শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


৫৫ হাজার রোহিঙ্গা বাংলাদেশি পাসপোর্টে সৌদি আরব গেছে: সৌদি রাষ্ট্রদূত

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: বাংলাদেশি পাসপোর্ট নিয়ে ৫৫ হাজার রোহিঙ্গা সৌদি আরবে গেছে উল্লেখ করে দেশটির রাষ্ট্রদূত ইসা বিন ইউসুফ আল-দুহাইলান বলেছেন, সেসব পাসপোর্টের মেয়াদ না থাকায় বা হারিয়ে যাওয়ায় তাদের তালিকাও বাংলাদেশকে দিয়েছে সৌদি সরকার।

আজ রোববার দুপুরে রাজধানীর একটি হোটেলে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা ও স্থানীয় জনগোষ্ঠীর জন্য ত্রাণ বিতরণ অনুষ্ঠান শেষে সৌদি আরবের রাষ্ট্রদূত ইসা বিন ইউসুফ আল-দুহাইলান এ কথা জানান।

তিনি বলেন, বাংলাদেশের পাসপোর্ট নিয়ে যাওয়ায় সৌদি আরব তাদের বাংলাদেশি হিসেবে বিবেচনা করছে। তাদের নতুন পাসপোর্ট কিংবা নবায়ন করা পাসপোর্ট প্রয়োজন। এর মধ্যেই সমস্যা সমাধানে বাংলাদেশ একটি উচ্চ পর্যায়ের কমিটি করে বিষয়টি দেখছে।

ইউসুফ আল–দুহাইলান বলেন, তারা বাংলাদেশের পাসপোর্ট নিয়ে ঢাকা হয়ে রিয়াদ কিংবা দাম্মাম হয়ে সৌদি আরবে পৌঁছেছে। কাজেই তারা বাংলাদেশি।

তিনি আরও বলেন, সৌদি আরবের নতুন পরিস্থিতি আর ব্যস্ততার কারণে সৌদি পররাষ্ট্রমন্ত্রীর ঢাকা সফর স্থগিত হয়ে গেছে। শিগগিরই সফরটি হবে। জানুয়ারির তৃতীয় সপ্তাহে সফরটি হওয়ার কথা ছিল।

প্রতিদিন ঢাকায় কত বাংলাদেশিকে ভিসা দেওয়া হচ্ছে জানতে চাইলে সৌদি রাষ্ট্রদূত জানান, ২৭ সেপ্টেম্বর থেকে দেড় হাজার ভিসা দেওয়া হয়েছে। সর্বোচ্চ ছয় হাজার পর্যন্ত দেওয়ার ব্যবস্থা করা হয়েছে।

রোহিঙ্গাদের বাংলাদেশি পাসপোর্টে সৌদি আরব যাওয়া প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, বাংলাদেশি নাগরিক যদি ওইখানে (সৌদি আরব) রোহিঙ্গা ‌হিসেবে গিয়ে থাকে, তাদের পাসপোর্ট না থাকলে আমরা তা অবশ্যই দেব। আর রোহিঙ্গাদের মধ্যে যারা বাংলাদেশি পাসপোর্ট নিয়ে গেছে তারা নবায়নের জন্য আবেদন জানালে...আর যদি বাংলাদেশের পাসপোর্ট নিয়ে না যায় আর রোহিঙ্গাই হয়ে থাকে, তবে সেসব ক্ষেত্রে বিচার–বিশ্লেষণ করে আমরা সিদ্ধান্ত নেব।

আসাদুজ্জামান খান বলেন, আপনারা জানেন রোহিঙ্গা সমস্যা নতুন নয়। ‌৫০-৬০ বছর আগেও রোহিঙ্গারা এসেছে। আর সৌদি আরব এতটাই উদার যে সেই সময় রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছিল। সৌদি আরবের একটা এলাকায় রোহিঙ্গারা থাকে। আমরা সব সময় বলছি, রোহিঙ্গারা বাংলাদেশি নয়, এরা মিয়ানমারের অধিবাসী।

তিনি বলেন, আমরা আমাদের লোকজনকে পাসপোর্ট দিলে তা অবশ্যই নবায়ন করব। কিন্তু মিয়ানমারের অধিবাসী হলে তারা বাংলাদেশি নয়।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ