুমে আল্লামা মাহমুদুল হাসান
মার্চ ০৬, ২০২১ ২:৩০ অপরাহ্ণ

বেলায়েত হুসাইন: রাজধানীর মিরপুরের ইসলামী শিক্ষাপ্রতিষ্ঠান জামিয়া দারুল উলুম মিরপুর ১৩-এর শিক্ষা সমাপনী ও হাদিস শরিফের শেষ দরস উপলক্ষে আয়োজিত বিশেষ অনুষ্ঠান সম্পন্ন হয়েছে।

গতকাল শুক্রবার মাদরাসা সংলগ্ন মিরপুর ১৩-এর কেন্দ্রীয় জামে মসজিদে মাগরিবের নামাজের পর মহতী এ অনুষ্ঠানটি শুরু হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এমপি।

প্রধান মেহমান হিসেবে ছিলেন- কওমি মাদরাসার সর্বোচ্চ অথরিটি আল হাইআইতুল উলইয়া লিল-জামিয়াতিল কওমিয়্যা বাংলাদেশের চেয়ারম্যান আল্লামা শায়খ মাহমুদুল হাসান। তিনিই শিক্ষা সমাপনকারী ফুজালাদের হাদিস শরিফের শেষ দরস প্রদান করেন।

এসময় উপস্থিত মুসল্লি ও ফুজালাদের উদ্দেশ্যে শায়খ নসীহতমূলক আলোচনা করেন। তিনি বলেন, আমরা ঈমান এনেছি ভক্তির ওপর, যুক্তির ওপর নয়। ইহুদিরা বেশি যুক্তি দেখাতে গিয়ে হজরত মারিয়ামকে ব্যাভিচারী সাবস্ত করেছে। আর খৃস্টানরা বেশি ভক্তি দেখাতে গিয়ে মারিয়াম ও হজরত ঈসা আ.-কে স্রষ্টা বানিয়েছে। দু’ দলই পথভ্রষ্ট।

শায়খ মাহমুদুল হাসান বর্তমান বক্তাদের ব্যাপারেও গভীর উদ্বেগ প্রকাশ করেন। তিনি বলেন, অনেক বক্তা শুধু কিচ্ছা-কাহিনী বলে। সুরে মাতিয়ে রাখে। সুর যেখানে মানুষও সেখানে। যেখানে সহীহ মাসআলা নিয়ে আলোচনা হয় সেখানে কেউ বসে না। আমাদের এখান থেকে বেরিয়ে আসতে হবে।

এছাড়াও অনুষ্ঠানে বিশেষ মেহমান হিসেবে আরো উপস্থিত ছিলেন- ফরিদাবাদ মাদরসার সিনিয়র মুহাদ্দিস মাওলানা জিকরুল্লাহ খান ও মাদারীপুরের জামিতুস সুন্নাহ-এর প্রিন্সিপাল মাওলানা নেয়ামাতুল্লাহ আল ফরিদি।

অনুষ্ঠানের সভাপতি ছিলেন জামিয়া দারুল উলুম মিরপুর ১৩-এর মুহতামিম মাওলানা রেজাউল হক মুহাম্মদ আব্দুল্লাহ। আল্লামা শায়খ মাহমুদুল হাসানের আখেরি মুনাজাতের মাধ্যমে রাত দশটা নাগাদ অনুষ্ঠানটি শেষ হয়।

-এএ