184956

রমজানের জন্য ৫৫ হাজার টন তেল-চিনি কিনবে সরকার

আওয়ার ইসলাম: চাহিদা ও যোগান বিবেচনায় রেখে আসন্ন রমজানে ৩০ হাজার টন সয়াবিন তেল ও ২৫ হাজার টন চিনি কিনছে সরকার।

গতকাল বুধবার (১৯ ফেব্রুয়ারি) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সচিবালয়ে আয়োজিত সরকারি ক্রয়-সংক্রান্ত এক মন্ত্রিসভা বৈঠকে তেল-চিনি কেনার এই প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়। এসব চিনি ও তেল স্থানীয়ভাবে সরাসরি ক্রয়ের মাধ্যমে সংগ্রহ করা হবে বলেও জানিয়েছেন অর্থমন্ত্রী।

বৈঠক শেষে অর্থমন্ত্রী বলেন, রমজান মাসে যেসব নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র আমাদের প্রয়োজন, সরকারের সিদ্ধান্ত হলো- যে কোনো উপায়ে আমাদের প্রয়োজন ও সরবরাহের মধ্যে যেন কোনোরকম অসামঞ্জস্য না আসে। এই সময় আমাদের সাপ্লাই চেইন যেন শক্তিশালী থাকে।

মন্ত্রী বলেন, মূল সাপ্লাই চেইন হিসেবে সরকারি বিপণন সংস্থা টিসিবিকে ব্যবহার করা হবে। পাশাপাশি টিসিবির মাধ্যমে জিনিসপত্র প্রকিউর ও ডিস্ট্রিবিউট করা হবে। এজন্য আমরা স্বাধীনভাবে তাদের বিষয়গুলো বিবেচনায় নেব।

তিনি বলেন, দেশ ও জনগণের স্বার্থে এ ক্ষেত্রে কিছুটা ছাড় দেওয়া হতে পারে। অনেকসময় জরুরি প্রকিউরমেন্ট লাগে, সে সময় আমরা জরুরি ভিত্তিতে সব নিয়মনীতি নাও মানতে পারি, না মেনেও হয়তো আমাদের সিদ্ধান্ত নিতে হতে পারে। তবে এ ক্ষেত্রে দেশ ও দেশের মানুষ অবশ্যই অগ্রাধিকার পাবে। আ হ ম মুস্তফা কামাল বলেন, সামনে রমজান মাস। তাই আমরা আশা করব, সারা বিশ্ব বর্তমানে যে বিপর্যয় সহ্য করছে আল্লাহর রহমতে সেগুলো সব শেষ হয়ে যাবে। আমরা স্বাভাবিক ও সুন্দরভাবে রমজান মাস শেষ করে ঈদের প্রত্যাশায় আছি।

সরকারের এই ক্রয় প্রস্তাবের অনুমোদনের ব্যাপারে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব নাছিমা বেগম বলেন, সর্বনিম্ন দরদাতা হিসেবে ৬১ টাকা ২৫ পয়সা দরে সিটি সুগার ইন্ডাস্ট্রিজের কাছ থেকে প্রতি কেজি চিনি কেনা হবে। পাশাপাশি ক্রয়কৃত চিনি গুদাম পর্যন্ত পৌঁছানোর ক্ষেত্রেও এই মূল্য প্রযোজ্য হবে।

তিনি বলেন, বৈঠকে চিনির পাশাপাশি সভায় ৩০ হাজার টন সয়াবিন তেল কেনারও প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এরই ধারাবাহিকতায় রমজান উপলক্ষে ২ ও ৫ লিটারের ভোজ্য তেলের বোতল কেনা হবে। এ হিসেবে ২ লিটার বোতলের প্রতি লিটারের দাম ৯১ টাকা ৯৫ পয়সা এবং ৫ লিটার বোতলের প্রতি লিটারের দাম পড়বে ৯০ টাকা ৯৫ পয়সা। বসুন্ধরা গ্রুপ ও সুপার ওয়েল রিফাইনারি লিমিটেডের কাছ থেকে এসব সয়াবিন তেল কেনা হবে বলেও জানান তিনি।

উল্লেখ্য, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে এ বছর এপ্রিলের ২৩ তারিখ থেকে রমজান শুরু হতে পারে।

-এটি

ad

পাঠকের মতামত


Notice: Theme without comments.php is deprecated since version 3.0.0 with no alternative available. Please include a comments.php template in your theme. in /home/ourislam24/public_html/wp-includes/functions.php on line 4805

Comments are closed.