শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


ফিরে দেখা ২০২০: মুসলিমবিশ্বে যা কিছু আলোচিত

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

২০২০ সাল মুসলিম বিশ্ব ও বিশ্বের জন্য একটি হতাশা ও সংকটময় বছর ছিল। নানা ধরনের রাজনৈতিক, সামাজিক ও ধর্মীয় সংকটের মধ্য দিয়ে মুসলিমবিশ্বকে কাটাতে হয়েছে এ বছর। পূর্ববর্তী বছরগুলোয় জন্ম নেয়া সংকট আরো তীব্র হয়েছে এই সময়ে। ফ্রান্স নিউজল্যান্ডসহ পুরো পৃথিবীতে মুসলিমরা নানা ধরনের বৈষম্য ও প্রতিকূলতার মুখোমুখি হয়েছেন, হয়েছেন হামলার শিকার। মুসলিম বিশ্ব যেভাবে কাটিয়েছে বিগত বছর। ২০২০ এর সালতামামি তুলে ধরেছেন আওয়ার ইসলামের ডেপুটি এডিটর আবদুল্লাহ তামিম।


৫ মাস বন্ধ থাকার পর কাশ্মীরে এসএমএস সেবা চালু

ভারত সরকার কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের পর থেকে সেখানে বন্ধ ছিল এসএমএস সেবা। পাঁচ মাস বন্ধ থাকার পর কাশ্মীরে এসএমএস সেবা চালু করার সিদ্ধান্ত নিয়েছে মোদি সরকার। মঙ্গলবার মধ্যরাত থেকেই এসএমএস সেবা চালু করে দিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার।

এ বছর কেন্দ্রশাসিত অঞ্চলের হাসপাতালগুলোতে ব্রডব্যান্ড ইন্টারনেট পরিষেবা চালু হবে। তবে সাধারণ মানুষের জন্য ইন্টারনেট বন্ধই থাকবে।

এনআরসি বিষয়ে সুষ্ঠু সুন্দর সমাধানে মোদির সঙ্গে সাক্ষাৎ করেছেন ভারতের ইমামগণ
গোটা ভারতে দাবানলের মতো ছড়িয়ে পড়া নাগরিকত্ব বিলের বিরুদ্ধে প্রতিবাদ আন্দোলনের মধ্যেই নতুন একটি সিদ্ধান্ত নিয়েছেন দেশটির মুসলিম বুদ্ধিজীবী ও মসজিদের ইমামগণ। বিক্ষোভকারীদের ‘চাওয়া’ ও সুষ্ঠু সুন্দর সমাধানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে তাদের একটি দল দেখা করার সিদ্ধান্ত নিয়েছেন বলে জানা গেছে।

অল্প সময়ে মক্কা থেকে মদিনায় যেতে সৌদি সরকারের বুলেট ট্রেনের উদ্বোধন
সৌদি আরবের হারামাইন হাই-স্পিড রেলপথে মদিনায় যাওয়ার জন্য ট্রেনের গতিবেগ ঘণ্টায় আরো ৩০০ কিলোমিটার বৃদ্ধির প্রকল্প নিয়ে কাজ শুরু করেছে সরকার।

সৌদি প্রেস এজেন্সির বরাতে আরব নিউজ জানায়, ঘন্টায় ৩০০ কি. মি. থেকে উন্নিত করে ঘন্টায় ৪০০ থেকে ৪৫০ কি. মি. গতি আনতে কাজ শুরু করেছ সরকার। এ প্রকল্প বাস্তবায়ন হলে মাত্র এক থেকে দেড় ঘণ্টায় মক্কা থেকে মদিনায় যেতে পারবেন হাজিরা।

মানবতার সেবায় স্বাক্ষর রাখায় বাদশাহ সালমানকে সম্মাননা
আরব রেড ক্রিসেন্ট ও রেড ক্রস সংস্থার মাধ্যমে বিশ্বের ১২৪টি দেশে ত্রান সহায়তা কার্যক্রমে স্বাক্ষর রাখায় কিং সালমানকে সম্মাননা দেয়া হয়েছে।

সৌদি প্রেস এজেন্সি এসপিএ’র বরাতে জানা যায়, বাদশাহ সালমানকে গরীব-দুঃখী, অসহায়দের পাশে দাঁড়ানো ও তাদের সেবা করায় ‘আবু বকর আল-সিদ্দিক’ পদক দেয়া হয়েছে। এটা আরকোর বা মানবতার সেবার জন্য সর্বোচ্চ সম্মাননা। বিশেষত আরব বিশ্বের বাদশাহদের ও রাষ্ট্রপ্রধানদের প্রসংশনীয় কাজের স্বীকৃতি হিসাবে দেওয়া হয়।

জার্সিতে মদের বিজ্ঞাপন থাকায় আইপিএল খেলেননি হাশিম আমলা
গত বিশ্বকাপের পর হাশিম আমলা হঠাৎ অবসরে গেলে অনেকেই আফসোস করেছেন। অনেকের মতে, আন্তর্জাতিক ক্রিকেটকে আরও অনেক কিছু দেয়ার বাকি ছিল দক্ষিণ আফ্রিকান এই ক্রিকেটারের।

সবচেয়ে কম বয়সে অনুবাদসহ হাফেজা হয়ে বিশ্বরেকর্ড গড়লেন ইরানি বালিকা
ছোট্ট বয়সেই দারুণ এক গৌরব অর্জন করতে সক্ষম হয়েছে ইরানি বালিকা জাহরা পার্জকার। মাত্র ১১০ দিনে ফার্সিভাষার অনুবাদসহ সম্পূর্ণ কুরআনে কারিম মুখস্থ করেছে সে। হাফেজা হওয়ার পাশাপাশি সবচে কম সময়ে ভিন্ন আরেকটি ভাষায় কুরআনের অনুবাদ মূখস্ত করার বিশ্বরেকর্ড এটি।

ভারতে জনসংখ্যা রেজিস্ট্রার থেকে বাদ দেয়া হয়েছে মুসলিমদের উৎসব তালিকা
ভারতের জনসংখ্যা রেজিস্ট্রার তালিকা বা এনপিআর এ হিন্দু, খ্রিস্টানসহ বিভিন্ন ধর্মের উৎসবের তালিকায় দুর্গাপুজো থেকে শুরু করে বড়দিন, বুদ্ধ পূর্ণিমা, নানক জয়ন্তী, সরস্বতী জয়ন্তী থেকে ছটপূজা আছে। এছাড়া আছে গান্ধী জয়ন্তী, স্বাধীনতা দিবস বা ইংরেজি নববর্ষের উল্লেখও। কেবল নেই মুসলিমদের কোনো ধর্মীয় উৎসবের উল্লেখ।

ইরাকে মার্কিন হামলা, ইরানি শীর্ষ জেনারেল সোলাইমানি নিহত
ইরাকের বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরে যুক্তরাষ্ট্রের বিমান হামলায় ইরানের কুদস বাহিনীর প্রধান মেজর জেনারেল কাসেম সোলেইমানিসহ আরও ছয়জন নিহত হয়েছেন। খবর আল-জাজিরা’র।

মেহবুবা মুফতির মেয়ে ইলতিজা গৃহবন্দি
কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির মেয়ে ইলতিজা মেহবুবকে গৃহবন্দির অভিযোগ উঠেছে শ্রীনগর পুলিশের বিরুদ্ধে। তবে আটকের অভিযোগ অস্বীকার করছে শ্রীনগর পুলিশ।

উত্তর আমেরিকার বৃহত্তর ইসলামী সম্মেলন অনুষ্ঠিত
এমএএস-আইসিএনএর উদ্যোগে আয়োজিত কনভেনশনটি উত্তর আমেরিকা অঞ্চলের বৃহত্তম সম্মেলন বলে জানা যায়। অক্সিবিশন কনভেনশন হলে এ সম্মেলনটি অনুুষ্ঠিত হয়। এ ইসলামী সম্মেলনটি ২৯ ডিসেম্বর শুরু হয়ে শেষ হয়েছে ৩১ তারিখ।

ওমরা পালনে রেকর্ড গড়েছে তিন দেশ, ৫ মাসে ২৫ লক্ষ ভিসা দিয়েছে সৌদি
সৌদি আরবের হজ ও ওমরা বিষয়ক মন্ত্রণালয় চলতি বছরের ওমরার মৌসুমের সর্বশেষ পরিসংখ্যান প্রকাশ করেছে। বিবরণ অনুযায়ী মাত্র ৫ মাসে ২৫ লক্ষ ওমরা পালনকারীকে ভিসা দিয়েছে সৌদি আরব। এর মধ্যে এগিয়ে আছে পাকিস্তান, ইন্দোনেশিয়া, ভারত।

তামিলনাড়ুতে ৩ হাজার মানুষের ইসলাম গ্রহণ
ভারতের তামিলনাড়ু রাজ্যের প্রায় ৩ হাজার দলিত সম্প্রদায়ের লোকজন ইসলাম ধর্ম গ্রহণের ঘোষণা দিয়েছেন। আগামীকাল রোববার (৫ জানুয়ারি) আনুষ্ঠানিকভাবে তারা মুসলমান হবেন।

বিশ্বের সবচেয়ে লম্বা কুরআন লিখে রেকর্ড গড়লেন পাকিস্তানের ইমতিয়াজ
পাকিস্তানের ফয়সালাবাদের বাসিন্দা ইমতিয়াজ হায়দার পৃথিবীর সবচে লম্বা কুরআন শরিফ হাতে লিখে শেষ করেছেন।

ডেইলি পাকিস্তানের এক ভিডিও সাক্ষাৎকার থেকে জানা যায়, তিন হাজার চার শত এগার ফুট লম্বা এ কুরআন শরিফটি লিখতে তার সময় লেগেছে দীর্ঘ এক বছর। কিলোমিটার হিসাবে যা ১.২৫ কিলোমিটারের সমান। এটি সম্পন্ন করতে প্রতিদিন প্রায় ত্রিশ ফুট লিখতে হয়েছে তাকে। চারশর মত কলম লেগেছে এটি লিখতে।

মসজিদে নববি পরিচ্ছন্নতায় অধুনিক মেশিন সংযোজন
মসজিদে নববি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম পরিস্কার করতে ৩৫টি অত্যাধুনিক ক্লিন মেশিন নতুন করে যুক্ত হয়েছে। মসজিদ পরিচ্ছন্ন করতে এখন কাজ করছে প্রায় ১৫০০ পরিচ্ছন্নতা কর্মী।

‘হিউম্যান মিল্ক ব্যাংক’ নিয়ে মুুফতি তাকি উসমানির ফতোয়া
বাংলাদেশের ঢাকা জেলার মাতুয়াইলের শিশু-মাতৃস্বাস্থ্য ইন্সটিটিউটের (আইসিএমএইচ) এর উদ্যোগে সম্প্রতি মাতৃদুগ্ধ সংরক্ষণের জন্য ‘হিউম্যান মিল্ক ব্যাংক’ চালু করা হয়েছে। সারা দেশের উলামায়ে কেরাম ইসলামি শরিয়তে এর বৈধতা নিয়ে প্রশ্ন তুলেছেন।

জরিপ: ব্রিটেনে মুসলিম জনসংখ্যা বেড়েছে রেকর্ড সংখ্যক
ব্রিটেনে সবচেয়ে বিকাশমান ধর্ম হিসেবে স্বীকৃতি পেয়েছে ইসলাম। আগের যেকোনো সময়ের তুলনায় দেশটিতে মুসলিমদের সংখ্যা বেড়েছে কয়েকগুন।

নাগরিকত্ব বিলের বিরুদ্ধে হায়দ্রাবাদে লাখো মানুষের বিক্ষোভ
নাগরিকত্ব বিলের বিরুদ্ধে ভারতের হায়াদ্রাবাদে বিক্ষোভে নেমে এসেছে লাখো মানুষ। নগরীর মাসাব ট্যাঙ্ক থেকে ধর্না চক পর্যন্ত এলাকা, শনিবার (৪ জানুয়ারি) মুখর হয়ে ওঠে মোদিবিরোধী শ্লোগানে।

মসজিদের মিনারে মিনারে ‘রেড ফ্ল্যাগ’ বা যুদ্ধের পতাকা উড়িয়েছে ইরান
বাগদাদে যুক্তরাষ্ট্রের হামলায় ইরানের জেনারেল কাসেম সোলেইমানি নিহত হওয়ার পর প্রতিশোধের ইঙ্গিত জানিয়ে ইরানের কম প্রদেশের পবিত্র মসজিদসহ বেশ কয়েকটি মসজিদের চূড়ায় ‘রেড ফ্ল্যাগ’ বা যুদ্ধের লাল ঝাণ্ডা উড়িয়েছে ইরান।

লিবিয়ার স্কুলে ভয়াবহ বিমান হামলায় নিহত ২৮
লিবিয়ার রাজধানী ত্রিপোলিতে একটি সামরিক স্কুলে বিমান হামলায় ২৮ জন নিহত হয়েছেন বলে জানা গেছে।

মাদরাসা শিক্ষক নিয়োগে রাজ্যের আইন বহাল রাখার সিদ্ধান্ত ভারতের সুপ্রিম কোর্টে
সুপ্রিম কোর্ট পশ্চিমবঙ্গ মাদরাসা কমিশন আইন, ২০০৮ বহাল রেখে রাজ্যের মাদরাসায় শিক্ষক নিয়োগের পথ পরিষ্কার করে দিয়েছে। এ আইনের অধীনে গঠিত কমিশন কর্তৃক শিক্ষকদের নিয়োগের বিষয়টিও শীর্ষ আদালত বহাল রেখেছেন।

লিবিয়ায় তুরস্কের সেনা মোতায়েন শুরু, ইসরায়েলের হুমকিপার্লামেন্টে অনুমোদন পাওয়ার পর লিবিয়ায় সেনা মোতায়েন শুরু করেছে তুরস্ক। েএ বিষয়ে প্রেসিডেন্ট রজব তায়্যিব এরদোগান বলেছেন, তার সেনাদের কাজ হবে ত্রিপোলিতে জাতিসংঘ সমর্থিত গভর্নমেন্ট অব ন্যাশনাল অ্যাকর্ড (জিএনএ)কে সহায়তা করে স্থিতিশীলতা নিশ্চিত করা।

৫০০ কোটি টাকা ব্যয়ে ৩০টি ঐতিহাসিক মসজিদ সংস্কার সৌদির
ঐতিহাসিক ৩০টি পুরোনো মসজিদ সংস্কারে সৌদি আরব গেলো বছরে প্রায় ৫ কোটি ডলার ব্যয় করেছে। সৌদি গণমাধ্যম আরগাম ডটকম জানায়, মসজিদ সংস্কারের জন্য মোহাম্মদ বিন সালমান এ প্রকল্পের আওতায় ৫ কোটি ডলার ব্যয়ে সৌদি আরবের ১০টি অঞ্চলের ৩০টি মসজিদ সংস্কার করার কথা জানিয়েছেন।

ওয়াজে কালিমা পাঠরত অবস্থায় ফিলিস্তিনি দাঈর ইন্তেকাল
ওয়াজের মজলিসে কালিমা পাঠরত অবস্থায় একজন ফিলিস্তিনি দাঈ ইন্তেকাল করেছেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিয়ুন। কুয়েতে একটি বিয়ের মজলিসে উপস্থিত অতিথিদের উদ্দেশ্যে ওয়াজ করার সময় আব্দুল লতিফ আবু খিতাব (৮৩) নামের বিশিষ্ট এই আলেমের ইন্তেকাল হয়।

ওমানের নতুন সুলতান হাইতাম বিন তারিক
সমকালীন আরবে সবচেয়ে দীর্ঘ সময় ধরে শাসন ক্ষমতায় ছিলেন ওমানের সুলতান কাবুস বিন সাঈদ। দীর্ঘ ৫০ বছর ওমান শাসনের পর গতকাল শুক্রবার সন্ধ্যায় মারা গেছেন তিনি। তার মৃত্যুর পর নতুন সুলতান নির্বাচিত হয়েছেন তার চাচাতো ভাই হাইথাম বিন তারিক তৈমুর আল-সাঈদ।

ওমানের সুলতানের মৃত্যু
ওমানের শাসক সুলতান কাবুস বিন সাইদ আল সাইদ ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা গেছেন। প্রায় চার দশক ধরে ওমানের রাষ্ট্রীয় ক্ষমতায় আসীন ছিলেন সুলতান কাবুস। দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে শুক্রবার (১০ জানুয়ারি) সন্ধ্যায় ৭৯ বছর বয়সে মৃত্যু হয় তার।

এনআরসি বন্ধ করতে আদালতে মাওলানা মাহমুদ মাদানীর আপিল
ভারতের বিতর্কিত নাগরিকত্ব বিল এনআরসি, এনআরপি বন্ধে ভারত জমিয়তে উলামা হিন্দের (ম) জেনারেল সেক্রেটারি মাওলানা মাহমুদ মাদানীর আপিলে সুপ্রিমকোর্ট কেন্দ্রিয় সরকারকে জবানবন্দি দিতে চার সপ্তাহের সময় বেঁধে দিয়েছেন।

তালেবানের সঙ্গে শান্তি আলোচনা আফগান সরকারের
লেবান বিদ্রোহীদের সঙ্গে আফগান সরকারের আলোচনার বিষয়টি অনেক পুরনো। সরকার চায়, তালেবানরা সমস্যা সমধানে তাদের সঙ্গে আলোচনা করুক।

মসজিদের মাইকে আজান বন্ধ করে দিলো ভারতের এলাহাবাদ হাইকোর্ট
ভারতের উত্তর প্রদেশের দুটি মসজিদে আজানের সময়ে মাইক ব্যবহার করতে নিষেধ করেছে এলাহাবাদ হাইকোর্ট।

ইসরায়েলের বিপক্ষে খুতবা দেয়ায় আল আকসার খতিব সাময়িক বরখাস্ত
মুসলমানদের প্রথম কিবলা খ্যাত ফিলিস্তিনের পবিত্র মসজিদ আল আকসার খতিব শায়খ ইকরিমা সাবরিকে সাময়িক বরখাস্ত করেছে দখলদার ইসরায়েল।

বিশ্বের সবচেয়ে বড় ছাতা বাইতুল্লায়, একটি ছাতার নীচেই ২৫০০ মানুষ!
বিশ্বের সবচেয়ে বড় ছাতা নির্মাণ হচ্ছে মক্কার বাইতুল্লাহ শরিফে। প্রতিটি ছাতার উচ্চতা ৩০ মিটার এবং দৈর্ঘ্য ও প্রস্থ সমানভাবে ৫৩ মিটার। ছাতাগুলো এখন বিশ্বের সবচেয়ে বড় ছাতা হিসেবে পরিচিতি পেতে যাচ্ছে। প্রতিটি ছাতার নীচে কম করে হলেও হাজার মানুষ দাঁড়াতে পারবে।

হিজাব নিষিদ্ধ করার প্রতিবাদে হিজাব পরে সুইডেনের রাস্তায় অমুসলিমরা
সুইডেনের ডানপন্থি রাজনৈতিক দল ‘সুইডেন ডেমোক্রেট’ এর প্রস্তাবনায় লিবারেল কনজারভেটিভ প্রধানরা হিজাব নিষিদ্ধ করে আইন প্রবর্তণ করায় হিজাব পরেই প্রতিবাদ জানিয়েছে দেশটির ছয় শিক্ষিকাসহ আরো অনেক অমুসলিম নারী।

প্রথমবারের মতো বাংলাদেশে বিশ্বের শ্রেষ্ঠ কারি শায়েখ ড. মাহমুদ আত তুখী
ছয় দিনের সফরে বাংলাদেশে আসছেন বর্তমান বিশ্বের শ্রেষ্ঠ কারি, সুলতান আবু আল ইলা মসজিদের সম্মানিত খতিব, মিশর আর রহমাহ টেলিভিশনের প্রখ্যাত কারি, প্রবীণ উস্তাদুল কুররা শায়েখ ড. মাহমুদ আত তুখী।

পাকিস্তান ঘুরতে গিয়ে ইসলাম গ্রহণ করলেন কানাডার মডেল
পাকিস্তান ঘুরতে গিয়ে ইসলাম গ্রহণ করলেন কানাডার পর্যটক ও মডেল রোজি গ্যাব্রিয়েল।

‘ডিল অব দ্য সেঞ্চুরি’র বিরুদ্ধে মুসলিম দেশগুলোর রাস্তায় লাখো মানুষ
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কথিত ডিল অব দ্য সেঞ্চুরি প্রত্যাখ্যান করে ফিলিস্তিন ও ইয়েমেনে ব্যাপক বিক্ষোভ হয়েছে। এ ছাড়া বিশ্বের নানা দেশ ও অঞ্চলে গণ-বিক্ষোভ, নিন্দা ও প্রতিবাদ অব্যাহত রয়েছে।

জুয়ার আসর ভেঙে জাপানে নির্মিত হচ্ছে বৃহৎ মসজিদ
অত্যাধুনিক বড় একটি জুয়ার আসর ভেঙে জাপানে তৈরী করা হচ্ছে দৃষ্টিনন্দন মসজিদ কমপ্লেক্স। এই জুয়ার আসর পাচিঙ্কুর ভবনসহ জায়গাটি ক্রয় করতে প্রায় ১৮০,০০০,০০০ জাপানি ইয়েন বা ১৬ লাখ ৬২ হাজার মার্কিন ডলার খরচ হয়েছে। জাপানের টোকিও শহরের ঠিক গা ঘেঁষেই সাইতামা প্রিপেকচারের কোশিগায়া সিটির গামো স্টেশন এলাকায় এটি নির্মিত হচ্ছে।

করোনায় মসজিদে আজানে পরিবর্তন
মধ্যপ্রাচ্যের দেশ কুয়েতের ধর্ম মন্ত্রণালয় মহামারি করোনার কারণে প্রথম মুসল্লিদের উদ্দেশ্যে বাসায় নামাজ পড়ার ঘোষণা দেন। দীর্ঘদিন পর হাদিসের অনুসরণে আজানের শব্দ পরিবর্তন করা হয়। আজানে ‘হাইয়া আলাস সালাহ’ (নামাজে আসো) এর স্থলে মুয়াজ্জিন বলছেন- ‘আল-সালাতু ফি বুয়ুতিকুম’। অর্থাৎ ‘আপনারা বাড়িতে নামাজ পড়ুন।’

মসজিদে নামাজ স্থগিত
মহামারি করোনার কারণে বাংলাদেশসহ বিশ্বব্যাপী মসজিদে নামাজ পড়া স্থগিত করা হয়। বাংলাদেশে ২৬ মার্চ থেকে পুরোপুরি লকডাউন শুরু হয় সারা দেশে। জনসমাগম এড়াতে দেশের সব মসজিদে জুমআ ও ওয়াক্তিয়া নামাজ সীমিত আকারে আদায়ের নির্দেশনা জারি করা হয়। আরববিশ্বসহ অনেকে দেশের মসজিদে নামাজ স্থগিত থাকে।

ওআইসির বৈঠকে ইরানকে বাদ দেয় সৌদি
বিশ্বের মুসলিম রাষ্ট্রগুলোর সংস্থা অর্গানাইজেশন অব ইসলামিক কো অপারেশনের (ওআইসি) বৈঠক থেকে এবার ইসলামি প্রজাতন্ত্র ইরানকে বাদ দিয়েছে সৌদি আরব।

ইয়েমেনে মার্কিন বিমান হামলায় আল-কায়েদা প্রধান কাসিম নিহত
ইয়েমেনে যুক্তরাষ্ট্রের বিমান হামলায় আল-কায়েদার নেতা কাসিম আল-রায়মিসহ আরও বেশ কয়েকজন নিহত হয়েছেন।

করোনায় ওমরাহ স্থগিত
মহামারি, আক্রমণ ও ষড়যন্ত্রের কারণে পবিত্র নগরী মক্কায় ৪০ বারেরও বেশি বন্ধ ছিল হজ। কিন্তু দীর্ঘ প্রায় ৮ মাস ওমরাহ বন্ধ থাকার ঘটনার সাক্ষী ২০২০ সাল। ২৮ ফেব্রুয়ারি ২০২০ থেকে ওমরাহ বন্ধ করা হয়।

পাকিস্তানে বাস-ট্রেন সংঘর্ষে নিহত ৩০
রাতের অন্ধকারে ভয়াবহ দুর্ঘটনায় মৃত্যু হল ৩০ জনের। পাকিস্তানের সিন্ধ প্রদেশে সেই দুর্ঘটনা। যাত্রীবোঝাই বাসে ধাক্কা মারে প্যাসেঞ্জার ট্রেন। আর সেই ঘটনায় ক্রমশ বাড়তে থাকে মৃতের সংখ্যা। মৃত্যু হয় ৩০ জনের। আহত হন আরও ২৫-৩০ জন যাত্রী। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

মুসলিম দেশগুলোর হজে না যাওয়ার সিদ্ধান্ত
করোনার প্রাদুর্ভাবের কারণে সবচেয়ে বেশি মুসলিম অধ্যুষিত দেশ ইন্দোনেশিয়াসহ অনেক দেশই হজে না যাওয়ার ঘোষণা দেয়। এ তালিকায় প্রায় ১০টির বেশি দেশ হজে না যাওয়ার ঘোষণা দেয়। তারা হলো- ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, ব্রুনাই, থাইল্যান্ড, মালয়েশিয়া, লন্ডনসহ আরো অনেক দেশ। অবশেষে সৌদি আরব বহিঃবিশ্বের লোকদের হজে অংশগ্রহণ সুযোগ রাখেনি।

করোনায় সীমিত আকারে হজ
বহু জল্পনা-কল্পনা ও সংকার মাঝে অভিনব পদ্ধতিতে কঠোর নিরাপত্তায় সীমিত আকারে অনুষ্ঠিত হয়েছে হজ। তবে বহিঃবিশ্বের কেউ হজে অংশগ্রহণ করতে পারেনি। সর্বাধিক ১০ হাজার হাজির অংশগ্রহণে হজ অনুষ্ঠিত হয়। তবে অনেকে হজে অংশগ্রহণকারী সংখ্যার ব্যাপারে একাধিক মতামত উল্লেখ করেছেন। কেউ কেউ বলেছেন ১০০০ (একহাজার) ব্যক্তি হজে অংশগ্রহণ করেছেন।

দিল্লিতে সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ৩২
সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে ভারতের রাজধানী দিল্লিতে চলা সংঘর্ষে মৃতের সংখ্যা বেড়ে ৩২ জনে দাঁড়িয়েছে। এই ঘটনায় আহত হয়েছেন প্রায় ২০০ জন।

জুমআর নামাজ ও জামাআত স্থগিত
প্রায় সব দেশের মসজিদে দীর্ঘ প্রায় কয়েক মাস যাবত মসজিদে জুমআ ও বড় জামাআত অনুষ্ঠিত হয়নি। সবদেশের ইসলামিক পন্ডিতদের মতানুসারে কঠোর নিরাপত্তায় সমীতি পরিসরে নামাজের সিদ্ধান্ত হলেও অনেক দেশের মসজিদে দীর্ঘ স্থগিত ছিল নামাজ ও জামাআত। বাংলাদেশের আলেম-ওলামাদের পরামর্শক্রমে ইসলামিক ফাউন্ডেশন মসজিদে জুমআ ও জামাআতের ব্যাপারে ৫ থেকে সর্বাধিক ১০ জনের অনুমতি দেয়।

কাবা শরিফ ও মদিনায় জামাআত, তারাবিহ ও তাহাজ্জুদ সীমিত করন
কাবা শরিফ ও মদিনার মসজিদে নববিতে দীর্ঘদিন দায়িত্বশীল, স্বেচ্ছাসেবক, নির্ধারিত ইমাম-মুয়াজ্জিন ও আইনশৃঙ্ক্ষলা রক্ষাকারী বাহিনী ছাড়া কেউ জুমআ ও জামাআতে অংশগ্রহণ করতে পারেনি। অন্যান্য বছরের ন্যয় তারাবিহ ও তাহাজ্জুদ ২০ রাকাআত অনুষ্ঠিত হয়নি। ইমামদের নামাজ পড়ানোর সময়সূচিতেও আনা হয়েছে পরিবর্তন।

বায়তুল্লাহয় সেলফি তুললেই মোবাইল বাজেয়াপ্ত করার ঘোষণা
সৌদি আরবের পবিত্র নগরী মক্কার মসজিদুল হারাম তথা কাবা শরিফ এবং মদিনার মসজিদে নববিতে সেলফি তোলা নিষিদ্ধ করেছে। তারপরও কেউ সেলফি তুললে তার মোবাইল বাজেয়াপ্ত করতে পারবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

রমজানে খতম তারাবিহ বন্ধ
করোনার প্রাদুর্ভাবের শুরুতে লকডাউনের সময় দরজায় কড়া নাড়ে রহমত বরকত মাগফেরাত ও নামাজের মাস রমজান। মুমিন মুসলমানের বহুল প্রতিক্ষীত খতম তারাবিহ অনুষ্ঠিত হয়নি কোনো মসজিদে। ঘরোয়াভাবে খতম তারাবিহ ছাড়া আনুষ্ঠানিকভাবে উল্লেখ করার মতো কোনো মসজিদেই এ বছর খতম তরাবিহ অনুষ্ঠিত না হওয়ার নজিরবিহীন ঘটনার বছর ২০২০ সাল।

ঈদের জামাআতে নিয়ন্ত্রণ
রমজান পরবর্তী ঈদ-উল-ফিতর ও ঈদ-উল-আজহা কোনোটি সেভাবে উৎসাহ-উদ্দীপনা ও আনন্দঘন পরিবেশে উদযাপিত হয়নি। কঠোর নিরাপত্তা ও ব্যাপক স্বাস্থ্যবিধি মেনেই বিশ্বব্যাপী উদযাপিত হয় এ দুই অনুষ্ঠান।

দিল্লি সহিংসতায় ৪৭ নিহত, পুড়েছে ১২২ বাড়ি, ৩২২ দোকান
ভারতের রাজধানী দিল্লিতে এখন পর্যন্ত সহিংসতার আগুনে পুড়ে ছাই হয়ে গেছে ১২২টি বাড়ি, ৩২২টি দোকান এবং ৩০১টি গাড়ি। উত্তর পূর্ব দিল্লির জেলা প্রশাসনের তৈরি করা অর্ন্তবর্তী রিপোর্টে এমন ক্ষয়ক্ষতির চিত্র উঠে এসেছে। চূড়ান্ত রিপোর্টে এই সংখ্যা আরও বাড়বে বলেও জানানো হয়েছে।

করোনায় ৭০ লাখ দিনমজুরকে মাসে তিন হাজার করে টাকা দিয়েছে পাকিস্তান
করোনাভাইরাস ঠেকাতে পাকিস্তানে সিভিল প্রশাসনকে সাহায্য করতে দেশটির চার প্রদেশে সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে। করোনায় ৭০ লাখ দিনমজুরকে মাসে তিন হাজার করে টাকা দিবে দেশটি।

করোনায় মসজিদে যাওয়া না যাওয়ার বিষয়ে দেওবন্দের বিশেষ ফতোয়া জারি
ভারতে করোনা ভাইরাসের সংক্রমণ রোধে স্বাস্থমন্ত্রণালয় থেকে সরকার যে দিকনির্দেশনা দিয়েছে, সেটা মেনে চলার জন্য মুসলিমদের প্রতি আহ্বান করেছে ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ দারুল উলুম দেওবন্দ। এ কঠিন মুহূর্তে মুসলিমদের মসজিদে যাওয়া না যাওয়ার বিষয়ে গুরুত্বপূর্ণ এ ফতোয়াটির অনুবাদ হুবহু তুলে ধরা হলো।

করোনা: হারামাইন শরীফাইন থেকে সরানো হলো কার্পেট
প্রাণঘাতী করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে মসজিদুল হারাম এবং মসজিদে নববির সকল কার্পেট সরিয়ে নিয়েছে হারামাইন শরীফাইন বিষয়ক সংস্থা ‘হারামাইন প্রেসিডেন্সি’।

মক্কা-মদিনা ছাড়া সৌদির সব মসজিদ বন্ধ ঘোষণা

সৌদি যুবরাজের সঙ্গে করোনা নিয়ে মোদির আলোচনা
সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে ফোনালাপ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। করোনাভাইরাস মহামারীর প্রতিকূলতা মোকাবেলা চেষ্টায় সহযোগিতা নিয়ে তারা আলোচনা করেন।

সৌদি আরবে মাথায় গুলি করে বাংলাদেশিকে হত্যাসৌদি আরবের মক্কার তায়েফ শহরে দুর্বৃত্তের হাতে খুন হয়েছেন মোবারক হোসেন (২৮) নামে এক বাংলাদেশি।

ফ্রান্সের মসজিদে বন্দুকধারীর হামলা
ফ্রান্সে প্যারিসের এক মসজিদে হামলা চালিয়েছে এক বন্দুকধারী। হামলায় একজনের অবস্থা আশঙ্কাজনক।

সুদানের প্রধানমন্ত্রী আবদাল্লাহকে হত্যাচেষ্টা
সুদানের প্রধানমন্ত্রী আবদাল্লাহ হামদোককে হত্যাচেষ্টা করা হয়েছে। দেশটির রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, রাজধানী খারতৌমে হামলা থেকে বেঁচে গেছেন আবদাল্লাহ হামদোক।

৭৫ বছর বয়সে নিজ হাতে কুরআন লিখে বিস্ময় সৃষ্টি করলেন মিসরীয় বৃদ্ধা
মানুষ তার ব্যক্তিজীবনের একটি পর্যায়ে গিয়ে অনুভব করেন পৃথিবীর আলো বাতাসের সঙ্গে তার আর সখ্যতা করার মতো বেশি সময় হাতে নেই। জীবন সায়াহ্নে তিনি ভাবেন, শেষ দিনগুলিতে ভাল কিছু স্মরণীয় কাজ করে যেতে পারলে একটু হলেও তৃপ্তি হতো এবং সেই কাজ ও কীর্তিকে আখেরাতের অনন্ত জীবনে মহান প্রভুর নিকট মুক্তি ও নাজাতের মাধ্যম হিসেবে উপস্থাপন করা যেতো।

এবার সৌদি নাগরিকদের ওপর ওমরা ও রওজায়ে নবী সা. জিয়ারতে নিষেধাজ্ঞা
এবার সৌদি আরবের নাগরিকদের জন্যও সাময়িক সময়ের জন্য ওমরা ও যেয়ারতে নবি সা. নিষিদ্ধ ঘোষণা করা হলো। এর আগে বিশ্বব্যাপী মহামারী ধারণ করা করোনাভাইরাসের প্রকোপ ঠেকাতে বর্হিবিশ্বের মুসল্লিদের জন্য ওমরা নিষিদ্ধ করা হয়।

ফিলিস্তিনে দুই বছরে হাফেজ হওয়ায় ১৩ খুদে শিক্ষার্থীকে বিশেষ সম্মাননা
মাত্র দুই বছরে হাফেজ হয়েছে- এমন ১৩ জন খুদে শিক্ষার্থীকে বিশেষ সম্মাননা প্রদান করেছে ফিলিস্তিনের একটি মাদরাসা। গাজা উপত্যকার খান ইউনুসে অবস্থিত মাদরাসাতুল মুহাজিরিন আশ শারইয়্যাহ নামক ওই প্রতিষ্ঠান থেকে চলতি শিক্ষাবর্ষে এ পর্যন্ত অন্তত ৫০ জন শিক্ষার্থী কুরআনের হাফেজ হয়েছে। এদের মধ্য থেকে সবচেয়ে অল্প সময়ে হিফজ সম্পন্ন করায় ওই ১৩ শিক্ষার্থীকে বিশেষ সম্মাননা প্রদান করা হয়েছে বলে জানিয়েছেন মাদরাসাতুল মুহাজিরিন আশ শারইয়্যাহর পরিচালক নাসির আবু আরার।

ঐতিহাসিক আয়া-সোফিয়া মসজিদে রূপান্তর
করোনার প্রাদুর্ভাবের মধ্যেই দীর্ঘ ৮৬ বছর আপন পরিচয়ে ফিরেছে তুরস্কের ঐতিহাসিক আয়া সোফিয়া মসজিদ। তুরস্কের সর্বোচ্চ আদালত এক অধ্যাদেশের মাধ্যমে এটিকে পুনরায় জাদুঘর থেকে মসজিদ হিসেবে প্রত্যাবর্তনের অনুমোদন দেয়া। মহামারি করোনার মধ্য দিয়ে দেশটির প্রেসিডেন্ট এরদোয়ানসহ অনেকেই ২৪ জুলাই ২০২০ জুমআয় অংশগ্রহণ করেন।

দখলদার ইসরাইলের সঙ্গে আরবদেশের সম্পর্ক স্থাপন
মজলুম মুসলিম জনপদ ফিলিস্তিনের ওপর জুলুম নির্যাতন ইস্যুতে ইসরাইলের প্রতি দীর্ঘদিন ধরে আরব ও মুসলিম বিশ্ব সরব ও নিরব প্রতিবাদ জানিয়ে আসছে।

সরব ও নিরব প্রতিবাদের বেড়াজাল থেকে বিষে ভরা ২০২০-এ এসে কিছু আরব রাষ্ট্র ইসরাইলের সঙ্গে চুক্তি ও সুসম্পর্ক স্থাপনে সাড়া দেয়। আরব আমিরাত এ প্রক্রিয়া শুরু করার পর তাতে সাড়া দেয়, বাহরাইন ও মরক্কো। মুসলিম বিশ্বের জন্য এটি একটি কলংকজনক অধ্যায়।

বিশ্বনবিকে অবমাননা
মহামারি করোনার এ সময়ে যখন বিশ্বজুড়ে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের দিকনির্দেশনা অনুযায়ী মহামারি প্রতিরোধে ব্যস্ত সব দেশ ও জনপদ। ঠিক সেই সময়টিতে ফ্রান্সের প্রেসিডেন্ট অ্যামানুয়েল ম্যাক্রো বিশ্বনবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের ব্যাপারে তুলে ধরে ধৃষ্টতাপূর্ণ ঘৃণ্য বক্তব্য। মত প্রকাশের স্বাধীনতার নামে বিশ্বনবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ব্যঙ্গচিত্র অঙ্গন ও তা দেশটির রাষ্ট্রীয়ভবনসহ দেয়ালে দেয়ালে লাগানোর বিষয়টি অব্যাহত রাখার ঘোষণা দেয়। আর এতে নিজ দেশসহ বিশ্ববাপী চরম নিন্দিত ও ঘৃণার পাত্রে পরিণত হয় ম্যাক্রোঁ।

ফরাসি পণ্য বয়কট
বিশ্বনবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে অবমাননার ধৃষ্টতাপূর্ণ বক্তব্যের পর বিশ্বজুড়ে ফরাসি পণ্য বয়কটের আহ্বানে এগিয়ে আসে পুরো বিশ্ব। ফরাসি পণ্য বয়কটের এ ডাকে শুধু মুসলিমরাই নয়, বহু ইয়াহুদি, খ্রিস্টান এবং ভিন্নধর্মী লোকেরাও অংশ নেয়। পণ্য বয়কটের ফলে দেশটির অর্থনীতিতে বড় ধরনের প্রভাব ফেলে। অবশেষে ৩১ অক্টোবর আন্তর্জাতিক গণমাধ্যমে এক সাক্ষাৎকারে নিজের বিদ্বেষী মন্তব্য থেকে পিছু হটতে বাধ্য হন ফরাসি প্রেসিডেন্ট অ্যামানুয়েল ম্যাক্রোঁ।

পাকিস্তানের হায়দারাবাদে তাবলিগ জামাতের ৩৬ জনের করোনা শনাক্তপাকিস্তানের হায়দারাবাদে তাবলিগ জামাতের ৩৬ সদস্যের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে বলে জানিয়েছে সিন্ধু প্রদেশের কর্তৃপক্ষ। আক্রান্তরা সবাই স্থানীয়ভাবে সংক্রমিত হয়েছে বলে নিশ্চিত করেছে তারা, জানিয়েছে ডন।

বাসা থেকে আল আকসার খতিবকে তুলে নিয়ে গেছে ইসরায়েলি সেনারা
আল-আকসা মসজিদের গ্র্যান্ড খতিব ও ইমাম ইকরামা সাইদ সাবরিকে তার নিজ বাসা থেকে গ্রেপ্তার করেছে ইসরাইলি বাহিনী। মসজিদটি মুসলমানদের তৃতীয় পবিত্রতম স্থান।

মসজিদুল আকসায় ঈদের নামাজে ইসলায়েলি হামলা
ঈদের নামাজের জন্য ফিলিস্তিনের নাগরিকগণ আল আকসা মসজিদে প্রবেশের চেষ্টা করলে দখলদার ইহুদিবাদী ইসরাইলের সেনারা তাদের উপর হামলা চালায়।

দেওবন্দের শাইখুল হাদিস আল্লামা মুফতি সাঈদ আহমাদ পালনপুরীর ইন্তেকাল
বিশ্বের ঐতিহ্যবাহী বিদ্যাপিঠ দারুল উলুম দেওবন্দের প্রবীণ শিক্ষক ও শাইখুল হাদিস আল্লামা মুফতি সাঈদ আহমাদ পালনপুরী ইন্তেকাল করেছেন।

মাদানি রহ. এর শাগরেদ ড. শায়েখ মাওলানা খালেদ মাহমুদের ইন্তেকাল
দারুল উলুম দেওবন্দের মায়েনাজ ফাজিল, শাইখুল ইসলাম হোসাইন আহমদ মাদানি রহমাতুল্লাহ আলাইহির সুযোগ্য সাগরেদ হজরত মাওলানা ড. খালেদ মাহমুদ গতকাল বুধবার রাতে ইন্তেকাল করেছেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

সৌদি আরবের সাবেক বাদশাহের ছেলে প্রিন্স ফয়সাল আটক
আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ বা এইচআরডাব্লিউ বলেছে, সৌদি কর্তৃপক্ষ প্রিন্স ফয়সাল বিন আব্দুল্লাহ আল সৌদকে এক মাস ধরে আটকে রেখেছে এবং তখন থেকেই তাকে নির্জন কারাবাসে রাখা হয়েছে।

রোজা অবস্থায় তেলাওয়াত করতে করতে কুরআনের উপরেই বৃদ্ধ হাফেজের মৃত্যু
রোজা অবস্থায় তেলাওয়াত করতে করতে কুরআনের উপর মৃত্যু হয়েছে তুরস্কের এক বৃদ্ধ হাফেজের। স্থানীয় সময় বৃহস্পতিবার (৩০ এপ্রিল) দিনের বেলায় দেশটির আইদান প্রদেশে তিনি মৃত্যুবরণ করেন বলে জানিয়েছে আল জাজিরা।

কিতাব মুতালা অবস্থায় দারুল উলুম দেওবন্দের সবচেয়ে বয়স্ক ছাত্রের ইন্তেকাল
হৃদযন্ত্রক্রিয়া বন্ধ হয়ে ইন্তেকাল করেছেন দারুল উলুম দেওবন্দর সবচেয়ে বয়স্ক ছাত্র মাওলানা মাজহার আালী কাসেমী।

জার্মানিতে প্রথমবারের মতো মাইকে আজান
জার্মানিতে প্রকাশ্যে প্রথমবারের মতো মাইকে আজান দেয়ার অনুমতি দেয়া হয়েছে।

করোনা ইস্যুতে সাদ কান্দলভির বিরুদ্ধে এফআইআর
সরকারি নির্দেশ অমান্য করে জমায়েতের মাধ্যমে করোনা ছড়ানোর অভিযোগ এনে তাবলিগ জামাতের মুরব্বি মাওলানা সাদ কান্দলভি ও নিজামুদ্দিন মারকাজ কর্তৃপক্ষের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়েছে। তাকে গ্রেফতারে অভিযান চালানো হচ্ছে বলে জানিয়েছে ভারতের পুলিশ প্রশাসন।

কুরআন পাঠের মাধ্যমে আল্লাহর সাহায্য চাইতে চাইতে মিসরীয় হাফেজের মৃত্যু
পবিত্র কুরআনে কারিমের বিশেষ একটি আয়াত পাঠ করতে করতে মিসরীয় এক বৃদ্ধ হাফেজ ইন্তেকাল করেছেন।

প্রিন্স বন্দর বিন সাদের ইন্তেকাল
সৌদি আরবের প্রিন্স বন্দর বিন সাদ বিন মোহাম্মদ বিন আবদুল আজিজ ইন্তেকাল করেছেন। এ খবর দিয়েছে অনলাইন আরব নিউজ। তবে কিভাবে বা কী কারণে তিনি মারা গেছেন সে বিষয়ে কোনো তথ্যই দেয়া হয়নি তাতে। শুধু এটুকু বলা হয়েছে, রয়েল কোর্ট ঘোষণা করেছে সৌদি আরবের রাজধানী রিয়াদে আজ সোমবার তার জানাজা হবে।

বোমায় ধ্বংস হওয়া মসুলের সেই নুরি মসজিদে ফের আজান চালু
হেলানো মিনারের জন্য বিখ্যাত ইরাকের মসুলের প্রাচীন গ্র্যান্ড আন নুরি মসজিদ বোমায় ধ্বংস হয়ে যাওয়ার প্রায় ৪ বছর পর ফের সেখানে আজান চালু হয়েছে। আজ শনিবার আরবি একাধিক গণমাধ্যম এই খবর নিশ্চিত করেছে।

পাকিস্তানের বিশিষ্ট আলেম পীরে কামেল আল্লামা আজিজুর রহমান হাযরাভির ইন্তেকাল
পাকিস্তানের বিশিষ্ট আলেম দীন, জমিয়তে উলামায়ে ইসলাম পাকিস্তানের প্রবীন নেতা, পীরে কামেল আল্লামা আজিজুর রহমান হাযরাভি ইন্তেকাল করেছেন। ইন্নালিল্লাহহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। সূত্র: উর্দু পয়েন্ট

আয়া সোফিয়ার পর এবার আল আকসা উদ্ধারের ঘোষণা এরদোগানের
তুরস্কের ঐতিহাসিক স্থাপনা আয়া সোফিয়াকে পুনরায় মসজিদে রূপান্তর করা হয়েছে। ইতিহাস বলছে, ৫৩৭ খ্রীস্টাব্দে এই স্থাপনা নির্মাণ করা হয়। দীর্ঘ সময় গীর্জা হিসেবে ব্যবহারের পর ১৪৫৩ সালে এটিকে মসজিদে রূপান্তর করা হয়েছিল।

মারা গেছেন ফিলিস্তিনি মুখপাত্র সায়েব এরেকাত
প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশনের (পিএলও) (ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন) এর মহাসচিব সায়েব এরেকাত (৬৫) মারা গেছেন। পিএলওর এই মহাসচিব করোনায় আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় মঙ্গলবার মারা যান।

বাহরাইনের ৫০ বছরের প্রধানমন্ত্রী শেখ খলিফার মৃত্যু
বাহরাইনের ৫০ বছরের প্রধানমন্ত্রী শেখ খলিফা বিন সালমান আল খলিফা মারা গেছেন। মৃত্যুকালে তাঁর বয়স ছিল ৮৪ বছর। আজ বুধবার (১১ নভেম্বর) সকালে যুক্তরাষ্ট্রের মেয়ো ক্লিনিক হাসপাতালে শেখ খলিফা মারা যান। বাহরাইনের রাষ্ট্রীয় বার্তা সংস্থার বরাত দিয়ে কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা এ খবর নিশ্চিত করে।

কুয়েতের বিশিষ্ট দায়ি আল্লামা আবু মুহাম্মদ ফালাহ বিন ইসমাঈলের ইন্তেকাল
কুয়েতের বিশিষ্ট দায়ি, প্রখ্যাত আলেম, ড. শায়েখ আবু মুহাম্মদ ফালাহ বিন ইসমাঈল বিন আহমদ মান্দকার দীর্ঘদিন অসুস্থ থাকার পর আজ তিনি ইন্তেকাল করেছেন।

করাচিতে ইমরান হঠাও বিক্ষোভ
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের পদত্যাগ দাবিতে দেশটির করাচি শহরে বিরোধীরা বিক্ষোভ সমাবেশ করেছে। গতকাল রোববারের এই বিক্ষোভে সরকারবিরোধী হাজারো নেতা-কর্মী-সমর্থক অংশ নেন। তাঁরা ‘ইমরান বিদায় হও’ বলে স্লোগান দেন। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

বাবরি মসজিদ রায়ের দিনকে ‘কালো দিবস’ বললেন ওয়াইসি
ভারতের অযোধ্যায় ঐতিহাসিক বাবরি মসজিদ ধ্বংসের মামলায় সব আসামিকে বেকসুর খালাস দিয়ে বিশেষ আদালতের দেওয়া রায়ে হতাশা প্রকাশ করেছেন দেশটির মুসলিম নেতারা। এই দিনটিকে ‘কালো দিবস’ হিসেবে অভিহিত করেছেন অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমীন প্রধান ও আইন প্রণেতা আসাদুদ্দিন ওআইসি।

ভারতে নিষিদ্ধ হচ্ছে পিস টিভি মোবাইল অ্যাপ ও ইউটিউব চ্যানেল
বিশ্বব্যাপী আলোচিত ও সমালোচিত ইসলামিক বক্তা ড. জাকির নায়েকের পিস টিভি মোবাইল অ্যাপ নিষিদ্ধ করতে চলেছে ভারত সরকার।

ধর্ম সম্পর্কে পড়তে গিয়ে ইসলাম গ্রহণ করলেন জাপানি পণ্ডিত
ধর্ম সম্পর্কে পড়তে গিয়ে ইসলাম গ্রহণ করেছেন জাপানি পণ্ডিত ড. হাসান নাকাতা। তিনি ইসলাম ও মুসলমানদের খেদমতে তার জীবন উৎসর্গ করেছেন। ড. হাসান একজন কূটনীতিবিদ, লেখক, শিক্ষাবিদ ও পণ্ডিত ব্যক্তি। ১৯৬০ সালের ২২ জুলাই তার জন্ম।

ক্রাইস্টচার্চে মসজিদে হামলাকারী ব্রেন্টনের যাবজ্জীবন
নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দু’টি মসজিদে গুলি চালিয়ে ৫১ জনকে হত্যা করার দায়ে ব্রেন্টন টারান্টকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন ক্রাইস্টচার্চ সর্বোচ্চ আদালত। আজ বৃহস্পতিবার ব্রেন্টন টারান্টকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়েছে।

আলজেরিয়ায় অর্থনীতির চাকা সচল করতে চালু হলো ইসলামিক ব্যাংকিং!
সংকটে পড়া অর্থনীতি উদ্ধারে এবার বিশেষ পদক্ষেপ নিলো আফ্রিকান রাষ্ট্র আলজেরিয়া। এ জন্য দেশটি ব্যাংকিং প্রথায় এনেছে আমূল পরিবর্তন। গতানুগতিক পদ্ধতি থেকে বের হয়ে এসে ইসলামিক পন্থায় ব্যাংকিং কার্যক্রম শুরু করার ঘোষণা দিয়েছে দেশটির সরকার।

সৌদি রাজপুত্র আবদুল আজিজের ইন্তেকাল
সৌদি আরবের রাজপুত্র আবদুল আজিজ বিন আবদুল্লাহ বিন আবদুল আজিজ বিন তুর্কি আল সাউদ মারা গেছেন।

ব্যতিক্রমী এবারের হজের দৃশ্য
করোনা পরিস্থিতির মধ্যে এবার খুব সীমিত পরিসরে শুরু হয়েছে মুসলিমদের অন্যতম প্রধান ধর্মীয় অনুষ্ঠান হজ।

করোনার লকডাউনে ঐতিহাসিক হেরা গুহার সংস্কার সম্পন্ন
শেষ নবি মুহাম্মদ রাসুল সা. নবুওয়তের আগে যেখানে ধ্যানমগ্ন ছিলেন নবুওয়ত প্রাপ্ত হন সেখানে। যেখানে অহি নিয়ে হজরত জিবরাইল (আ.) প্রথম আগমন করেন। সেই ঐতিহাসিক হেরা গুহার সংস্কার কাজ শেষ হয়েছে।

দু দিনের ব্যবধানে বিশ্ব হারালো বিখ্যাত ২ ইসলামিক স্কলার
২ দিনের ব্যবধানে বিশ্ব হারালো বিখ্যাত ২ ইসলামিক স্কলার। তারা হলেন রাশিয়ার প্রখ্যাত আলেম শায়খ ওমর ইদ্রিস ও সুদানের বিখ্যাত কারি শায়খ নুরেন মুহাম্মাদ সিদ্দিক। রাশিয়ার প্রখ্যাত আলেম, আধ্যাত্মিক রাহবার শায়েখ ওমর ইদ্রিস মহামারি করোনায় আক্রান্ত হয়ে ইন্তেকাল করেছেন গত ৫ নভেম্বর বৃহস্পতিবার। এর দুদিন পরেই ৭ নভেম্বর শনিবার এক সড়ক দুর্ঘটনায় মারা যান আর সুদানের প্রখ্যাত কারি শায়খ আবু নুরেন মুহাম্মাদ সিদ্দিক। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। তাঁদের মৃত্যুতে বিশ্বের ইসলামি অঙ্গনে শোকের ছায়া নেমে আসে।

নারী হাজিদের সেবা দিতে কাবা শরীফে দেড় হাজার নারী কর্মী নিয়োগ
মক্কার গ্র্যান্ড মসজিদ পবিত্র কাবায় নারী দর্শনার্থীদের সেবা দেয়ার জন্য বিভিন্ন বিভাগে প্রায় দেড় হাজার জন নারী নিয়োগ দিয়েছে দুই পবিত্র মসজিদ বিষয়ক জেনারেল প্রেসিডেন্সি।মক্কার গ্র্যান্ড মসজিদ পবিত্র কাবায় নারী দর্শনার্থীদের সেবা দেয়ার জন্য বিভিন্ন বিভাগে প্রায় দেড় হাজার জন নারী নিয়োগ দিয়েছে দুই পবিত্র মসজিদ বিষয়ক জেনারেল প্রেসিডেন্সি।

আসামের মন্ত্রিসভায় সরকার পরিচালিত মাদরাসা ও টোল বন্ধের সিদ্ধান্ত
ভারতে বিজেপিশাসিত আসামে সরকার পরিচালিত মাদ্রাসা ও সংস্কৃত টোল বন্ধ করে দেওয়ার প্রস্তাব অনুমোদন করেছে রাজ্য মন্ত্রিসভা। বিধানসভার শীতকালীন অধিবেশনেই এ ব্যাপারে বিধানসভায় বিল পেশ করা হবে।আসামের পরিষদীয় মন্ত্রী চন্দ্রমোহন পাটোয়ারি ওই তথ্য জানিয়েছেন।

মুসলিম দাঈ রিজিক শিহাবকে আটক করেছে ইন্দোনেশিয়াইন্দোনেশিয়ান ইসলামিক দাঈ রিজিক শিহাবকে করোনাভাইরাস মহামারীর মধ্যে ধর্মীয় সভা করায় গ্রেপ্তার করেছে ইন্দোনেশিয়ার পুলিশ। তাকে গ্রেপ্তারের আগে গত সপ্তাহে তার দল ইসলামিক ডিফেন্ডার্স ফ্রন্টের ৬ নেতাকর্মীকে গুলি করে হত্যা করে পুলিশ।

চরমপন্থার অভিযোগ তুলে ৭৬টি মসজিদ বন্ধ করার পায়তারা করছে ফ্রান্স
র্মীয় চরমপন্থার বিরুদ্ধে যুদ্ধ করার ঘোষণা দিয়ে ফ্রান্স সরকার বৃহৎ ও অভূতপূর্ব পদক্ষেপ চালু করেছে বলে জানিয়েছেন ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড দারমানিন। তিনি জানান, ৭৬টি মসজিদকে বিচ্ছিন্নতাবাদের জন্য সন্দেহজনক মনে করা হচ্ছে।

নাইজেরিয়ায় নামাজ চলাকালীন মসজিদে হামলা, ইমামসহ নিহত ৫
নাইজেরিয়ায় মসজিদে নামাজ চলাকালীন হামলার ঘটনায় মসজিদের ইমামসহ ৫ জন নিহত এবং আরও ১৮ জনকে অপহরণ করা হয়েছে। রোববার দেশটির পুলিশ এই তথ্য জানিয়েছে।

অভিনয় ছাড়ার পর ছবিও মুছে দিতে বললেন জাইরা ওয়াসিম
ভক্তদের ছবি মুছে দিতে বললেন জাইরা ওয়াসিম। গত বছর অভিনয়কে বিদায় জানিয়েছেন কাশ্মীরি সাবেক এ অভিনেত্রী জাইরা ওয়াসিম। বর্তমানে ধর্মে পূর্ণ মনোযোগ দিয়েছেন তিনি। তাই সামাজিকমাধ্যম থেকে নিজের সব ছবি সরিয়ে নিয়েছেন এই বলিউড তারকা। এবার তিনি একই অনুরোধ জানালেন ভক্তদেরও। জাইরা সকলকে অনুরোধ জানিয়ে সামাজিক মাধ্যমে লেখেন, দয়া করে আপনাদের সামাজিক যোগাযোগ মাধ্যমের অ্যাকাউন্টে আমার ছবি ব্যবহার করবেন না। আমি জীবনের এক নতুন অধ্যায় শুরু করতে চলেছি।

বলিউড ফেরত অভিনেত্রী বিয়ে করলেন এক মুফতিকে
ধর্মের টানে গত অক্টোবরে অভিনয় ছাড়ার ঘোষণা দিয়েছিলেন বলিউড অভিনেত্রী সানা খান। বলিউড ছাড়ার পর এবার তিনি বিয়ে করলেন গুজরাটের মাওলানা মুফতি আনাসকে। ভারতীয় সংবাদ মাধ্যম মিল্লাত টাইমস অনলাইন জানিয়েছে, সানা খান ও মুফতি আনাসের বিয়ে পড়িয়েছেন তাবলীগ জামাতের মুরব্বী মাওলানা আহমদ লাট।

এবার উইঘুর মুসলিমদের দাস বানিয়ে শ্রম দিতে বাধ্য করছে চীন
চীনের সংখ্যালঘু উইঘুর মুসলিম সম্প্রদায়ের লোকজনকে জোরপূর্বক দাস বানিয়ে শ্রম শিবিরে আটকে রাখছে চীন সরকার। দাস হিসেবে ব্যবহার করা এসব উইঘুর মুসলিম শ্রমিকদের দ্বারা উৎপাদিত পণ্যগুলো, বিশেষ করে সুতি কাপড় বিশ্ববাজারে ঢুকে পড়ছে।

দীর্ঘ গবেষণার পর ইসলাম গ্রহণ করলেন খ্যাতিমান নারী বক্সার রুবি মিসু
নেদারল্যান্ডসের খ্যাতিমান নারী বক্সার রুবি মিসু ইসলাম গ্রহণ করেছেন। আগের নাম বদলে মুসলিম নাম রেখেছেন সাইয়েদা তাইসুন।

তুরস্কের পণ্য আমদানির ওপর নিষেধাজ্ঞা সৌদির
তুরস্কের পণ্য আমদানির ওপর অনানুষ্ঠানিক নিষেধাজ্ঞা আরোপ করেছে সৌদি আরব। আনুষ্ঠানিক কোনো ঘোষণা ছাড়াই দেশটিতে তুরস্কের সব ধরনের পণ্য বর্জনের কর্মসূচি চলছে।

মুসলিম নেতাদের প্রতি ম্যাক্রোঁর আল্টিমেটাম
রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় ইসলাম ও মহানবী হযরত মোহাম্মদের সা. অবমাননা করেছে ফ্রান্স। এ নিয়ে উত্তাল হয়ে ওঠে গোটা মুসলিম বিশ্ব। বিভিন্ন দেশে ফ্রান্সের পণ্য বয়কটের ডাক আসে। এমন পরিস্থিতিতে দেশটির সরকার বিশেষ করে প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সুর কিছুটা নমনীয় হলেও মুসলিম নাগরিকদেরকে চাপে রাখে তারা। তারই ধারাবাহিকতায় গত বুধবার ফ্রান্সের মুসলিম নেতাদের সঙ্গে বৈঠক করেন ম্যাক্রোঁ।

মুসলিম ব্রাদারহুডকে ‘সন্ত্রাসী সংগঠন’ বলে আখ্যায়িত করলো সৌদি উলামা পরিষদ
সৌদি আরবের সর্বোচ্চ উলামা পরিষদ, আরব বিশ্বের সক্রিয় ধর্মীয় রাজনৈতিক দল মুসলিম ব্রাদারহুডকে একটি সন্ত্রাসী সংগঠন বলে অভিহিত করে বিবৃতি দিয়েছে।

ইয়েমেনে বিমানবন্দরে হামলায় নিহত ২৬, আহত অর্ধশতাধিক
ইয়েমেনের এডেন বিমানবন্দরে এক বিস্ফোরণে ২৬ জন নিহত হয়েছেন। দেশটির কর্মকর্তারা বলছেন, এ হামলা বিদ্রোহীদের পক্ষ থেকে করা হয়েছে। দেশটির আন্তর্জাতিক সমর্থিত সরকারের নিয়ন্ত্রণাধীন অঞ্চলে নতুন গঠিত সৌদি আরব সমর্থিত মন্ত্রিসভার সদস্যদের নিয়ে একটি বিমান অবতরণের কয়েক মিনিট পর এই বিস্ফোরণ ঘটেছে।

সিরিয়ায় যাত্রীবাহী বাসে হামলায় নিহত ২৮
যাত্রীবাহী বাসে সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছে যুদ্ধ বিধ্বস্ত সিরিয়ায়। স্থানীয় সময় বুধবার (৩০ ডিসেম্বর) দেশটির পূর্বাঞ্চলীয় দেইর আল জোর প্রদেশে ওই হামলার ঘটনায় নিহত হয়েছেন অন্তত ২৮ জন। নিহতরা সবাই বেসামরিক নাগরিক বলে জানিয়েছে বিবিসি। তবে এখন পর্যন্ত এ হামলার দায় কেউ স্বীকার করেনি।

পাকিস্তানে জনতার ভেঙ্গে ফেলা মন্দির নির্মাণ করবে সরকার
পাকিস্তানের উত্তর-পশ্চিমের খাইবার পাখতুনখোয়া রাজ্যের কারাক জেলায় জনতার দ্বারা ধ্বংস হওয়া হিন্দুদের মন্দির পুনর্নির্মাণের ঘোষণা দিয়েছে দেশটির সরকার। প্রাদেশিক সরকারের তহবিল ব্যবহার করে এটি পুনর্নির্মাণ করা হবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী কামরান বঙ্গশ।

শাইখ ইউসুফ আল-আহমাদকে কারাদণ্ড দিয়েছে সৌদি
সৌদি আরবের ইসলামিক স্কলার শাইখ ইউসেফ আল-আহমাদকে চার বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। মানবাধিকার সংগঠনগুলো আল-আহমাদের সাজার খবর নিশ্চিত করেছে বলে জানিয়েছে মিডল ইস্ট আই।

ইমামের চেয়ে বেশি প্রয়োজন পুলিশ: আসামের সরকারী সব মাদরাসা বন্ধে বিল পাস
গত বুধবার আসামের বিধানসভায় রাজ্যের সাত শতাধিক সরকারি মাদরাসা বন্ধে একটি বিল পাস হয়েছে। মুসলিম সম্প্রদায় এবং বিরোধী দলগুলো আপত্তি তুললেও তাতে কর্ণপাত না করে বিলটি কণ্ঠভোটে পাঠান স্পিকার হিতেন্দ্রনাথ গোস্বামী। এতে সমর্থন দেন সংখ্যাগরিষ্ঠ বিজেপি সদস্যরা।

পাকিস্তানের সাবেক পররাষ্ট্রমন্ত্রী খাজা আসিফ গ্রেপ্তার
পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী খাজা আসিফকে গ্রেপ্তার করেছে দেশটির দুর্নীতি দমন শাখার পুলিশ। আসিফ নওয়াজ শরিফের আমলে দেশের পররাষ্ট্রমন্ত্রী ছিলেন। ১৯৯১ সালে প্রথমবার তিনি মন্ত্রিত্ব পান। বর্তমানে আসিফ দেশের অন্যতম বিরোধী মুখ ছিলেন।

করোনা ভ্যাকসিন নিলেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান
সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান করোনা ভাইরাসের ভ্যাকসিন নিয়েছেন। দেশটির স্বাস্থ্য মন্ত্রনালয়ের নেওয়া কোভিড-১৯ টিকাদান কর্মসূচির অংশ হিসেবে যুবরাজকে প্রথম ভ্যাকসিন দেয়া হয়।

যীশুকে খুঁজতে গিয়ে মুহাম্মাদ সা. কে খুঁজে পেয়েছি: প্রখ্যাত সাংবাদিক লরেন বুথ
লন্ডনের প্রখ্যাত লেখক ও সাংবাদিক ইসলামের আলোতে এসেছেন লরেন বুথ। তিনি ২০১০ সালে ইসলাম গ্রহণ করেন। তার আত্মজীবনী ভিত্তিক বই ‘ফাইন্ডিং পিস ইন দ্য হলি ল্যান্ড’ এ তিনি তার জীবনের বিভিন্ন বিষয় তুলে ধরেছেন।

আরব আমিরাতে কয়েক হাজার মানুষের ইসলাম গ্রহণ
সংযুক্ত আরব আমিরাতে চলতি বছর তিন হাজারেরও বেশি অমুসলিম ইসলাম ধর্ম গ্রহণ করেছেন। দুুবাইয়ে প্রভাবশালী ইংরেজি পত্রিকা খালিজ টাইমস এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

মুসলিম ব্রাদারহুডের বিরুদ্ধে না বলায় সৌদিতে ১০০ ইমাম ও দাঈ বরখাস্ত
সরকারি নির্দেশ মেনে মুসলিম ব্রাদারহুডের বিরুদ্ধে প্রচারণা না করায় ১০০ ইমাম ও ইসলাম প্রচারককে বরখাস্ত করল সৌদি আরব। বিষয়টি জানাজানি হওয়ার পর সাধারণ মানুষের মধ্যে ক্ষোভের সঞ্চার হলেও সরকারের রোষাণলে পড়ার ভয়ে সবাই চুপ আছেন।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ