শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


এবার ১০ গুণ বেশি সংক্রামক ভাইরাসের সন্ধান!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: করোনাভাইরাসের থাবায় বিপর্যস্ত বিশ্ব। স্থবির হয়ে আছে গোটা দুনিয়া। দিনরাত বিজ্ঞানীরা চেষ্টা করছেন যাতে, একটি প্রতিষেধক আবিষ্কার করে এর তাণ্ডব থেকে মানবজাতিকে রক্ষা করা যায়।

অন্যদিকে, যত দিন যাচ্ছে ততই আরো ভয়ানক হয়ে উঠছে কোভিড-১৯। চরিত্র বদলে দিন দিন ভয়ংকর রূপ নিচ্ছে ভাইরাসটি। এবার মালয়েশিয়ায় সে রকমই একটি ভাইরাসের সন্ধান মিলেছে।

বলা হচ্ছে, মালয়েশিয়ায় নতুন যে করোনাভাইরাস শনাক্ত হয়েছে, তা ১০ গুণ বেশি সংক্রামক ও ভয়ংকর। ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার বরাতে জানা যায়, সম্প্রতি মালয়েশিয়ায় ফেরেন এক ভারতীয় রেস্তরাঁর মালিক। এর পর তার মাধ্যমে প্রায় ৪৫ জন সংক্রমিত হয়েছেন।

তিনি দেশটিতে যাওয়ার পর ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইন না মানায় ৫ মাসের কারাদণ্ডও হয়েছে তার। তার মাধ্যমে যে ৪৫ জন সংক্রমিত হয়েছেন, তাদের তিন জনের শরীরে নতুন এই চরিত্রের করোনাভাইরাস শনাক্ত করা হয়েছে।

মালয়েশিয়ার স্বাস্থ্য কর্মকর্তা নূর হিশাম আবদুল্লাহ জানিয়েছেন, করোনাভাইরাসের এমন বৈশিষ্ট্য পরিবর্তন সম্ভাব্য ভ্যাকসিনের আবিষ্কার ও তার প্রভাব নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। অর্থাৎ ভাইরাসের প্রকৃতি পরিবর্তনের কারণে ভ্যাকসিন আবিষ্কার হলেও তা কতটা কার্যকর হবে তা নিয়ে সংশয় দেখা দিয়েছে।

গতকাল রোববার হিশাম আবদুল্লাহ তার ফেসবুক পোস্টে লেখেন, সাধারণ মানুষকে এখন থেকে আরো সতর্ক ও সচেতন হতে হবে। তা নাহলে করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই ব্যর্থ হবে।

উল্লেখ্য, গতকালই মালয়েশিয়ায় ২৫ জন নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন। দেশটি যখন করোনামুক্ত হওয়ার পথে, তখন নতুন করে আবার সংক্রমণের ঘটনায় উদ্বিগ্ন মালয়েশিয়ার স্বাস্থ্য কর্মকর্তারা। সেইসঙ্গে নতুন প্রকৃতির এই ভাইরাস আরো উদ্বেগ বাড়িয়ে দিয়েছে।

তবে শুধু মালয়েশিয়াই নয়, বিশ্বের বিভিন্ন দেশে চরিত্র বদল করছে কোভিড-১৯। এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও (ডব্লিউএইচও)। জাতিসংঘের এ সংস্থাটি বলছে, নতুন প্রকৃতির ভাইরাসের সংক্রমণে পরিস্থিতির অবনতি হবে কি না- তা এখনো বলা যাচ্ছে না। তবে ভাইরাসের বৈশিষ্ট্য বদলের ঘটনা ভ্যাকসিন তৈরির ক্ষেত্রে প্রভাব ফেলতে পারে। কারণ ভ্যাকসিন এর বিরুদ্ধে কতটা কার্যকর হবে তা নিয়ে নতুন করে ভাবতে হবে।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ