রবিবার, ১৯ মে ২০২৪ ।। ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১১ জিলকদ ১৪৪৫


'খোদা কি ওয়াস্তে হামে বাংলাদেশ বানা দো' (ভিডিও)

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: পাকিস্তানের নয়া প্রধানমন্ত্রী ইমরান খান তার দেশে উন্নয়ন ঘটানোর জন্য ব্যাপক তৎপরতা শুরু করেছেন। তবে এজন্য তাকে বাংলাদেশের উন্নয়ন মডেল অনুসরণের পরামর্শ দিয়েছেন পাকিস্তানি এক বুদ্ধিজীবী।

সম্প্রতি ইমরানের দল পিটিআইয়ের পক্ষে বলা হয়েছে- দুনিয়ার শীর্ষ উন্নত দেশ সুইডেনের মডেলে উন্নয়ন ঘটাবেন তিনি পাকিস্তানের। এমন দাবির জবাবে সম্প্রতি পাকিস্তানের ক্যাপিটাল টিভির আওয়াম নামের টক শোতে ইমরানকে দেশের উন্নয়নের জন্য সুইডেন বাদ দিয়ে আগে বাংলাদেশকে অনুসরণের পরামর্শ দেওয়া হয়।

এই পরামর্শ দেন বিশিষ্ট সাংবাদিক ও কলামিস্ট জাইঘাম খান। উর্দু ভাষার ওই টিভি শো’র ভিডিও ক্লিপ এখন সোশ্যাল মিডিয়ায় আলোচনার ঝড় তুলেছে। এতে দেখা যায় জাইঘাম খান বাংলাদেশের উন্নয়নের ব্যাপক প্রশংসা করেন, তিনি ঢাকা স্টক এক্সচেঞ্জের উদাহরণও দেন ইসলামাবাদ এক্সচেঞ্জের দুর্বল অবস্থান বোঝাতে।

এখন ব্যবসার হিসাব হবে সফটওয়ারে – বিস্তারিত জানুন

জায়গাম খান বলেন, 'ইমরান খান পাকিস্তানকে সুইডেনের মতো বানানোর ঘোষণা দিয়েছেন। আল্লাহর ওয়াস্তে আমাদেরকে বাংলাদেশ বানিয়ে দিন। পাঁচ বছর নয়, দশ বছরে তা বানিয়ে দিন। তাহলে আমরা ইমরান খানের জন্য পাগল হয়ে যাবো। অথচ এটাও হবে না।

তিনি বলেন, পাকিস্তানের সবচেয়ে বড় সঙ্কট দুর্নীতি। দুর্নীতি দূর হয়ে গেলে দেশ ঠিক হয়ে যাবে। আমাদের থেকে অনেক বেশি দারিদ্র দেশও আমাদের থেকে অনেক বেশি এগিয়ে গেছে। সবার আগে আমি বাংলাদেশের কথাই চিন্তা করবো।'

তিনি আরও বলেন, 'বাংলাদেশ আন্তর্জাতিক দুর্নীতি প্রতিরোধ সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের তালিকায় আমাদের থেকে ২৪ নাম্বার পিছিয়ে আছে। খোঁজ নিয়ে দেখা গেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের (টিআই) প্রকাশিত ২০১৭ সালের দুর্নীতিগ্রস্থ দেশগুলোর তালিকায় বাংলাদেশ পাকিস্তান থেকে ৪ নাম্বারে এগিয়ে আছে।

যেখানে বাংলাদেশের অবস্থান ২৮ ও পাকিস্তান ৩২। আমাদের থেকে এতো বেশি উন্নয়ন করছে যে, যদি পিটিআই সবকিছু ঠিক করতে চায় তাহলেও বাংলাদেশের মতো হতে দশ বছর সময় লাগবে।'

জায়গাম খান বলেন, 'আপনি তাদের উন্নয়নের গতি দেখুন আমাদেরও দেখুন। তাদের স্টক এক্সচেঞ্জ দেখুন আমাদেরও দেখুন। বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি ৭.২৮ শতাংশ আর পাকিস্তানের ৫.২৮ শতাংশ। ঢাকা স্টক এক্সচেঞ্জের সম্পদ ৩ শ’ বিলিয়ন ডলার আর আমাদের স্টক এক্সচেঞ্জের সম্পদ মাত্র ১শ বিলিয়ন ডলার।

৪০ বিলিয়ন ডলার বাংলাদেশ রপ্তানি করে আর আমরা মাত্র ২২ বিলিয়ন ডলার। তাদের উন্নয়নের ধারাবিহকতাও অব্যাহত রয়েছে। আমাদের শুধু তাদের সমপর্যায়ে যেতে হলেও ১০-১২ বছর লেগে যাবে। ইমরান খানকে আগে এদিকেই মনোযোগ দিতে হবে।' সূত্র:ক্যাপিটাল টিভি পাকিস্তান।

জাইঘাম খান-এর বক্তব্য শুনতে ভিডিওতে ক্লিক করুন ...

https://www.facebook.com/zaigham.khan.9/videos/10215129561045215/

আরও পড়ুন-

একজন আত্মবিশ্বাসী বালকের গল্প
আল্লাহ বলেছেন তাঁর সাথে ব্যবসা করলে প্রফিট হবে পাক্কা ১০ গুণ!
পরিতৃপ্তির ছোট্ট এক গল্প!

আরএম/

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ