শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


মসজিদে নিয়মিত ইমামতি করে প্রশংসিত মন্ত্রীপরিষদ সচিব!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: বাংলা‌দেশ সরকা‌রের মন্ত্রী প‌রিষদ স‌চিব খন্দকার আনোয়ারুল ইসলাম। মন্ত্রীপরিষদ সচিব হয়ে আসার পর সচিবালয়েই অফিস করেন। সচিবালয়ের মসজিদে নিয়মিত জোহরের সময় ইমামতি করেন। এর আগে বসতেন মহাখালীর সেতু ভবনে। সেতু বিভাগের সচিব থাকা অবস্থায় সেখানেও সবার সাথে নামাজ পড়তেন, ইমামতিও করতেন।

গত বৃহস্পতিবার স‌চিবালয় কে‌ন্দ্রীয় মস‌জি‌দে জোহরের নামাজ পড়‌তে গেলে একজন সরকারি কর্মকর্তার নজর কাড়ের তিনি। সেখানে নামাজ শে‌ষে মোনাজা‌তের আ‌গে খন্দকার আনোয়ারুল ইসলাম ক‌রোনা ভাইরাসের মহামারি বিষ‌য়ে সতর্কতামূলক বয়ান শুরু কর‌লেন। বক্ত‌ব্যে আধু‌নিক চি‌কিৎসা বিজ্ঞান ও কুরআন-হাদিসের রেফা‌রেন্স দি‌চ্ছি‌লেন।

তার বক্ত‌ব্যে মুগ্ধ হ‌য়ে পাশের মুস‌ল্লি‌কে জিজ্ঞাসা করতেই ওই সরকারি ওই কর্মকর্তা জানতে পারেন বক্তা আসলে, স‌চিবালয় মস‌জি‌দের ইমাম নন; ত‌বে তি‌নি প্রায় প্রতি কর্ম‌দিব‌সেই স‌চিবালয় কে‌ন্দ্রীয় মস‌জি‌দে জোহ‌রের নামা‌জের ইমাম‌তি ক‌রেন। এবং কোনো জরুরি বিষয় থাকলে খুতবার মতো করে খোলামেলা আলাপও করেন। তিনি হলেন

এই বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যেমে অনুভূতি প্রকাশ করেন আর্থিক প্রতিষ্ঠান বিভাগে কর্মরত ওই কর্মকর্তা। পোস্টে দেখা যায় অনেকেই মন্ত্রী প‌রিষদ স‌চিবের প্রশংসা করে ইতিবাচক মন্তব্য করেছেন।

15 March Free Boi-Radib

প্রসঙ্গত, আনোয়ারুল ইসলাম দেশের ২২তম মন্ত্রিপরিষদ সচিব। তিনি ২০১১ সালের ১৩ নভেম্বর সেতু বিভাগের ভারপ্রাপ্ত সচিব হিসেবে যোগ দেন। তিনি ২০১৩ সালের ৩১ জানুয়ারি সচিব পদে পদোন্নতি পান। ২০১৭ সালের ১৩ জুলাই সিনিয়র সচিব হন।

খন্দকার আনোয়ারুল ইসলাম ১৯৮৩ সালে বাংলাদেশ সিভিল সার্ভিসে যোগ দেন। তিনি কেন্দ্রীয় ও মাঠ প্রশাসনের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। তিনি মাঠ প্রশাসনে উপজেলা ম্যাজিস্ট্রেট, উপজেলা নির্বাহী কর্মকর্তা, অতিরিক্ত জেলা প্রশাসক, ভারপ্রাপ্ত জেলা প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

জাতীয় ক্রীড়া পরিষদের পরিচালক, জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সহকারী সচিব এবং উপসচিব, ত্রাণ ও পুনর্বাসন অধিদফতরের পরিচালক, জাতীয় ক্রীড়া পরিষদের সচিবের পদেও ছিলেন আনোয়ারুল ইসলাম।

খন্দকার আনোয়ারুল ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ বিভাগ থেকে বিএসএস (অনার্স) এবং এমএসএস ডিগ্রি অর্জন করেন। তার স্ত্রী কামরুন নাহার মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব। পারিবারিক জীবনে তিনি দুই পুত্রসন্তানের জনক।

মন্ত্রিপরিষদ সচিব মন্ত্রিসভা ও বিভিন্ন মন্ত্রিসভা কমিটির সচিবের দায়িত্ব পালন করেন। মন্ত্রিপরিষদ বিভাগের মূল দায়িত্ব হচ্ছে মন্ত্রিসভা ও এর কমিটিগুলোকে সিদ্ধান্ত গ্রহণে সহায়তা এবং গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়ন পরিবীক্ষণ ও সমন্বয়।

এছাড়া মন্ত্রিপরিষদ বিভাগ মাঠ প্রশাসন তথা বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের কাজের তদারিক করেন। সরকারের বিভিন্ন মন্ত্রণালয় বা বিভাগের কাজের সমন্বয় সাধনও মন্ত্রিপরিষদ বিভাগের অন্যতম দায়িত্ব।

সরকারের সামগ্রিক কার্যক্রম পর্যালোচনা ও সমন্বয়ের অন্যতম ফোরাম সচিব সভা। মন্ত্রিপরিষদ সচিব এ সভার সভাপতি। তাছাড়া মন্ত্রিপরিষদ সচিব সিভিল প্রশাসনের ঊর্ধ্বতন পদগুলোতে পদোন্নতির সুপারিশকারী সুপিরিয়র সিলেকশন বোর্ডের (এসএসবি) সভাপতি।

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ