145486

পাকিস্তানে ভারতীয় কূটনৈতিকেরা হেনস্থার শিকার দাবি করে প্রতিবাদী দিল্লি

আওয়ার ইসলাম: পাকিস্তানে নিযুক্ত ভারতীয় কূটনৈতিকদের হেনস্থার শিকার হতে হচ্ছে; এমনকি তাদের গতিবিধির উপর নজরও রাখা হচ্ছে –এমন দাবি জানিয়ে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রীর কাছে প্রতিবাদপত্র পাঠিয়েছে দিল্লি।

প্রতিবাদপত্রে বলা হয়েছে, শুধু মার্চে পাকিস্তানে নিযুক্ত ভারতীয় কূটনৈতিকদের হেনস্থা হওয়ার ১৩টি ঘটনা ঘটেছে। এইরকম ঘটনা বন্ধে পাকিস্তানকে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছে ভারত। একইসঙ্গে ঘটনার তদন্তের দাবি জানানো হয়েছে।

গত ১৪ ফেব্রুয়ারি পুলওয়ামায় জঙ্গি হামলায় কমপক্ষে ৪০ জন ভারতীয় জওয়ান নিহত হন। এর ১২ দিন পর পাকিস্তানে ঢুকে জাইশ-ই-মুহাম্মদের ঘাঁটি গুঁড়িয়ে দেওয়ার দাবি তুলে ভারতীয় বিমানবাহিনী। পরদিনই ভারতের আকাশসীমায় ঢুকে পাকিস্তানের কয়েকটি যুদ্ধবিমান। পাকিস্তানের যুদ্ধবিমানকে ধাওয়া করে ভারতের যুদ্ধবিমান। আর সেইসময় পাকিস্তানের ছোড়া গুলির আঘাতে ভেঙে পড়ে মিগ-২১। উইং কমান্ডার অভিনন্দন বর্তমান পাকিস্তানের সেনাবাহিনীর হাতে ধরা পড়েন। ৫৮ ঘণ্টা পর অভিনন্দনকে ভারতীয় বিমানবাহিনীর হাতে তুলে দেয় পাকিস্তান।

তবে দুই দেশের কূটনৈতিক উত্তেজনা অব্যাহত রয়েছে। এরই মধ্যে কূটনৈতিকদের হেনস্থা নিয়ে পাকিস্তানকে ‘কড়া’ বার্তা দিলো ভারত। প্রতিবাদপত্রে বলা হয়েছে, ৮ মার্চ ভারতের এক ফার্স্ট সেক্রেটারির গাড়ির পিছু ধাওয়া করেছিল পাকিস্তানের নিরাপত্তা সংস্থা। ওইদিনই আরও একজনের পিছু ধাওয়া করেছিল তারা।

৯ মার্চ ডেপুটি হাই কমিশনারের পিছু ধাওয়া করা হয়েছিল। পরদিনও তার পিছু ধাওয়া করা হয়। এমনকি, দুই ভারতীয় কর্মকর্তার কাছে একাধিক ভুয়া ফোন আসে গত কয়েকদিনে।

এই ধরনের ঘটনা ভিয়েনা কনভেনশনের বিরোধী বলে উল্লেখ করা হয়েছে প্রতিবাদপত্রে। এইসব ঘটনা যাতে আর না ঘটে তা নিশ্চিত করতে বলা হয়েছে পাকিস্তানকে।

কেপি

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *