শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


আমিরাত-বাহরাইনের পথে ওমানও!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: সংযুক্ত আরব আমিরাতের পর চতুর্থ আরব দেশ ও দ্বিতীয় উপ-সাগরীয় দেশ হিসেবে এবার ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার সিদ্ধান্ত নিয়েছে বাহরাইন।

এদিকে, তাদের এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে মধ্যপ্রাচ্যের আরেক তেল-সমৃদ্ধ দেশ ওমান। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও বাহরাইনের বাদশাহ হামাদ বিন ইসা আল খলিফা

আজ রোববার ওমানের রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ কথা জানায়।

দেশটির সরকারের পক্ষ থেকে দেয়া এক বিবৃতিতে বলা হয়েছে, তারা আশা করছে, কিছু আরব দেশ কর্তৃক গৃহীত নতুন কৌশলগত এই সিদ্ধান্ত শান্তি প্রতিষ্ঠায় ভূমিকা রাখবে এবং ইসরায়েল কর্তৃক ফিলিস্তিনের ভূমি দখল করা বন্ধ হবে।

একই সঙ্গে পূর্ব জেরুসালেমকে রাজধানী করে একটি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠিত হবে বলেও আশা প্রকাশ করেছে ওমান সরকার।

এর আগে সম্প্রতি ইসরায়েলের গোয়েন্দা মন্ত্রী জানিয়েছিলেন, ওমানও তাদের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে পারে। যদিও এ নিয়ে এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি মধ্যপ্রাচ্যের দেশটি। তবে সংযুক্ত আরব আমিরাত এবং বাহরাইনের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে তারা।

মিডল ইস্ট মনিটরের খবরে বলা হয়, ২০১৮ সালে ওমান সফরকালে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ওমানের তৎকালীন নেতা সুলতান কাবুসের সঙ্গে মধ্যপ্রাচ্যে শান্তি উদ্যোগ নিয়ে আলোচনা করেন।

কূটনীতিকরা বলছেন, মধ্যপ্রাচ্যে ওমান এখনো তার নিরপেক্ষতা বজায় রেখেছে। ফলে তারা এখনো মার্কিন যুক্তরাষ্ট্র ও ইরানসহ আঞ্চলিক শত্রুদের সঙ্গেও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক টিকিয়ে রাখতে পেরেছে।

উল্লেখ্য, গত ১৩ আগস্ট নিজেদের মধ্যে সম্পর্ক স্বাভাবিক করার সিদ্ধান্ত নেয় সংযুক্ত আরব আমিরাত ও ইসরায়েল। আর গত ১১ সেপ্টেম্বর একই ঘোষণা দেয় বাহরাইন সরকারও।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ