শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


সিরিয়ায় বিমান হামলায় পিতা-পুত্রসহ নিহত ১৩

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলের ছিটমহল এলাকায় নজিরবিহীন বিমান হামলায় কমপক্ষে ১৩ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে।

আজ বুধবার (২৯ মে) মারাত্মক ব্যারেল বোমা ব্যবহার করে এ অভিনব বিমান হামলা চালানো হয়।

এএফপির বরাতে জানা যায়, গত কয়েক সপ্তাহ ধরে সিরিয়ায় সরকারি ও রাশিয়ান যুদ্ধবিমান থেকে বোমা বর্ষণের ফলে বেসামরিক মৃত্যুর পরিমাণ বৃদ্ধি পেয়েছে বলে যুদ্ধ পর্যবেক্ষকরা দাবি করেছে।

২০১৮ সালের সেপ্টেম্বরে মস্কো ও আঙ্কারা কর্তৃক একটি চুক্তি ভেঙে সহিংসতা হুমকির মুখে পড়েছে। এমনকি আট বছর ধরে চলমান যুদ্ধে এই সহিংসতায় জনসাধারণের স্থানচ্যুতি এবং সিরিয়াকে সবচেয়ে বাজে মানবিক বিপর্যয়ের দিকে ঠেলে দিয়েছে।

বোমা বিষ্ফোরণে ২৭ জনের প্রাণহানি হলে মঙ্গলবার মার্কিন যুক্তরাষ্ট্র ও জাতিসংঘ বিমান হামলা বন্ধের দাবি জানিয়েছে। এ যুদ্ধাঞ্চলে এপ্রিল থেকে সহিংসতা বৃদ্ধি পেলে দামেস্কাসে এটাই ছিল সর্বাধিক বেসামরিক মৃত্যুর সংখ্যা। তবে, বুধবার আকাশ থেকে গোলাবর্ষণ কমেনি।

ব্রিটেন ভিত্তিক মানবাধিকার পর্যবেক্ষণ সংস্থা সিরিয়ান অবজারভেটরির মতে, বুধবার সরজা গ্রামে বিমান হামলায় সাতজন নিহত হন।

এটি ইদলিব প্রদেশের পাশে অবস্থিত, যার অধিকাংশই হায়াত তাহরির আল-শাম গোষ্ঠী দ্বারা নিয়ন্ত্রিত। এ গ্রুপটি সিরিয়ায় অধিভুক্ত আল-কায়েদার সাবেক সদস্যদের দ্বারা প্রভাবিত।

পর্যবেক্ষক সংস্থাটির প্রধান রামি আব্দেল রহমান জানান, বারার গ্রামে পিতা ও তার তিন সন্তান এ বোমা হামলায় নিহত হয়। হামলায় ইদলিবের বেইত শহরের আরও দুইজন নিহত হয়েছেন বলেও জানা যায়।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ