বৃহস্পতিবার, ০৮ জুন ২০২৩ ।। ২৫ জ্যৈষ্ঠ ১৪৩০ ।। ১৯ জিলকদ ১৪৪৪


সুচির নতুন নাটক, সহিংসতা বন্ধে গণপ্রার্থনা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবরার আবদুল্লাহ : মিয়ানমারের ক্ষমতাধর নেত্রী অং সান সুচির নতুন নাটক দেখলো বিশ্ব। রাখাইন রাজ্যে সহিংসতা বন্ধে সেনাবাহিনীর লাগাম টেনে না ধরে তিনি প্রার্থনার আয়োজন করেছেন। এতে অংশ নিয়েছে বৌদ্ধ, মুসলিম, খ্রিস্টান ও হিন্দু ধর্মের অনুসারীগণ। প্রার্থনাও হয়েছে চার ধর্মানুসারে।

বিভিন্ন ধর্মের অনুসারীদের মধ্যে ছড়িয়ে পড়া সাম্প্রদায়িক সহিংসতা ঠেকাতে আজ মঙ্গলবার ইয়াঙ্গুনের একটি স্টেডিয়ামে এ প্রার্থনার আয়োজন করা হয়।

গত ২৫ আগস্ট রাখাইনে প্রাণঘাতী সহিংসতা ছড়িয়ে পড়ার পর থেকে সাম্প্রদায়িক উত্তেজনা বাড়তে থাকে। সহিংসতায় ৫ লাখ ২০ হাজার রোহিঙ্গা মুসলিম বাংলাদেশে পালিয়েছে। মিয়ানমারের পশ্চিমাঞ্চলের রাখাইন প্রদেশে নিরাপত্তা বাহিনীর ওপর রোহিঙ্গা বিদ্রোহীদের হামলার পর ছয় সপ্তাহ পেরিয়ে গেলেও এখনও রোহিঙ্গা মুসলিমরা পালাচ্ছেন।

তবে সামরিক বাহিনীর চাপের মুখে এ পদক্ষেপকেও অনেকে প্রসংশার দৃষ্টিতে দেখছে। সাম্প্রদায়িক বিদ্বেষ ঠেকাতে এটাই দেশটির নেত্রী অং সান সু চি নেতৃত্বাধীন রাজনৈতিক দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসির (এনএলডি) প্রথম পদক্ষেপ।

এনএলডি মুখপাত্র অং শিন বার্তাসংস্থা রয়টার্সকে বলেছেন, ‘এটা করা হচ্ছে শান্তি এবং স্থিতিশীলতার জন্য। রাখাইনের শান্তির জন্য এবং দেশের শান্তির জন্য।’

সূত্র : রয়টার্স


সম্পর্কিত খবর