191825

মহা-নগর দক্ষিণে মাসজুড়ে ইশার ব্যাপক ত্রাণ কার্যক্রম

সুফিয়ান ফারাবী।।

করোন ভাইরাসের প্রকোপ দেখা দিলে মার্চ মাসের শেষ থেকে অদ্যবধি খেটে খাওয়া দিনমুজুর, অসহায় নগরবাসী এবং করোনার প্রভাবে ক্ষতিগ্রস্তদের মাঝে ত্রাণ কার্যক্রম চালিয়ে যাচ্ছে, ইসলামি আন্দোলন বায়লাদেশ ঢাকা মহানগর দক্ষিণ।

সংগঠনটির থানা শাখা ও ওয়ার্ড শাখায় ত্রাণ কার্যক্রম পরিচালনায় বিভিন্ন ভাবে যুক্ত হয়েছেন মানব দরদী বহু মানুষ।

গত ২৯ মার্চ ২০ ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর দক্ষিণের আওতাধীন চকবাজার ও কলাবাগান থানা শাখার উদ্যোগে করোনা ভাইরাসের প্রভাবে ক্ষতিগ্রস্তদের মাঝে ত্রাণ বিতরণ করেন ঢাকা মহানগর দক্ষিণ সভাপতি মাওলানা মুহাম্মাদ ইমতিয়াজ আলম, জয়েন্ট-সেক্রেটারি আলহাজ্ব আব্দুল আউয়াল মজুমদার, মাওলানা কামাল হোসেন, বিএম মহিউদ্দিন, মোঃ রেজাউল করিম রাজুসহ থানা নেতৃবৃন্দ।

৩০ মার্চ২০২০ হাজারীবাগ, যাত্রাবাড়ী, শ্যামপুর এবং লালবাগ থানা শাখার উদ্যোগে ত্রাণ বিতরণ করেন ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রেসিডিয়ামের অন্যতম সদস্য আলহাজ্ব হযরত মাওলানা সৈয়দ মোসাদ্দেক বিল্লাহ আল মাদানী।

এ সময় সঙ্গে ছিলেন কেন্দ্রীয় প্রচার ও প্রকাশনা সম্পাদক আহমদ আবদুল কাইয়ূম, নগর দক্ষিণের সহ-সভাপতি আলহাজ্ব আনোয়ার হোসেন, সাংগঠনিক সম্পাদক ডাক্তার শহিদুল ইসলাম, প্রচার সম্পাদক মো. হুমায়ুন কবির, মাওলানা নজরুল ইসলাম, মাওলানা আব্দুর রাজ্জাক, আলহাজ্ব এমদাদুল ফেরদৌস, হাজী ইসমাইল হোসেন, ডাক্তার মুজিবুর রহমান, আলহাজ্ব বেলাল হোসেন আরিফ, হাজী আলী আকবরসহ থানা ও ওয়ার্ড নেতৃবৃন্দ।

৩১ মার্চ ২০২০ সূত্রাপুর থানা শাখার উদ্যোগে ত্রাণ বিতরণ করেন নগর দক্ষিণের শুরা সদস্য ও থানা সভাপতি আলহাজ মানোয়ার খান, মোহাম্মদ আলমগীর হোসেনসহ থানা ও ওয়ার্ড নেতৃবৃন্দ।

০১ এপ্রিল ২০২০ খিলগাঁও, কামরাঙ্গীরচর, ওয়ারী, কোতোয়ালি ও ডেমরা থানা শাখার উদ্যোগে ত্রাণ বিতরণ করেন ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর দ¶িণের সভাপতি মাওলানা মুহাম্মদ ইমতিয়াজ আলম, নগর উপদেষ্টা আলহাজ্ব আব্দুর রহমান, সহ-সভাপতি আলহাজ্ব আলতাফ হোসেন, প্রচার সম্পাদক মোঃ হুমায়ুন কবীর, অর্থসম্পাদক মাওলানা নজরুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা আবুল কাসেম, মুফতি মোহাম্মদ ওমর ফারুক, মোঃ সফিকুল ইসলামসহ থান ও ওয়ার্ড নেতৃবৃন্দ।

০২ এপ্রিল ২০২০ গেন্ডারিয়া ও মুগদা থানা শাখার উদ্যোগে ত্রাণ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আন্দোলনের মুহতারাম মহাসচিব অধ্য¶ হাফেজ মাওলানা ইউনুছ আহমাদ। অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন নগর দ¶িণ সভাপতি মাওলানা মুহাম্মদ ইমতিয়াজ আলম, সাংগঠনিক সম্পাদক ডাক্তার শহিদুল ইসলাম, প্রচার সম্পাদক মো. হুমায়ুন কবির, অর্থ সম্পাদক মাওলানা নজরুল ইসলাম, আলহাজ ¡মোঃ ফারুক হোসেন, আলহাজ্ব হানিফ সিকদার, হাকিম আনোয়ার, সাইফুর রহমান প্রমুখ।

০৩ এপ্রিল ২০২০ বংশাল ও শাজাহানপুর থানা শাখার উদ্যোগে ত্রাণ বিতরণ করেন ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহা নগর দ¶িণের সভাপতি মাওলানা মোঃ ইমতিয়াজ আলম, বাংলাদেশ মুজাহিদ কমিটির ¯ে^চ্ছাসেবক প্রধান আলহাজ মোঃ মনির হোসেন। নগর উপদেষ্টা আলহাজ্ব আব্দুর রহমান, নগর দ¶িণ প্রচার সম্পাদক মোঃ হুমায়ুন কবির, অর্থ সম্পাদক মাওলানা নজরুল ইসলাম, আব্দুল্লাহ আল মুরাদ, মাওলানা মোহাম্মদ ইউসুফসহ থানা ও ওয়ার্ড নেতৃবৃন্দ।
এছাড়াও অন্যান্য থানা শাখা বিভিন œপর্যায়ে ব্যাপক ত্রাণ কার্যক্রম পরিচালনা করেছে এবং এখনো অব্যাহত রেখেছে।

০৪ এপ্রিল ২০২০ শাহবাগ, পল্টন ও মতিঝিল থানা শাখার উদ্যোগে ত্রাণ বিতরণে প্রধান অতিথি ছিলেন ঢাকা মহানগর দ¶িণের সভাপতি মাওলানা মুহাম্মদ ইমতিয়াজ আলম। আরও উপস্থিত ছিলেন নগর উপদেষ্টা আলহাজ্ব আব্দুর রহমান, নগর দক্ষিণ প্রচার সম্পাদক মোঃ হুমায়ুন কবির, অর্থ সম্পাদক মাওলানা মোহাম্মদ নজরুল ইসলাম, তকদির হোসেন, রুবেলসহ আরও অনেকে।

০৫ এপ্রিল ২০২০ নগর দক্ষিণের আওতাধিন কদমতলী, মতিঝিল, ধানমণ্ডি থানা শাখার উদ্যোগে ত্রাণ বিতরণ করা হয়। ত্রাণ বিতরণে প্রধান অতিথি ছিলেন ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রেসিডিয়ামের অন্যতম সদস্য আলহাজ্ব হযরত মাওলানা সৈয়দ মোসাদ্দেক বিল্লাহ আল মাদানী। আরও উপস্থিত ছিলেন নগর দ¶িণ সভাপতি মাওলানা মুহাম্মদ ইমতিয়াজ আলম, সহ-সভাপতি আলহাজ্ব আনোয়ার হোসেন প্রচার সম্পাদক মোঃ হুমায়ুন কবির, অর্থ সম্পাদক মাওলানা নজরুল ইসলাম, প্রশি¶ণ সম্পাদক মাওলানা আব্দুর রাজ্জাক, সহ-অর্থ সম্পাদক অধ্যাপক নাসির উদ্দিন খান, শেখ মোহাঃ নুরুন্নাবী,কারী মাসুদুর রহমান, মাওলানা মোঃ দেলোয়ার হোসেনসহ থানা ও ওয়ার্ড নেতৃবৃন্দ।

০৬ এপ্রিল ২০২০ নিউমার্কেট থানায় ত্রাণবিতরণ করেন নগর দ¶িণের জয়েন্ট-সেক্রেটারি আলহাজ্ব আব্দুল আউয়াল, মাওলানা কামাল হোসেনসহ থানা ও ওয়ার্ড নেতৃবৃন্দ।

১৪এপ্রিল ২০২০ ঢাকার ছিন্নমুল ও পথশিশুদের মাঝে ইফতার ও খাদ্যসামগ্রী বিতরন করা হয়- বিতরণ কার্যক্রমে উপস্থিত ছিলেন নগর দক্ষিণ সভাপতি মাওলানা মুহাম্মদ ইমতিয়াজ আলম, সহ-সভাপতি আলহাজ্ব আনোয়ার হোসেন, প্রচার সম্পাদক মোঃ হুমায়ুন কবির, অর্থ সম্পাদক মাওলানা নজরুল ইসলামসহ নগর নেতৃবৃন্দ।

এছাড়াও আসন্ন পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে ব্যপকভিত্তিক ঈদ সামগ্রী বিতরণ ও ঈদের দিন ছিন্নমূল মানুষের মাঝে খাবার বিতরণের সুচিন্তিত মানবিক কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

ত্রাণতৎপরতার পাশাপাশি, ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর দক্ষিণ ওলামায়ে কেরাম, ছাত্র, শিক্ষক, শ্রমিকসহ খেটে খাওয়া ৭ হাজার পরিবারকে খাদ্যদ্রব্যের প্যাকেট ও নগদ টাকা প্রদান করেছে। নগরের বাসায় বাসায় গিয়ে এই কার্যক্রমে অংশগ্রহণ করেন আন্দোলনের মহাসচিব অধ্যক্ষ হাফেজ মাও. ইউনুস আহমাদ ও নগর দক্ষিণ সভাপতি মাওলানা মুহাম্মদ ইমতিয়াজ আলমসহ নগর নেতৃবৃন্দ।

করোনা প্রাদুর্ভাবের পূর্বেই নগর আমেলার পক্ষ থেকে করোনা সচেতনতার লক্ষে সকল থানা শাখায় লিফলেট বিতরণ করা হয়। অন্য পেশাজীবীদের মাঝেও ইসলামী আন্দোলন বাংলাদেশ নগদ অর্থ, পিপিই ও অন্যান্য দ্রব্যাদি বিতরণের মাধ্যমে সহযোগিতা করেছে।

এছাড়াও ইসলামী আন্দোলন বাংলাদেশের সহযোগী সংগঠন জাতীয় শিক্ষক ফোরাম, ইসলামী যুব আন্দোলন, ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন ও ইসলামী শ্রমিক আন্দোলন ঢাকা মহানগর দক্ষিণ-এর উদ্যোগে নগরের বিভিন্ন থানা ও ওয়ার্ডে অসহায় এবং দুঃস্থ পরিবারের মধ্যে নগদ অর্থসহ বিভিন্ন ত্রাণ সামগ্রি বিতরণ করেন।

এ বিষয়ে ইসলামি আন্দোলন ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি মাওলানা মুহাম্মদ ইমতিয়াজ আলম আওয়ার ইসলামকে বলেন, চলমান সময়ে আমরা এক বৈশ্বিক মহাসঙ্কট অতিক্রম করছি। করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে গোটাবিশ্ব এক ভয়াবহ অর্থনৈতিক মন্দার শিকার। বাংলাদেশের মতো দারিদ্র্যপীড়িত দেশে লকডাউনের ফলে মধ্যম ও নিম্ন আয়ের মানুষ চরম অর্থ ও খাদ্যসংকটে দিশেহারা হয়ে পড়ছে। অনেকের ঘরেই প্রকট ভাবে খাদ্যাভাব দেখা দিয়েছে। দিনমজুররা পরিবার নিয়ে অভূক্তপ্রায়। তাদের আয়ের সবরকম উৎসই আজ বন্ধ। কোত্থেকে দু’বেলা খাবারের ব্যবস্থা হবে, তারা তা জানে না।

তিনি বলেন, এই সংকটককালে ইসলামী আন্দোলন বাংলাদেশের আমীর মুফতি সৈয়দ মুহা. রেজাউল করীম পীর সাহেব চরমোনাইর -এর নিদের্শে ঢাকা মহানগর দক্ষিণ সর্বাত্মকভাবে অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছে।

তিনি মনে করেন, একটি রাজনৈতিক শক্তি হিসেবে কেবল রাজনৈতিক তৎপরতা নয়, বরং সুখে-দুখে দেশ বাসীর পাশে থাকার যে আদর্শ ইসলামী আন্দোলন বাংলাদেশ ধারণ করে, তার প্রমাণ দেশের সকল শাখার মতো এবারও উপস্থাপন করেছে ইসলামী আন্দোলন বাংলাদেশ, ঢাকা মহানগর দক্ষিণ শাখা।

-এটি

ad