শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


বেলজিয়ামে হিজাব নিষেধাজ্ঞা আইনের বিরুদ্ধে বিক্ষোভ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

বেলায়েত হুসাইন: শিক্ষাপ্রতিষ্ঠানে হিজাব নিষিদ্ধকরণ আইন বাস্তবায়নের সম্ভাবনার বিষয়টি ঘোষণার পর থেকেই সুপ্রিম কন্সটিটিউশনাল কোর্ট-বেলজিয়ামের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করছে অসংখ্য মানুষ।

এরই প্রেক্ষিতে গত রোববার (৬ জুলাই) বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসের একটি উন্মুক্ত ময়দানে অন্তত চার হাজার মুসলিম দেশটির সাংবিধানিক আদালতের এই সিদ্ধান্তের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করেছে।

শহরের একাধিক সামাজিক সংগঠনের আহবানে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত বিক্ষোভকারীদের হাতে নানাধরণের ব্যানার ও ফেস্টুন শোভা পাচ্ছিলো- সেগুলোতে লেখা ছিলো, 'হিজাব মানব অধিকার', 'কোথায় আমাদের স্বাধীনতা?' এবং 'যথেষ্ট হয়েছে' ইত্যাদি হিজাব সমর্থিত বিভিন্ন শ্লোগান।

বিক্ষোভে অংশ নেয়া এক নারী বলেন, বেলজিয়ামে বসবাসরত মুসলিম নারীরা তাদের ধর্মীয় বিশ্বাসের কারণে নানাসময়ে বৈষম্যের শিকার হন। বেলজিয়াম কর্তৃপক্ষকে আইন প্রণয়নে মুসলিমদেরও বিবেচনায় রাখতে অনুরোধ জানিয়েছেন তিনি।

উল্লেখ্য, গত জুনের শুরুর দিকে বেলজিয়ামের সাংবিধানিক আদালতের ঘোষণা মতে- ফ্রান্সিসকো ফেরার ইনস্টিটিউট তাদের ক্যাম্পাসে হিজাব সহ সকল ধর্মীয় প্রতীক নিষিদ্ধকরণের বৈধতা পায়। একইসঙ্গে উচ্চবিদ্যালয়েও হিজাব নিষিদ্ধের সম্ভাবনার বিষয়টি উল্লেখ করে আদালত।

এরপর থেকেই ব্রাসেলসের বিভিন্ন মানবাধিকার সংস্থা আদালতের এই সিদ্ধান্তের নিন্দা জানিয়ে তা বাতিল করার দাবি জানিয়ে আসছে। তাদের দাবি, আদালত এই আইন বাস্তবায়ন করলে তা হবে মানবাধিকার লঙ্ঘন। সূত্র: আনাদুলু এজেন্সি

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ