শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


বৈরুত বিস্ফোরণ: সহায়তায় বিশ্বনেতাদের সম্মেলন আজ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ভয়াবহ বিস্ফোরণে বিধ্বস্ত লেবাননের রাজধানী বৈরুতকে সহায়তায় তহবিল গঠনে আজ রোববার ভার্চুয়াল সম্মেলন করতে যাচ্ছেন আন্তর্জাতিক নেতৃবৃন্দ।

ফ্রান্স ও জাতিসংঘ আয়োজিত এই সম্মেলনে যোগ দেবেন বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বাংলাদেশ সময় আজ বিকেল ৫টায় এ সম্মেলনে শুরু হবে বলে জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

বৈরুতের গভর্নর অফিসের তথ্য অনুসারে, ছয় বছরেরও বেশি সময় ধরে বৈরুত বন্দরে অরক্ষিতভাবে সংরক্ষণ করা কয়েক হাজার টন অ্যামোনিয়াম নাইট্রেটে আগুন লেগে গত মঙ্গলবার ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটে। লেবাননের ইতিহাসে সবচেয়ে বড় বিস্ফোরণের ঘটনা এটি। এর ফলে দেশটির আর্থিক ক্ষতি হয়েছে আনুমানিক ১০ থেকে ১৫ বিলিয়ন ডলার।

এ ছা, বিস্ফোরণে ছয় হাজারেরও বেশি ভবন ক্ষতিগ্রস্থ হয়েছে, যার ফলে গৃহহীন হয়ে পড়েছে কয়েক লাখ মানুষ। বৈরুতে গত মঙ্গলবারের ভয়াবহ বিস্ফোরণের ঘটনাকে কেন্দ্র করে বিক্ষোভ করার এক পর্যায়ে কয়েকটি মন্ত্রণালয়ে হামলা চালিয়েছে বিক্ষোভকারীরা।

কয়েক হাজার মানুষ রাজপথে নেমে বিক্ষোভ করার সময় পুলিশকে লক্ষ্য করে ইট পাটকেল নিক্ষেপ করে। পরে পুলিশও বিক্ষোভকারীদের দিকে পাল্টা টিয়ার গ্যাস ছোড়ে। দেশটির কেন্দ্রীয় শহীদ চত্ত্বর থেকেও গুলির শব্দ শোনা যায়।

টেলিভিশনে দেওয়া ভাষণে লেবাননের প্রধানমন্ত্রী হাসান দিয়াব বলেছেন, তিনি সংকট থেকে বেরিয়ে আসার উপায় হিসেবে দ্রুত নির্বাচন চাইবেন।

গত মঙ্গলবারের ওই বিস্ফোরণে অন্তত ১৫৮ নিহত হয়েছিল। দুই হাজার টন অ্যামোনিয়াম নাইট্রেট সংরক্ষণের গুদামে বিস্ফোরণ প্রতিরোধে ব্যর্থ হওয়ায় ক্ষুব্ধ বহু লেবানিজ নাগরিক।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ